Father’s Day 2022: ইতিহাসের পাতা জুড়ে রয়েছে নানান বিতর্ক, জেনে নিন কবে প্রথম পালিত হয়েছিল ফাদার্স ডে

সকাল থেকে ফেসবুক, টুইটার কিংবা ইন্সটাগ্রামের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বাবার সঙ্গে ছবি পোস্ট করতে ব্যস্ত সকলে। কেউ কেউ আবার সারপ্রাইজ পরিকল্পনা করছেন আজকের জন্য। কারণ, আজ দিনটি বাবার দিন। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে। এবছর ১৯ জুন অর্থাৎ আজ পালিত হচ্ছে পিতৃদিবস। বিশ্বের প্রায় ৮৭টি দেশে পালিত হয় এই দিনটি। আজ জেনে নিন কেন পালিত হয় ফাদার্স ডে। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পিতৃ দিবস হিসেবে উদযাপনের সূচনা হয়েছিল মার্কন মুলুকে। এর নেপথ্যে রয়েছে একাধিক গল্প। 

Sayanita Chakraborty | Published : Jun 19, 2022 3:39 AM IST

110
Father’s Day 2022: ইতিহাসের পাতা জুড়ে রয়েছে নানান বিতর্ক, জেনে নিন কবে প্রথম পালিত হয়েছিল ফাদার্স ডে

সবচেয়ে প্রচলিত যে গল্পটি রয়েছে, তা হল- ১৯১০ সালে ওয়াশিংটনে প্রথম পালিত হয়েছিল দিনটি। সোনোরা স্মার্ট ডড নামে এক মহিলা খুবই অল্প বয়সে মাতৃহারা বন। তাঁর বাবা কাজ করতেন সেনাবাহিনীতে। তিনি খুব কষ্টে তাঁর ছেলে মেয়েদের বড় করেছিলেন। তাঁর এই কষ্টকে সম্মান জানাতেই তাঁর মেয়ে সোনোরা ফাদার্স ডে পালন করেন। তিনি ৫ জুন দিনটি পালন করতে চেয়েছিলেন। কারণে সেদিন ছিল তাঁর বাবার জন্মদিন।

210

অন্যদিকে, অনেকেরই মত সোনোরারের আগেও পালিত হয়েছে ফাদার্স ডে। ১৯০৮ সালে ৫ জুন পশ্চিম ভার্জিনিয়ার ফেয়ারমন্টের গির্জায় দিনটি পালিত হয়েছিল। এই নিয়ে রয়েছে বিতর্ক। তবে, সোনোরা দাবি করেছিলেন তিনি এই প্রসঙ্গে কিছু জানতেন না। তিনি তাঁর বাবার জন্মদিনে ফাদার্স ডে পালন করতে চান। কিন্তু, পরে তা ১৯ মে স্থির হয়। 

310

সে যাই হোক, সোনোরার আর তাঁর সঙ্গীরা ফাদার্স ডে দিনটিকে সরকারি স্বীকৃতি দেওয়ার জন্য প্রচার করেছিলেন। শেষ ১৯১৩ সালে মার্কিন সংসদে ফাদার্স ডে দিনটিকে ছুটি হিসেবে ঘোষণা করা হয়। এই দিনটি ছুটি হিসেবে ঘোষণা কারর জন্য একটি বিল  আসে। কিন্তু, সেই বিল পাশ হতে বহুদিন সময় লেগেছিল। 

410

 জানা যায়, ১৯২৪ সালে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি ক্যালভিন কুলিজ ফাদার্স ডে উদযাপনের দাবির প্রতি সংহতি প্রকাশ করেন। বহু ডামাডোলের পর ১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন জনসন দিনটি ছুটি হিসেবে ঘোষণা করেছিলেন। সেই থেকে পালিত হয়ে আসছে ফাদার্স ডে। বর্তমানে প্রায় ৮৭টি দেশে এই দিনটি পালন করা হয়। 

510

জানা যায়, সে সময় প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে পালনের কথা ঘোষণা হয়। এই দিন সকল মার্কিন সরকারি অফিসে আয়োজিত হয় নানা বিধ অনুষ্ঠান। সর্বত্র উদযাপন করা হয় ফাদার্স ডে। দিনটিতে কাজ থেকে বিরতি নেন সকলে। 

610

অনেকের দাবি মধ্যযুগে ক্যাথলিক ইউরোপে ফাদার্স ডে পালিত হত।  সেন্ট জোসেফকে বলা হত নিউট্রিটর ডোমিনি। তাকে সম্মান জানাতেই পালিত হত ফাদার্স ডে। ক্যাথলিকরা বিশ্বাস করেন সেন্ট জোসেফ ছিলেন যীশুর বাবার। তিনি অত্যাচারের হাত থেকে রক্ষা করতে মাদার মেরীকে নিয়ে জেরুজালেমে চলে যান। সেখানে যীশুর জন্ম হয়। তাঁর এই অবদানকে মনে রাখতে পালিত হত ফাদার্স ডে।      

710

মার্কিল মুলুক ছাড়া প্রায় ৮৭টি দেশে পালিত হয় ফাদার্স ডে। এই তালিকায় রয়েছে ভারত, গ্রেট ব্রিটেন, জাপান, চিন, মায়ানমার, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, ভিয়েতনাম, ভেনেজুয়েলা সহ আরও কয়টি দেশ। সব দেশে এই বিশেষ দিনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। 

810

তবে, সব দেশে যে জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে পালিত হয় এমন নয়। অস্ট্রেয়া, ইকুয়েডর, বেলজিয়ানে পিতৃদিবস পালিত হয় জুন মাসের দ্বিতীয় রবিবার। তেমনই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সেপ্টেম্বরের প্রথন রবিরার ফাদার্স ডে পালিত হয়। থাইল্যান্ডে পালিত হয় ৫ ডিসেম্বর। ইরানে পালিত হয় ১৪ মার্চ। পর্তুগাল, স্পেন, ইতালিতে পালিত হয় ১৯ মার্চ। 

910

প্রতিটি দেশেই আলাদা আলাদা ভাবে পালন করে দিনটি। তবে, উদ্দেশ্য একটাই- বাবার সুস্বাস্থ্য কামনা করা ও তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন। কোনও কোনও দেশে আজকে বিশেষ উৎসবের আয়োজন করা হয়, তো কোনও দেশে বাবাকে শ্রদ্ধা জানানো হয় অন্য ভাবে। অনেকের মনে এই দিনের প্রতীক হল গোলাপ।  

1010

সে যাই হোক, ফাদার্স ডে নিয়ে রয়েছে একাধিক কাহিনি। আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে ফাদার্স ডে। আজ সকলেই তাদের বাবাকে সম্মান ও শ্রদ্ধা দিতে ব্যস্ত। এবছর ১৯ জুন অর্থাৎ আজ পালিত হচ্ছে পিতৃদিবস। বিশ্বের প্রায় ৮৭টি দেশে পালিত হয় এই দিনটি।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos