International Yoga Day 2022: নজরে থাক ডায়েট চার্ট, জেনে নিন যোগাসনের আগে বা পরে কী খাবেন

বয়সেই ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ থেকে নানান রোগ শরীরে বাসা বাঁধছে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করার পরিমর্শ নিয়ে থাকেন অনেকে। কিন্তু, সঠিক নিয়ম মেনে কয়টি যোগাসন করলেই হল না। সুস্বাস্থ্য বজায় রাখতে প্রয়োজন বাড়তি কিছু। যোগাসন করতে বিশেষ করে নজর দিতে হবে খাওয়া দাওয়ার ওপর। যোগা করার আগে ও পরে কী খাবেন, তা নিয়ে নানা রকম চিন্তা থাকে অনেকের মনে। আজ রইল বিশেষ তথ্য। 

Sayanita Chakraborty | Published : Jun 20, 2022 2:18 AM IST

সকলে দিন কাটে একটি চেয়ারে বসে। দিনে ৯ ঘন্টা অফিস। সেই অফিসের কাজ শেষ করতে রোজই ১০ ঘন্টা পার হয়ে যায়। রোজ কাজের এত চাপ থাকে যে টিফিন টাইম ছাড়া চেয়ার ছেড়ে উঠে দাঁড়ানোর সময় নেই। এই অফিসের কাজের চাপ সামলাতে গিয়ে অধিকাংশেরই শরীরে বাঁধছে নানান রোগ। অল্প বয়সেই ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ থেকে নানান রোগ শরীরে বাসা বাঁধছে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করার পরিমর্শ নিয়ে থাকেন অনেকে। কিন্তু, সঠিক নিয়ম মেনে কয়টি যোগাসন করলেই হল না। সুস্বাস্থ্য বজায় রাখতে প্রয়োজন বাড়তি কিছু। যোগাসন করতে বিশেষ করে নজর দিতে হবে খাওয়া দাওয়ার ওপর। যোগা করার আগে ও পরে কী খাবেন, তা নিয়ে নানা রকম চিন্তা থাকে অনেকের মনে। আজ রইল বিশেষ তথ্য। 
যারা সকালে যোগব্যায়াম করতে চান, তারা সেশন শুরুর অন্তত ৪৫ মিনিট আগে কলা  ও বেরির মতো ফল খেতে পারেন। অথবা খান স্মুদি। সকালে দই ও শুকনো ফল দিয়ে তৈরি স্মুদি খেতে পারেন। যারা সন্ধ্যায় যোগাসন করবেন ঠিক করেছেন, তারা যোগা করার ১ ঘন্টা আগে হালকা কিছু খাবার খেয়ে নিন। ফল, সালাদ, বাদাম জাতীয় খাবার খেতে পারেন। 

যোগা করার পরও বিশেষ নিয়ম মেখে খাবার খেতে হবে। বিশেষ গুরুত্ব দিতে হবে জল পান প্রসঙ্গে। যোগা শেষ হওয়ার ৩০ মিনিট পর জল পান করুন। খেতে পারেন ফল, সালাদ, ডিম, স্যান্ডউইচ, বাদাম, শস্য ও দই জাতীয় খাবার। 

যোগাসন করার আগে বা পরে কয়টি খাবার ভুলেও খাবেন না। এই তালিকায় আছে মশলা বা ভাজা খাবার, চর্বিযুক্ত খাবার। এগুলো সহজে হজম হয় না। তেমনই বেশি করে জল খান। খেতে পারেন নারকেল জল, ডাবের জল। এগুলো শরীরকে হাইড্রেট করে। তাই সুস্বাস্থ্য বজায় রাখতে মেনে চলুন এই বিশেষ টোটকা। 

এদিকে ২০১১ সালে ৬৯ তম সাধারণ সভায় ২১ জুন বিশ্ব যোগ দিবস পালন করার জন্য রাষ্ট্রসংঘে একটি প্রস্তাব পাশ হয়েছিল। সেই থেকে প্রতি বছর ২১ জুন পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। এটি হল প্রাচীন ভারতে উদ্ভূত বিশেষ ধরনের অনুশীলন। এটি শারীরিক ও মানসিক ব্যায়াম ও আধ্যাত্মিক অনুশীলন। যা নিয়মিত করলে শরীরিক ও মানসিক সুস্থতা বজায় থাকে। 

আরও পড়ুন- তৈলাক্ত ত্বকের যত্ন নিতে মাথায় রাখুন এই চারটি জিনিস, সহজে সমস্যা থেকে মুক্তি মিলবে

আরও পড়ুন- মেনোপজের সঙ্গে লড়ছেন? এই পাঁচটি খাবার শরীরে নতুন উদ্যম ও শক্তি আনবে

আরও পড়ুন- এক লিপস্টিকে সাজবে গোটা মুখ, জানেন আর কী কী ভাবে ব্যবহার করতে পারেন আপনার লিপস্টিককে?
 

Read more Articles on
Share this article
click me!