International Yoga Day 2022: যোগার সাহায্যে স্ট্রেস থাকবে নিয়ন্ত্রণে, জেনে নিন কোন কোন আসন করবেন

অল্প বয়সেই একাধিক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই তালিকায় ডায়াবেটিস, হাইপার টেনশন, হার্টের রোগের মতো একাধিক রোগ স্থান পেয়েছে। এই সকল রোগ একবার শরীরে বাসা বাঁধকে তা বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলে। তাই সুস্থ থাকতে চাইলে সবার আগে স্ট্রেস রাখুন নিয়ন্ত্রণে। স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে যোগা করতে পারেন। রোজ ২০ মিনিট যোগাভ্যাস মানসিক চাপ থেকে মুক্তি দেবে। জেনে নিন স্ট্রেস কাবু করতে কোন কোন যোগা করা উপকারী।

Sayanita Chakraborty | Published : Jun 21, 2022 3:43 AM IST

বর্তমানে স্ট্রেসের সমস্যায় ভুগছেন প্রায় সকলেই। পরীক্ষায় ভালো রেজাল্ট করা নিয়ে মানসিক চাপ, অফিসে সময় মতো কাজ শেষ করা নিয়ে মানসিক চাপ, এর সঙ্গে পারিবারিক কারণ তো আছেই। নানান কারণে মানসিক চাপের শিকার হচ্ছেন অনেকে। আর এই মানসিক চাপ ডেকে আনছে একাধিক রোগ। অল্প বয়সেই একাধিক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই তালিকায় ডায়াবেটিস, হাইপার টেনশন, হার্টের রোগের মতো একাধিক রোগ স্থান পেয়েছে। এই সকল রোগ একবার শরীরে বাসা বাঁধকে তা বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলে। তাই সুস্থ থাকতে চাইলে সবার আগে স্ট্রেস রাখুন নিয়ন্ত্রণে। স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে যোগা করতে পারেন। রোজ ২০ মিনিট যোগাভ্যাস মানসিক চাপ থেকে মুক্তি দেবে। জেনে নিন স্ট্রেস কাবু করতে কোন কোন যোগা করা উপকারী। 

করতে পারেন সুখাসন। প্রথমে মাটিতে বসুন। এবার মেরুদন্ড সোজা করুন। পা সামনে প্রসারিত করুন। তারপর হাঁটু বেঁকিয়ে বা পা আপনার ডান হাঁটুর নীচে ও ডান পা বা হাঁঠুপ নিচে রাখুন। এবার হাতের তালু আপনার হাঁটুতে রাখুন। মাথা, ঘাড় ও মেরুদন্ড সোজা রাখবেন। এভাবে সামনে তাকান। ৬০ সেকেন্ড এভাবে থাকুন। তারপর পা বদল করুন। 

করতে পারেন পশ্চিমোত্তনাসন। এক্ষেত্রে মাটিতে সাজা হয়ে পা সামনের দিকে ছড়িয়ে বসুন। এবার হাত দুটো ওপরে তুলুন। হাত শক্ত করে রাখুন। কোনুই ভাঙবেন না। এই অবস্থায় পায়ের আঙুল ছোঁয়ার চেষ্টা করুন। ১৫ থেকে ৩০ সেকেন্ড পায়ের আঙুল ছুঁয়ে থাকুন। পশ্চিমোত্তনাসন ডায়াবেটিসের রোগীদের জন্যও বেশ উপকারী। তেমনই এর সাহায্যে সহজে নিয়ন্ত্রণে আসে স্ট্রেস। 

স্ট্রেস কমাতে নিয়মিত উত্তানাসন করুন। সোজা হয়ে দাঁড়ান। এবার হাত ওপরের দিকে টান টান করুন। এই ভঙ্গিতে আসতে আসতে নিচের দিকে নামুন। পায়ের পাতা স্পর্শ করুন। এই সময় হাঁটু ভাঁজ করবেন না। ১৫ থেকে ৩০ সেকেন্ড পায়ের আঙুল ছুঁয়ে থাকুন। যদি আপনার কোমড়ে কোনও রকম সমস্যা থাকে, তাহলে আগে বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। অনেকেই বাড়িতে নিজে নিজে যোগা করে থাকেন। এক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। প্রথমে বিশেষজ্ঞের পরামর্শ নিন। তার থেকে বিস্তারিত জেনে তবেই যোগাসন করুন। শরীরে কোনও জটিলতা থাকলে না জেনে এক্সারসাইজ করা উচিত নয়।  

আরও পড়ুন- International Yoga Day: ডায়াবেটিস থেকে মুক্তি মিলবে যোগাসনের সাহায্যে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- International Yoga Day 2022: জেনে নিন কবে শুরু হয়েছিল আন্তর্জাতিক যোগদিবস, রইল দিনটির মাহাত্ম্য

আরও পড়ুন- ঘি খেলে কি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে? জেনে নিন কী বলছেন চিকিৎসকরা

Read more Articles on
Share this article
click me!