কেরাটিন ট্রিটমেন্ট চুলে থাকবে দীর্ঘ সময়, শুধু মেনে চলুন এই টিপসগুলো

যখনই চুল খুব বেশি ক্ষতিগ্রস্থ হয় এবং রুক্ষ হয়, তখনই আপনাকে কেরাটিন ট্রিটমেন্টর পরামর্শ দেওয়া হয়। কিন্তু কিছু সময় পর চুল থেকে কেরাটিন বের হয়ে যায়, যার কারণে চুল আবার আগের মতো হয়ে যায়। 
 

deblina dey | Published : Jun 4, 2022 9:07 AM IST

110
কেরাটিন ট্রিটমেন্ট চুলে থাকবে দীর্ঘ সময়, শুধু মেনে চলুন এই টিপসগুলো

বর্তমানে অনেকেই নিশ্চয়ই কেরাটিন চিকিৎসার কথা শুনেছেন বা করিয়েছেন। এই ট্রিটমেন্টর পরে  চুলে জট, রুক্ষভাব এই ধরণের কোনও সমস্যা থাকে না। এখন যখনই চুল খুব বেশি ক্ষতিগ্রস্থ হয় এবং রুক্ষ হয়, তখনই আপনাকে কেরাটিন ট্রিটমেন্টর পরামর্শ দেওয়া হয়। কিন্তু কিছু সময় পর চুল থেকে কেরাটিন বের হয়ে যায়, যার কারণে চুল আবার আগের মতো হয়ে যায়। 
 

210

অনেক সময় এমনটাও হয়ে থাকে বলেই আমরা চুলের যত্নের জন্য নানান ধরনের ট্রিটমেন্ট করি। তবে জেনে রাখুন এই ছোট ভুলের কারণে চুলের কেরাটিন দ্রুত চলে যায়। চুলে কেরাটিন ট্রিটমেন্ট করার পরে অবশ্যই অনুসরণ করতে হবে এই নিয়ম। তাহলে আর দেরি কিসের, চলুন জেনে নেওয়া যাক এই সহজ টিপসগুলো- 
 

310

কেরাটিন কি?
কেরাটিন এক ধরনের প্রয়োজনীয় প্রোটিন। যা আমাদের চুলে প্রাকৃতিকভাবে পাওয়া যায়। এটি আমাদের চুলকে ভেতর ও বাইরে থেকে রক্ষা করে। শুধু তাই নয়, চুলকে সূর্যের আলো, ধুলাবালি ও দূষণ থেকেও রক্ষা করে। কিন্তু ক্রমবর্ধমান দূষণ এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে চুলের কেরাটিন শেষ হয়ে যায়। যার কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। 
 

410

কেরাটিন ট্রিটমেন্ট কি?
কেরাটিন ট্রিটমেন্ট মহিলাদের মধ্যে খুব জনপ্রিয়। এই ট্রিটমেন্টর সঙ্গে,  চুলে কেরাটিন দেওয়া হয়। এই চিকিৎসার মাধ্যমে চুল থেকে হারানো প্রোটিন ফিরে পাওয়া যায়। এটি  চুলে পুষ্টি যোগায়।

510

চুলে হিট লাগানো যায় না
কেরাটিন ট্রিটমেন্টর পরে  চুল হিট লাগানো এড়িয়ে চলুন। অতএব, কেরাটিন ট্রিটমেন্ট নেওয়ার পরে, কার্ল বা স্ট্রেইটনার ব্যবহার এড়িয়ে চলুন। এতে চুলের কেরোটিন নষ্ট হয়ে যায়। চুল আরও রুক্ষ দেখায়।

610

চুল স্পর্শ করা এড়িয়ে চলুন 
কেরাটিন ট্রিটমেন্টর পরে  চুল স্পর্শ করা এড়াতে হবে। এটি  চুলে সহজেই ময়লা প্রবেশ করতে দেয়, চুল ভাঁজ হওয়ার ঝুঁকি ছাড়াও।

710

প্রথম তিন দিন চুল ধোবেন না- 
এই ট্রিটমেন্ট নেওয়ার পর প্রায় ৩ দিন  চুল ধুবেন না। তাড়াতাড়ি চুল ধোয়ার কারণে কেরাটিনের প্রভাব কম থাকে। এছাড়াও, ট্রিটমেন্টর পরে ৩ দিনের জন্য  চুল বাঁধা এড়াতে হবে, যাতে চুলের গঠন নষ্ট না হয়। ট্রিটমেন্টর পরে বিনুনি করবেন না এবং একটি ভাল মানের রাবার ব্যান্ড ব্যবহার করুন। 

810

সঠিক চিরুনি ব্যবহার করুন 
চুলের গঠন দেখে চিরুনি নির্বাচন করা উচিত। তাই কেরাটিন লাগানোর পর বোয়ার ব্রিস্টল ব্রাশ ব্যবহার করতে হবে যাতে  চুলে মসৃণতা বজায় থাকে।
 

910

কেরাটিন বেস শ্যাম্পু ব্যবহার করুন 
কেরাটিন ট্রিটমেন্টের পর সস্তা বা শক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুবেন না। পরিবর্তে, কেরাটিন প্রোটিন বিশেষ শ্যাম্পু, কন্ডিশনার এবং চুলের স্টাইলিং পণ্য ব্যবহার করুন। এটা না করলে চুল খুব দ্রুত শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। 
 

1010

হেয়ার স্পা খুবই গুরুত্বপূর্ণ- 
কেরাটিন ট্রিটমেন্টর পরে , চুলের বিশেষ যত্ন নেওয়া উচিত। সেজন্য সময়ে সময়ে হেয়ার স্পা করা উচিত। এতে করে চুলের পুষ্টি বজায় থাকে। এ ছাড়া চুল ভাঁজ করা থেকে বিরত থাকুন। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos