বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? ওজন কমানো এবং ফিটনেস ছাড়াও রয়েছে আরও অনেক সুবিধা

হাঁটা সাধারণত তিনটি উপায়ে আমাদের জন্য উপকারী। প্রথম- সাধারণ স্বাস্থ্যের জন্য, দ্বিতীয়- ওজন কমানোর জন্য এবং তৃতীয়- শারীরিক শক্তির জন্য। এখন প্রশ্ন হলো, আমাদের কতটুকু হাঁটতে হবে?
 

Web Desk - ANB | Published : Jul 17, 2022 4:27 AM IST

হাঁটা আমাদের জন্য উপকারী। এটা আমরা সবাই জানি। কিন্তু আমরা এটা কতটা অনুসরণ করি সেটাই বড় বিষয়। বাড়ি থেকে স্কুল-কলেজ, অফিস বা বাজার ইত্যাদিতে যাওয়ার জন্য বেশিরভাগ মানুষই প্রাইভেট বা পাবলিক ট্রান্সপোর্টের আশ্রয় নেয়। বাড়ি থেকে বের হতে হলে বাইক, গাড়ি ইত্যাদি নিয়ে বেড়িয়ে যান, তবে হাঁটাও আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ। হাঁটা সাধারণত তিনটি উপায়ে আমাদের জন্য উপকারী। প্রথম- সাধারণ স্বাস্থ্যের জন্য, দ্বিতীয়- ওজন কমানোর জন্য এবং তৃতীয়- শারীরিক শক্তির জন্য। এখন প্রশ্ন হলো, আমাদের কতটুকু হাঁটতে হবে?

হাঁটার আরও অনেক উপকারিতা রয়েছে। হার্ট এবং ফুসফুসের ফিটনেসের জন্য উপকারী। হাঁটা হার্টের রোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। এটি করলে উচ্চ রক্তচাপ এবং উচ্চ রক্তচাপের মতো সমস্যা দূরে থাকে। এটি উচ্চ কোলেস্টেরল এবং ডায়াবেটিস বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জয়েন্ট এবং পেশী ব্যথা দূরে রাখে। হাড় মজবুত করে এবং আমাদের শরীরের ভারসাম্য উন্নত করে। হাঁটা মাংসপেশির শক্তি বাড়ায় এবং ওজন নিয়ন্ত্রণে রাখে। এটা উপকারের ব্যাপার, এখন আমরা জানি কতটা হাঁটা উচিত।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের হেলথ এজেন্সি বলছে যে, আমাদের অবশ্যই প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটতে হবে। আপনি যদি এতটা সময়ও বের করতে না পারেন, তবে যতটা পারেন হাঁটুন। তবে এজেন্সি বলছে, বেশি সময় নিলে আরও বেশি লাভ হবে। পরিবারের সদস্য, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন বা প্রতিবেশীদের সাথে হাঁটার অভ্যাস আপনার জন্য অভ্যাসটিকে সহজ করে দিতে পারে। যদিও অন্য কিছু স্বাস্থ্য সংস্থা এর চেয়ে বেশি হাঁটার পরামর্শ দেয়।

মার্কিন স্বাস্থ্য সংস্থা সিডিসি সাধারণ প্রাপ্তবয়স্কদের প্রতিদিন দশ হাজার পা হাঁটার পরামর্শ দেয়। সিডিসি অনুসারে, এটি প্রায় ৫ মাইল বা ৪ কিলোমিটারের সমান হবে। এতে করে উপকারও পাওয়া যাবে চমকপ্রদ। তবে আমেরিকায় মানুষ গড়ে দেড় থেকে দুই মাইল হাঁটেন। মেডিকেল নিউজ টুডে অনুসারে, বিশেষজ্ঞরা সাধারণত পাঁচ হাজার পা হাঁটার পরামর্শ দেন। এটি প্রায় ৪ কিলোমিটারের সমান হবে।

আরও পড়ুন- বিশ্বের বিরলতম রক্ত বইছে ভারতের মাত্র একজনের শরীরেই, জেনে নিন সেই ব্যক্তি ও ব্লাডগ্রু

আরও পড়ুন- পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

আরও পড়ুন- ফল ও সবজির প্রাকৃতিক রঙ দেখে জেনে নিন, এর মধ্যে বিশেষ কী গুণ রয়েছে


এমনকি দিল্লিতেও চিকিৎসকরা ৩০ থেকে ৪০ মিনিট হাঁটার পরামর্শ দেন। আমরা যাদের সাথে কথা বলেছি তাদের মধ্যে কয়েকজন ডাক্তার বলেছেন যে প্রতিদিন হাঁটা অভ্যাস করা গুরুত্বপূর্ণ। তারা বলে যে হাঁটা আপনার শরীরের রক্ত ​​​​সঞ্চালন উন্নত করে এবং অনেক উপকার করে। এটা জরুরী নয় যে আপনি একবারে ৪ কিলোমিটার হাঁটবেন। আপনি এটি সারা দিন, সকাল, সন্ধ্যা বা রাতে যেকোনো সময় করতে পারেন। তারা বলে যে আজকাল স্মার্টফোনগুলিতে একটি স্টেপ ট্র্যাকার অ্যাপ রয়েছে, যা আপনার প্রতিদিনের পদক্ষেপগুলি গণনা করে। এটি হাঁটার দূরত্ব গণনা করার একটি সহজ উপায় হবে।

Share this article
click me!