দিনে দিনে কমছে পুরুষের প্রজনন ক্ষমতা, গবেষণায় প্রকাশ্যে এল এই মারাত্মক তথ্য

করোনা ভাইরাসের ফলে পুরুষদের প্রজনন ক্ষমতা উপর খুব খারাপ প্রভাব পড়ছে। এই গবেষণায় আরও দেখা গেছে, হালকা উপসর্গের পরেও করোনা ভাইরাস পুরুষদের প্রজনন ক্ষমতাকে খারাপভাবে প্রভাবিত করছে।
 

deblina dey | Published : Apr 12, 2022 10:05 AM IST

প্রায় দুই বছর ধরে সারা বিশ্ব করোনা মহামারীর সঙ্গে লড়াই করছে। এখন পর্যন্ত কোটি কোটি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং বহু মানুষ এই রোগে প্রাণ হারিয়েছে। করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে বিজ্ঞানীরা এই বিষয় নিয়ে নিরন্তর গবেষণা করে চলেছেন। সম্প্রতি একটি নতুন গবেষণার তথ্য প্রকাশ্যে এসেছে যাতে দাবি করা হয়েছে যে করোনা ভাইরাসের ফলে পুরুষদের প্রজনন ক্ষমতা উপর খুব খারাপ প্রভাব পড়ছে। এই গবেষণায় আরও দেখা গেছে, হালকা উপসর্গের পরেও করোনা ভাইরাস পুরুষদের প্রজনন ক্ষমতাকে খারাপভাবে প্রভাবিত করছে।

এটি লক্ষণীয় যে আইআইটি-বম্বে তাদের গবেষণায় দাবি করেছে যে করোনা ভাইরাসের শিকার হওয়ার পরে এবং হালকা লক্ষণ থাকার পরেও, ভাইরাসটি পুরুষদের দেহে তৈরি প্রোটিনের উপর খুব খারাপ প্রভাব ফেলে যা প্রজননের জন্য প্রয়োজনীয়। এর কারণে ভবিষ্যতে সন্তান ধারণে অনেককেই সমস্যায় পড়তে হতে পারে। আইআইটি-বম্বে-এর করা গবেষণাটি 'ACS Omega' নামের একটি ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। আইআইটি-বম্বে-এর গবেষকদের পাশাপাশি জসলোক হাসপাতালের গবেষকরাও এই গবেষণায় যুক্ত ছিলেন। এই গবেষণায়, কয়েকদিন আগে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা পুরুষদের শুক্রাণুর সংখ্যা খতিয়ে দেখা হয়েছে।

গবেষকরা এই গবেষণা থেকে জানতে চেয়েছিলেন যে কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর পুরুষদের শুক্রাণুর সংখ্যা আদৌ কমেছে কি না। এর সঙ্গে এই সংক্রমণটি দীর্ঘদিন পর পুরুষদের উর্বরতার উপর কোন খারাপ প্রভাব ফেলে কি না। এই গবেষণায় দেখা গেছে, করোনা ভাইরাস থেকে সুস্থ হওয়া পুরুষদের মধ্যে শুক্রাণুর পরিমাণ খুবই কম রেকর্ড করা হয়েছে। শুক্রাণুর সংখ্যা কম হওয়ার কারণ হল প্রোটিনের পরিবর্তন যা শুক্রাণু বাড়ায়। প্রোটিনের পরিবর্তনের কারণে পুরুষদের মধ্যে শুক্রাণুর পরিমাণ কম পাওয়া গেছে এই গবেষণায় এই তথ্য প্রকাশ্যে আসে। তবে এখনও এই বিষয় নিয়ে বিস্তারিত গবেষণা চালাবেন গবেষকরা।

গবেষণায় বেরিয়ে এসেছে এই ফলাফল

গবেষকরা প্রথমে ১০ জন স্বাস্থ্য পুরুষের শুক্রাণুর পরিমাণ পরীক্ষা করেন। এর পরে, সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়ে ওঠা 17 জন পুরুষের তদন্ত করা হয়েছিল। এই 17 জন পুরুষের মধ্যে শুক্রাণু তৈরি করে এমন প্রোটিনের পরিমাণ কম পাওয়া গেছে। এই সমস্ত পুরুষদের বয়স 20 থেকে 45 বছরের মধ্যে। এটি লক্ষণীয় যে এই 17 জন পুরুষের আগে কোনও প্রজনন সমস্যা ছিল না।

আরও পড়ুন- ফ্রিজে এইসব ফল রাখলে নষ্ট হয়ে যায় সব পুষ্টিগুণ, জেনে নিন কিভাবে সংরক্ষণ করবেন

আরও পড়ুন- গরমে প্রতিদিন এক টুকরো তরমুজ, নিয়ন্ত্রণে রাখবে ৬ জটিল সমস্যা

আরও পড়ুন- কাঁঠাল খাওয়ার পরে ভুলেও এই খাবারগুলি খাবেন না হতে পারে মৃত্যুও

Share this article
click me!