স্ট্রেস থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করুন, রইল ৫টি যোগাসনের হদিশ

নানা কারণে দেখা দেয় মানসিক চাপ বা স্ট্রেট। যার কারণ হতে পারে একাধিক রোগ। হার্টের অসুখ, ডায়াবেটিস থেকে একাধিক রোগ বাঁধে এই স্ট্রেস (Stress) থেকে। এবার স্ট্রেস মুক্ত থাকতে নিয়মিত যোগা করুন। আজ রইল কয়টি যোগার (Yoga) হদিশ।

Sayanita Chakraborty | Published : Mar 10, 2022 2:47 AM IST

অফিসে বসের দেওয়া টার্গেট মিট করতে, কখনও সংসারের চাপ, কখনও বাচ্চার পড়ার চাপ, কখনওবা ইএমআই-এর টেনশন (Tension)। এই সকল নানা কারণে দেখা দেয় মানসিক চাপ বা স্ট্রেট। যার কারণ হতে পারে একাধিক রোগ। হার্টের অসুখ, ডায়াবেটিস থেকে একাধিক রোগ বাঁধে এই স্ট্রেস (Stress) থেকে। এবার স্ট্রেস মুক্ত থাকতে নিয়মিত যোগা করুন। আজ রইল কয়টি যোগার (Yoga) হদিশ। স্ট্রেস মুক্ত থাকতে এই আসন বেশ উপকারী। 

বালাসন (Balasana)
যোগ শাস্ত্রে বিশেষ গুরুত্ব রয়েছে বালাসনের। প্রথমে দুই পা মুড়ে মাটিতে বসুন। এবার দুই কান স্পর্শ করে দুই হাত মাথার ওপর তুলুন। এবার স্বাভাবিকভাবে শ্বাস ছাড়তে ছাড়তে দুই হাত সোজা রেখে মাথা সামনের দিকে ঝুঁকিয়ে কপাল মাটিতে ঠেকান। এই সময় হাতের চেটো মাটিতে ঠেকিয়ে রাখবেন। এই অবস্থায় ৩০ সেকেন্ড স্থির থাকুন এবং শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন। ৩০ সেকেন্ড পর আসলন ত্যাগ করে শবাসনে বিশ্রাম নিন। এই ভাবে মোট তিনবার আসনটি করতে পারেন। এতে স্ট্রেস তো দূর হবেই সঙ্গে ত্বকও উজ্জ্বল হবে। 

সেতু বন্ধাসন
প্রথমে মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। এবার পা দুটো ভাঁজ করুন। হাত রাখুন মেঝেতে। এই অবস্থায় কোমড় ওপরের দিকে তুলুন। পিঠের অংশ থেকে মাথা এই সময় মাটিতেই ঠেকে থাকবে। এভাবে ৩০ সেকেন্ড থাকুন। তারপর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন ১০টা করে সেট করুন সেতু বন্ধাসনের। নিয়মিত এই যোগা করলে স্ট্রেস দূর হয়।

উর্ধ্ব মুখ স্বনাসন
উপুর হয়ে মাটিতে শুয়ে পড়ুন। এবার হাতের চেটো রাখুন মেঝেছে। হাত দুটো বুকের দু পাশে রাখুন। এই অবস্থায় হাতে ভর দিয়ে মাথা ওপরের দিকে করুন। পেট থেকে পা মেঝেতে ঠেকে থাকবে। এভাবে ৩০ সেকেন্ড থাকুন। তারপর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন ১০টা করে সেট করুন উর্ধ্ব মুখ স্বনাসনের। এই যোগায় স্ট্রেস মুক্ত থাকবেন। 

হলাসন (Halasana)
মাটিতে চিত হয়ে শুয়ে হাত দুটি পাশে রাখুন। পা দুটি জোড়া অবস্থায় মাটি থেকে তুলে আস্তে আস্তে মাথার পিছনে নিয়ে যান এবং পায়ের আঙুলগুলো মাটিতে ঠেকান। দুটো হাঁটু যেন না বাঁকে। কয়েক সেকেন্ড এই ভঙ্গিমায় থেকে ছেড়ে দিন। এই আসন করলে স্ট্রেস কমবে। সঙ্গে সর্দিকাশি, ব্রঙ্কাইটিস, কানের যন্ত্রণা উপসম হবে। দূর হবে লো ব্লাড প্রেসারের সমস্যা। 

সর্বাঙ্গাসন (Sarvangasana)
প্রথমে চিৎ হয়ে দুই পা সোজা রেখে শুয়ে পড়ুন। হাত দুটো শরীরের দুপাশে রাখুন। এবার হাতেই কনুই-এর ওপর ভর গিয়ে জোড় পা সোজা অবস্থায় ওপরে তুলুন। দু হাত দিয়ে কোমরের কাছে ধরে রাকুন যেমন কোনও গাছকে ঠেস দিয়ে রাখা হয়। তেমন করে থুতনি গলার কাছে লেগে থাকবে। মাথা, ঘাড়, কাঁধ মাটিতে লেগে থাকবে। নিঃশ্বাস স্বাভাবিক রাখুন। ১০ থেকে ১৫ সেকেন্ড এই অবস্থায় থাকুন। নিয়মিত এই আসন করলে স্ট্রেস কমবে। 

আরও পড়ুন- রোজ রাতের খাবার খান সঠিক সময়, তা না হলে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগ

আরও পড়ুন- রইল রেডমি নোট ১১ প্রো, রেডমি নোট ১১ প্রো প্লাস ৫জি এবং রেডমি ওয়াচ ২ লাইট-এর ফিচার্স

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে এই পাঁচটি ফলের গুণে, জেনে নিন কোন ফল কীভাবে ব্যবহার করবেন

Share this article
click me!