সর্বনাশ! জেনে করছেন নাকি অজান্তেই, আজই এই অভ্যাস ত্যাগ না করলে আক্রান্ত হতে পারেন ক্যান্সারে

প্লাস্টিকের ব্যবহার তো কমছেই না, উল্টে একটানা দীর্ঘদিন ধরেই প্লাস্টিক ব্যবহার করে আসছে সকলেই। প্লাস্টিক শরীরের জন্য কতটা ক্ষতিকর, তা আমরা সকলেই জানি। কিন্তু সবটা জেনেও আমরা প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে পারছি না।  প্লাস্টিকের জিনিসের মধ্যে সবার আগে উঠে আসে বোতলের নাম। একটানা দীর্ঘদিন ধরে প্লাস্টিকের বোতল ব্যবহার করে থাকি সকলেই। জলই জীবন, কিন্তু ওই প্লাস্টিকের বোতলের জল মৃত্যুর সমান। বর্তমানেএই বোতলের পাশাপাশি প্লাস্টিকের কন্টেনারেরও ব্যবহার চলে আসছে। কিন্তু দীর্ঘদিন ধরে একটানা প্লাস্টিকের জিনিস ব্যবহার করে ভয়ঙ্কর বিপদের মুখেই পড়তে চলেছি আমরা।প্লাস্টিকের বোতলে জল রাখলে বিপিএ নামক এক ধরনের কেমিক্যাল জলের সাথে মিশে যায় এবং জল খাওয়ার সময় তা আমাদের শরীরে প্রবেশ করে, যার থেকে আপনার ক্যান্সারের মতো মারণ রোগও দেখা দিতে পারে।

Web Desk - ANB | Published : Apr 20, 2022 9:31 AM IST / Updated: Apr 20 2022, 04:58 PM IST

প্লাস্টিকের ব্যবহার তো কমছেই না, উল্টে একটানা দীর্ঘদিন ধরেই প্লাস্টিক ব্যবহার করে আসছে সকলেই। প্লাস্টিক শরীরের জন্য কতটা ক্ষতিকর, তা আমরা সকলেই জানি। কিন্তু সবটা জেনেও আমরা প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে পারছি না।  প্লাস্টিকের জিনিসের মধ্যে সবার আগে উঠে আসে বোতলের নাম। একটানা দীর্ঘদিন ধরে প্লাস্টিকের বোতল ব্যবহার করে থাকি সকলেই। জলই জীবন, কিন্তু ওই প্লাস্টিকের বোতলের জল মৃত্যুর সমান। বর্তমানেএই বোতলের পাশাপাশি প্লাস্টিকের কন্টেনারেরও ব্যবহার চলে আসছে। কিন্তু দীর্ঘদিন ধরে একটানা প্লাস্টিকের জিনিস ব্যবহার করে ভয়ঙ্কর বিপদের মুখেই পড়তে চলেছি আমরা। প্লাস্টিকের বোতলে জল রাখলে বিপিএ নামক এক ধরনের কেমিক্যাল জলের সাথে মিশে যায় এবং জল খাওয়ার সময় তা আমাদের শরীরে প্রবেশ করে, যার থেকে আপনার ক্যান্সারের মতো মারণ রোগও দেখা দিতে পারে।

একটানা দীর্ঘদিন ধরে প্লাস্টিকের বোতল ব্যবহার করে থাকি সকলেই। জলই জীবন, কিন্তু ওই প্লাস্টিকের বোতলের জল মৃত্যুর সমান। প্লাস্টিকের বোতলের নিচেই ত্রিভুজাকৃতি একটি চিহ্নের মধ্যে একটি নম্বর লেখা থাকে। এই নম্বরেই বোঝা যায় যে বোতলটি বা পাত্রটি কতটা ব্যবহার যোগ্য। ত্রিভুজ চিহ্নটির মধ্যে ১ লেখা থাকলে বুঝবেন এটি একবারই ব্যবহার যোগ্য।  একবারের বেশি এই প্লাস্টিকের জিনিসটি ব্যবহার করা মোটেই স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। এই পাক্ষটি পলিথাইলিন টেরেপথ্যালেট জাতীয় পলিথিন দিয়ে তৈরি। ত্রিভুজ চিহ্নটির মধ্যে ২ লেখা থাকলে বুঝে নেবেন এই ধরনের পাত্র কোনও রকমের তরল জিনিস রাখা একেবারেই স্বাস্থ্যের জন্য ভাল নয়। এই জাতীয় পাত্রগুলি অস্বচ্ছ পলিথিন দিয়ে তৈরি হয়।  আর এই পলিথিন দিয়ে শ্যাম্পু, ডিটারজেন্ট আর বিভিন্ন জিনিসের বোতল তৈরি করা হয়। ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৩ লেখা থাকলে বুঝে নেবেন এই ধরনের পাত্রগুলি একবারই ব্যবহার করা যায়। এগুলি সাধারণত পলিভিনিল ক্লোরাইড বা পিভিস দিয়ে তৈরি করা হয়। খাবারের মোড়ক বা রান্নাতে ব্যবহার করা বিভিন্ন পাত্র এই ধরনের জিনিস দিয়ে তৈরি করা হয়।ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৪ লেখা থাকলে আপনি অনেকটাই নিশ্চিত।  এই ধরনের পাত্রে একাধিকবার পানীয় জল বা খাবার রাখতে পারেন। তবে এক সপ্তাহের বেশি ব্যবহার না করাই ভাল। এই পাত্রগুলু এলডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি করা হয়। ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৫ লেখা থাকলে  আপনি একদম নিরাপদ। জলের বোতল, সিরাপের বোতল, সসের বোতল নিচে লেখা থাকে।

 

 

আরও পড়ুন-বিগ ধামাকা সেল, এবার ২০০০ টাকারও কমে পাবেন এসি, ঘর ঠান্ডা হবে মাত্র ১০ মিনিটেই

আরও পড়ুন-ভোরবেলা নাকি রাতের বেলা, কোন সময়ে সঙ্গম করলে স্বাস্থ্যের উন্নতি হয় জানেন?

কোনও গরম জাতীয় পানীয় অনেক্ষণ ধরে প্লাস্টিকের বোতলে তা সূর্যের আলোয় থাকলে ওই জলে ডি অক্সিডেন্ট মিশে  শরীরের অঙ্গকে বিকল করে দিতে পারে। নিয়মিত প্লাস্টিকের বোতলে জল খেলে শরীরে ক্লোরাইড প্রবেশ করে। যার ফলে আপনার ত্বকও ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়।  প্লাস্টিকের বোতলে জল খেলে চুল ঝরা, খাবারে অরুচি, অনিদ্রা, ক্লান্তি জনিত বিভিন্ন জটিল রোগ দেখা দেয় । এমনকি গর্ভবতী মহিলাদের পক্ষে তা হানিকারক। প্লাস্টিকের বোতলে জল খেলে তা থেকে গর্ভপাতের আশঙ্কাও থেকে যায়।  শিশুদের বৃদ্ধি আর মস্তিষ্কের বিকাশেও সমস্যা দেখা দিতে পারে এই প্লাস্টিক থেকে। নিজে বাঁচতে এবং পরিবারকে বাঁচাতে প্লাস্টিকের বোতলে জল খাওয়া বন্ধ করুন আজ থেকেই। প্লাস্টিকের বোতলের পরিবর্তে  স্টিলের বোতল,তামার গ্লাস-বোতল, কাঁসা-পিতলের গ্লাস কিংবা কাঁচের বোতল ব্যবহার করতে পারেন।

 

Share this article
click me!