ওয়ার্ক ফ্রম হোমে এই পাঁচ অভ্যেস বদল করুন, এই কয়টি ভুলেই বাড়ছে রোগ

দীর্ঘক্ষণ একভাবে বসে কাজ কারার জন্য বাড়ছে নানা রকম শারীরিক জটিলতা। এর মধ্যে ওবেসিটি (Obesity), ডায়াবেটিস (Diabetes), হাইপার টেনশন (Hypertension) , ব্যাক পেইনের (Back Pain) মতো সমস্যা। এসবের সঙ্গে স্ট্রেস (Stress) তো আছেই। এই সকল রোগ থেকে মুক্তি পেতে চাইলে নিজের কয়টি অভ্যেস বদল করুন।

Sayanita Chakraborty | Published : Mar 10, 2022 5:29 AM IST

করোনা পরিস্থিতি এখন কিছুটা স্বাভাবিকের পথে। তা সত্ত্বেও বহু অফিসে চলছে ওয়ার্ক ফ্রম হোম (Work From Home)। প্রায় ২ বছর ধরে বাড়ি থেকে কাজ করতে অভ্যস্ত অনেকে। বাড়ি থেকে কাজ করতে হচ্ছে বলে, কর্মীরা সুখে আছেন এমন নয়। বরং, বাড়ছে সমস্যা। দীর্ঘক্ষণ একভাবে বসে কাজ কারার জন্য বাড়ছে নানা রকম শারীরিক জটিলতা। এর মধ্যে ওবেসিটি (Obesity), ডায়াবেটিস (Diabetes), হাইপার টেনশন (Hypertension) , ব্যাক পেইনের (Back Pain) মতো সমস্যা। এসবের সঙ্গে স্ট্রেস (Stress) তো আছেই। এই সকল রোগ থেকে মুক্তি পেতে চাইলে নিজের কয়টি অভ্যেস বদল করুন। মনে রাখবেন আপনার ভুলেই বাড়ছে রোগ।  

সঠিক সময় কাজ শুরু করুন। অনেকেই ঘুম থেকে উঠে আগে ল্যাপটপ (Laptop) অন করে। শিফট হয়তো সকাল ১১টায়। কিন্তু, সে সকাল ৮টা থেকেই কাজে বসে গেল। আগে কাজ শেষ করার জন্য এই পর অনুসরণ করতে হিতে বিপরীত হয়। হিসেব করে দেখতে গেলে ৯ ঘন্টার কাজ অনেকে ১২ থেকে ১৪ ঘন্টা ধরে করে। আর এভাবে দীর্ঘক্ষণ বসে থাকা জন্য দেখা দেয় নানান জটিলতা। তাই শিফটের সময়ের কাজে কাজ শুরু করবেন না।  

কাজের ফাঁকে বিরতি (Break) নিন। এই ভুলটা সকলেই করে থাকে। ঠায় এক ভাবে বসে কাজ করে যায়। যার জন্য শরীরে দেখা দেয় নানা রকম রোগ। তাই কাজের ফাঁকে অন্তত ২ মিনিটের জন্য উঠে হাঁটুন। ঘরের মধ্যে কয়বার পায়চারি করলেও উপকার। কিন্তু, একভাবে বসে থাকবেন না।  

বাড়তি সময় কাজ করবেন না। বাড়ি আছেন বসে ধীরে ধীরে কাজ করছে। এই করতে গিয়ে রোজ কাজ শেষ করতে বাড়তি ৩ থেকে ৪ ঘন্টা লেগে যায়, এমনটা উচিত। এভাবে অধিক সময় কাজ করার জন্য আপনার মানসিক চাপ (Stress) দেখা দেবে। সঙ্গে দীর্ঘক্ষণ বসে থাকার জন্য শারীরিক জটিলতা তো হচ্ছেই। তাই শিফটের মধ্যে কাজ শেষ করার চেষ্টা করুন। 
 
ল্যাপটপ নিয়ে খাটের এক কোণে বসেই কাটে পুরো দিন। খাটে (Bed) বসে কাজ করেন অনেকেই। এই অভ্যেস বদল করুন। চেয়ার টেবিলে বসে কাজ করলে যেমন দ্রুত গতিতে কাজ হবে, তেমনই বাড়বে কাজের গুণগত মান। 

ছুটির দিনেও কাজ করেন অনেকে। কাজ এগিয়ে রাখার জন্য এই পন্থা অনুসরণ করেন। কিন্তু, এতে লাভের থেকে ক্ষতি হয়। রোজ একভাবে কাজ করার জন্য শরীর ও মানের ওপর খারাপ প্রভাব পড়ে। তাই ছুটির দিনে অফিসের কাজ এড়িয়ে চলুন। 

আরও পড়ুন- স্ট্রেস থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করুন, রইল ৫টি যোগাসনের হদিশ

আরও পড়ুন- রোজ রাতের খাবার খান সঠিক সময়, তা না হলে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগ

​​​​​​​আরও পড়ুন- রইল রেডমি নোট ১১ প্রো, রেডমি নোট ১১ প্রো প্লাস ৫জি এবং রেডমি ওয়াচ ২ লাইট-এর ফিচার্স
 

Share this article
click me!