কয়েক মিনিটে এসি ছাড়াই ঠাণ্ডা করে নিন ঘর, রইল সহজ কিছু উপায়

করোনা আবহের জেরে ঘরবন্দি জীবন। তার উপর ক্রমাগত বেড়ে চলেছে গরম। অথচ যাঁদের বাড়িতে এসি আছে তাঁদেরও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী ২৪ থেকে ৩০ ডিগ্রি সেন্টিগ্রেট তাপমাত্রা রাখার নির্দেশ দিয়েছেন। এর কম তাপমাত্রা ঘরে এই পরিস্থিতিতে না রাখাই ভালো। তবে এই ঘরমের হাত থেকে বাঁচতে প্রাকৃতিক উপায়েই আপনি ঘর ঠান্ডা রাখতে পারবেন। এই গরমে জন জীবন অস্থির হয়ে উঠেছে ইতিমধ্যেই। তার উপরে ঘর থেকে বাইরে যাওয়ার উপায় নেই। এমন পরিস্থিতে বিদ্যুৎ বিল বাঁচিয়ে মাত্র কয়েক মিনিটের মধ্যেই ঘরের অস্বাবিক গরম কমিয়ে ফেলুন, জেনে নিন সহজ উপায়-

deblina dey | Published : May 17, 2020 10:26 AM IST / Updated: May 17 2020, 03:59 PM IST

18
কয়েক মিনিটে এসি ছাড়াই ঠাণ্ডা করে নিন ঘর, রইল সহজ কিছু উপায়

এই পদ্ধতিতে ঘর ঠান্ডা রাখতে প্রয়োজন একটি টেবিল ফ্যান। প্রথমের ঘরের জানলার সামনে ফ্যানটি সেট করে নিন।

28

ফ্যানটি এমন ভাবেই রাখতে হবে যাতে ফ্যানের পিছন দিকটা জানলার দিকে থাকে। এমন অবস্থায় ফ্যানের সামনে এক বাটি বরফ রেখে দিন। 

38

যাতে বরফ ভর্তি বাটির গায়ে ফ্যানের হাওয়া লাগে, সেই দিকে নজর দিতে হবে। এই সহজ উপায়ে কিছুক্ষণের মধ্যেই ঘর ঠান্ডা হয়ে যাবে।

48

যদি বাড়িতে টেবিল ফ্যান অথবা বরফ না থাকে তাতেও হবে ঘর ঠান্ডা। এর জন্য যে দিক থেকে ঘরে রোদ ঢুকতে পারে সেই দিকে মোটা কোনও ভেজা কাপড় টাঙিয়ে দিন।

58

এছাড়া একটি বড় জল ভর্তি পাত্র ঘরের কোনায় রেখে দিয়ে ফ্যান চালিয়ে দিন। ঘরের তাপমাত্রা ২ থেক ৩ ডিগ্রি কমে যাবে সহজেই।
 

68

গরমের সময় মোটা সুতির গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন। খুব গরম বোধ করলে পর্দায় ঠান্ডা জল স্প্রে করে দিন। এরপর ফ্যান চালিয়ে দিন ঘরের তাপমাত্রা অনেক কমে যাবে।

78

ঘরের গরম প্রাকৃতিক উপায় কমাতে জানলার বাইরে অথবা ঘরের চারপাশে গাছ রাখুন। ঘরের তাপমাত্রা এমনিতেই অনেক কমে আসবে।

88

ঘর ঠান্ডা রাখার জন্য ফ্যান অন রাখতেই হবে, এছাড়া যতটা পারবেন ঘরের বাকি ইলেক্ট্রিকের জিনিস চালু না রাখাই ভালো। কারণ প্রতিটি ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট যখন চলে তা গরম হয়ে তাপের সৃষ্টি হয়। এর ফলেও ঘর গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos