চুলের ঘনত্ব বাড়াতে ও ত্বকের সমস্যা সমাধান হবে বাঁধাকপির রসের গুণে, রইল এর ব্যবহার

চুল ও ত্বকের যত্ন নিতে চলে কঠিন পরিশ্রম। কখনও প্যাক ব্যবহার, কখনও ব্যবহার করে থাকি মাস্ক। এই সবের সঙ্গে চলে নানা রকম প্রোডাক্টের ব্যবহার। এবার চুল ও ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বাঁধাকপির রস। এতে আছে প্রচুর ম্যাগনেশিয়াম, আয়রন, সালফার এবং ক্যালসিয়াম পাওয়া যায়। যা ত্বক ও চুলের জন্য উপকারী। চুল পড়া, শুষ্ক চুলের সমস্যা দূর হবে এর গুণে। সঙ্গে ত্বকের যে কোনও সমস্যাও দূর করতে লাগান বাঁধাকপির রস। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন। 

Sayanita Chakraborty | Published : Apr 7, 2022 9:14 AM IST

110
চুলের ঘনত্ব বাড়াতে ও ত্বকের সমস্যা সমাধান হবে বাঁধাকপির রসের গুণে, রইল এর ব্যবহার

চুল পড়ার সমস্যায় কম-বেশি সকলেই ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন বাঁধাকপির রস। একটি বাঁধাকপি পাতা ছাড়িয়ে কেটে নিন। তা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। ভালো করে পেস্ট তৈরি করুন। এবার তা ছেঁকে রস বের করে নিন। এর সঙ্গে মেশান পাতিলেবুর রস। এবার তুলোয় করে এই রস স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্প করে নিন। 

210

রুক্ষ্ম চুলের সমস্যা দূর করে চুল সিল্কি করতে বেশ উপকারী। বাঁধাকপি পাতা ছাড়িয়ে কেটে নিন। তা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। ভালো করে পেস্ট তৈরি করুন। এবার তা ছেঁকে রস বের করে নিন। এই রস স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। এক ঘন্টা রেখে শ্যাম্পু করে নিন। 

310

নানা কারণে অনেকেরই গায়ের রঙ কালো হয়ে যায়। ট্যানের জন্য সবার আগে দেখা দেয় এমন সমস্যা। সমস্যা থেকে মুক্তি দিতে পারে বাঁধাকপি। এই রসে থাকে ভিটামিন এ। বাঁধাকরি রস তুলোয় করে ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক ফর্সা হবে। গায়ের রঙ ফর্সা করতে চাইলে লাগাতে পারেন বাঁধাকপির রস। 

410

গরম পড়া মানেই ত্বকের তেল তেলে ভাব। সঙ্গে ব্রণ। ত্বকের এই সমস্যা সমাধানের হাতিয়ার করুন বাঁধাকপির রস। এতে থাকা একাধিক উপাদান ব্রণ দূর করে। একটি পাত্রে বাঁধাকপির রস নিয়ে তা তুলোয় করে ব্রণর ওপর লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এই রসের গুণে মুহূর্তে দূর হবে ব্রণ। 

510

ভিটামিন ডি, ভিটামিন এ-তে পরিপূর্ণ বাঁধাকরি। যা ত্বকের তারুণ্য ধরে রাখতে বেশ উপকারী। তাই এই সবজি খাওয়ার সঙ্গে মাখতে পারেন। বাঁধাকপির রস বের করে তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে বয়সের ছাপ দূর হবে। তাছাড়া, বাঁধাকপি সেদ্ধ করে তা পেস্ট তৈরি করুন। ঠান্ডা করে এই পেস্ট ত্বকে লাগাতে পারেন। 

610

ত্বক উজ্জ্বল করতে লাগাতে পারেন বাঁধাকপির রস। বাঁধাকপি পাতা ছাড়িয়ে কেটে নিন। তা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। ভালো করে পেস্ট তৈরি করুন। এবার তা ছেঁকে রস বের করে নিন। এবার তার সঙ্গে মেশান বেসন। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এই টোটকায়। 

710

নতুন চুল গজাতে সাহায্য করে বাঁধাকপি। একটি বাঁধাকপির পাতা ছাড়িয়ে তা কেটে সেদ্ধ করে নিন। নামিয়ে ঠান্ডা করে পেস্ট বানান। এবার তার সঙ্গে মেশাতে পারেন পাতিলেবুর রস। সামান্য জল দিতে পারেন। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই মিশ্রণের গুণে নতুন চুল গজাতে সাহায্য করবে। 

810

ভিটামিন এ, বি১, বি ৫, বি ৬, ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন কে-র মতো একাধিক গুরুত্বপূর্ণ উপাদান আছে এই বাঁধা কপিতে। এটি খাওয়াও শরীরের জন্য উপকারী। নিয়মিত বাঁধাকপি খেতে পারেন। এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। সঙ্গে হদম ক্ষমতা বৃদ্ধি পায় বাঁধাকপির গুণে। 

910

ওজন কমাতে ও খেতে পারেন বাঁধাকপি। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে। সঙ্গে থাকে প্রচুর ফাইবার। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় বাঁধাকপির গুণে। এতে কারে ভিটামিন সি। যা বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। ফলে যে কোনও রোগ থেকে মুক্তি পতে চাইলে বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

1010

ভিটমানি কে, অ্যান্টি অক্সিডেন্ট, অ্যাস্থোসায়ানিন রয়েছে বাঁধাকপিতে। যা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। সঙ্গে এই সবজির গুণে হৃদরোগের ঝুঁকি কমে। সঙ্গে বৃদ্ধি করে এনার্জি। এতে থাকা বি১, বি২, বি ৬ এনার্জি বৃদ্ধি করে। ফলে সুস্বাস্থ্য বজায় রাখতে খেতে পারেন বাঁধাকপি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos