৮০ গুণ দ্রুত হারে গলছে এভারেস্টের বরফ, পৃথিবীর পরিনতি নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বরফ দ্রুত গলে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে এভারেস্টের সর্বোচ্চ হিমবাহের বরফ দ্রুত গতিতে গলে যাচ্ছে। BBC-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, মেইন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই চমকপ্রদ তথ্য জানিয়েছেন।
 

deblina dey | Published : Feb 9, 2022 11:16 AM IST / Updated: Feb 09 2022, 04:57 PM IST

110
৮০ গুণ দ্রুত হারে গলছে এভারেস্টের বরফ, পৃথিবীর পরিনতি নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা

স্কাই নিউজে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, দক্ষিণ কোল হিমবাহের (South Col Glacier) বরফ, SCG ৮০ গুণ দ্রুত গলছে। ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক জার্নাল, নেচারে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ৫৫ মিটার অর্থাৎ ১৮০ ফুট বরফ গলে গিয়েছে ইতিমধ্যেই। এই হিমবাহটি ৭,৯০৬ মিটার উচ্চতায় অর্থাৎ সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৫,৯৮৩ ফুট উপরে অবস্থিত।

210

বিজ্ঞানীরা বলছেন, ক্রমবর্ধমান তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে হিমবাহ গলে যাচ্ছে। গবেষকরা আরও বলছেন যে এই বরফ জমা হতে ২০০০ বছর সময় লেগেছিল। গবেষণায় আরও দেখা গেছে যে হিমবাহের পুরু তুষার চাদরের বেশিরভাগটাই গলে ধ্বংস হয়ে গিয়েছে, যার কারণে এর নীচের কালো বরফ সরাসরি সূর্যের সংস্পর্শে আসছে এবং এর কারণে গলনের হার ত্বরান্বিত হয়েছে। 

310

গবেষণার প্রধান গবেষকদের একজন ডঃ Mariusz Potocki বলেছেন যে এটি হিমবাহের একমাত্র অবশিষ্টাংশ। প্রতিবেদনের অপর এক লেখক ড. টম ম্যাথিউস বলেছেন যে এই অঞ্চলের জলবায়ুতে এমন কোনও পরিবর্তন হয়নি, যে গলে যাওয়ার হার এতটা বাড়তে হবে। এটি লক্ষণীয় যে হিমবাহ গলানোর বিষয়ে বিগত বছরগুলিতে অনেক গবেষণা করা হয়েছে, তবে SCG সহ পৃথিবীর অনেক উচ্চ বিন্দু সম্পর্কে খুব কমই জানা যায়।

410

২০১৯ সালে ন্যাশনাল জিওগ্রাফিক এবং রোলেক্স পারপেচুয়াল প্ল্যানেট এভারেস্ট অভিযানের একটি সমীক্ষা অনুসারে, মাউন্ট এভারেস্ট গলতে শুরু হয়েছিল ১৮০০-এর দশকের মাঝামাঝি সময়ে। ১৯৫০ এবং ২০০০ এর দশক থেকে বরফ গলে যাওয়ার হার আরও বৃদ্ধি পেয়েছে। 

510

বিজ্ঞানীরা এই গবেষণার মাধ্যমে মাউন্ট এভারেস্টের নেপাল-এর দিক পরীক্ষা করে তথ্য সংগ্রহের চেষ্টা করেছেন। এই গবেষণা অভিযানেই, ১০০০ মিটার অর্থাৎ ৩২০০ ফুট উচ্চতায় SCG হিমবাহ থেকে বরফের কোর বের করা হয়েছিল। রেডিওকার্বন ডেটিং দেখিয়েছে যে পৃষ্ঠের বরফটি ২০০০ বছরেরও পুরানো।

610

এই গবেষণায় এশিয়ার দ্রুত ক্রমবর্ধমান তাপমাত্রার কথাও উল্লেখ করা হয়েছে। ২০১৯ সাল থেকে জলবায়ু পরিবর্তনের গতি বেড়েছে, যার ফলে হিমবাহ দ্রুত গলছে। হিমালয়ের হিমবাহ গলতে থাকবে বলেও প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে। 

710

গত বছর, ফরাসি গবেষকদের একটি দলও সতর্ক করেছিল যে বিশ্বের হিমবাহগুলি খুব দ্রুত গলে যাচ্ছে। একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে যে, গত তিন দশকে জলবায়ু পরিবর্তনের কারণে মাউন্ট এভারেস্টের চূড়ার কাছে হাজার হাজার বছর ধরে তৈরি হিমবাহের বরফ গলে যাচ্ছে। যার কারণে সেই হিমবাহ সঙ্কুচিত হতে দেখা যাচ্ছে।

810

জনপ্রিয় জার্নাল 'নেচার'-এ প্রকাশিত এই গবেষণায় দেখা গিয়েছে যে, মাউন্ট এভারেস্টের দক্ষিণ কোল হিমবাহ গত ২৫ বছরে ৫৫ মিটার অর্থাৎ ১৮০ ফুট গলে গেছে। এর মানে হল এখানে যত দিন বরফ তৈরি হয়েছে তার থেকে এটি প্রায় ৮০ গুণ দ্রুত গলছে।

910

কার্বন ডেটিং পদ্ধতিতে জানা গেছে যে এটি ২০০০ বছরের পুরানো। একই সময়ে, ন্যাশনাল জিওগ্রাফিকের সঙ্গে একটি কথোপকথনে, প্রধান বিজ্ঞানী পল মায়েউস্কি বলেছিলেন যে, "যদি এটি এই হারে গলে যায় তবে সম্ভবত কয়েক দশকের মধ্যে এটি অদৃশ্য হয়ে যাবে।"

1010

আমরা আপনাকে বলি যে হিমালয়ের হিমবাহগুলি পাহাড় এবং উপত্যকার চারপাশে বসবাসকারী প্রায় দুই বিলিয়ন মানুষের জন্য জলের একটি গুরুত্বপূর্ণ উত্স। জাতিসংঘের জলবায়ু বিজ্ঞানীদের মতে, বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ইতিমধ্যে জলবায়ু পরিবর্তনের জল-সম্পর্কিত প্রভাব মোকাবেলা করছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos