আমপানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত সুন্দরবন, নতুন করে ম্যানগ্রোভ চারা লাগানো শুরু

ঘূর্ণিঝড় আমপানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত সুন্দরবন। ঝড়ের তাণ্ডবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ম্যানগ্রোভ অরন্যের। এই ক্ষত মেরামতে সুন্দরবনে ম্য়ানগ্রেভ লাগানোর কাজ শুরু করল  পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। বসিরহাট মহকুমার রূপমারি গ্রাম পঞ্চায়েতের কুমিরমারী ডাসা নদীর ধারে প্রায় দু কিলোমিটার এলাকা জুড়ে ম্যানগ্রেভ গাছ লাগানোর কাজ শুরু হয়েছে। ওই এলাকা জুড়ে প্রায় তিরিশ হাজার ম্যানগ্রেভ গাছ লাগানো হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।

Asianet News Bangla | Published : Oct 10, 2020 11:21 AM IST

15
আমপানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত সুন্দরবন, নতুন করে ম্যানগ্রোভ চারা লাগানো শুরু

ঘূর্ণিঝড় আমপানের তাণ্ডব লন্ডভন্ড অবস্থা সুন্দরবনের। ঝড়ের তোড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবন রক্ষাপ্রাচীর ম্যানগ্রোভ অরম্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ক্ষত স্থান পূরণে নদীর ধার গুলিতে ম্যানগ্রোভ গাছ লাগানো শুরু।

25


বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জ ব্লকে রূপমারি গ্রাম পঞ্চায়েতে কুমিরমারী এলাকায় ম্যানগ্রোভ গাছ লাগানোর শুরু হয়েছে। ডাসা নদীর দু কিলোমিটার তীর জুড়ে লাগানো হবে এই ম্যানগ্রোভ গাছ।

35

নদীর ভূমিক্ষয় রোধ করবে এই ম্যানগ্রোভ। পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ ও স্বেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে লাগানো চলছে ম্যানগ্রোভের চারা।

45

বিজ্ঞান মঞ্চের সদস্যরা জানান, আগামী দিনে সুন্দরবনকে যাতে বড়সড় বিপর্যয় থেকে রক্ষা করা যায়। এবং সুন্দরবনবাসীকে চাষের ক্ষতি থেকে বাঁচাতে সাহায্য করবে এই ম্যানগ্রোভ।
 

55

নদীর দু কিলোমিটার এলাকা জুড়ে প্রায় তিরিশ হাজার ম্য়ানগ্রোভের চারা লাগানো হবে। সুন্দরবনের সুন্দরী, কাঁকড়া, কালোবাইন, পেয়ারা, বাইন, ঘরখোজা সহ বিভিন্ন জায়গায় শুরু হয়েছে ম্যানগ্রোভের চারা বসানোর কাজ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos