সাবধান, প্রচুর পরিমানে বাড়ছে ডিম্বাশয়ের ক্যান্সার, জেনে নিন এর লক্ষণ প্রতিরোধ ও সঠিক চিকিৎসা

মহিলাদের মধ্যে স্থূলতা বাড়ছে, যা ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকির কারণ হিসাবে অবদান রাখতে পারে। উপরন্তু, উচ্চতর BMI মাত্রা স্তন এবং জরায়ুর ত্রুটি দ্বারা প্রভাবিত মহিলাদের সংখ্যা উল্লেখযোগ্য বৃদ্ধির সঙ্গে যুক্ত।
 

deblina dey | Published : Jul 13, 2022 10:25 AM IST

ডিম্বাশয়ের ক্যান্সার ভারতীয় মহিলাদের মধ্যে তৃতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সার এবং সামগ্রিকভাবে অষ্টম সর্বাধিক সাধারণ ক্যান্সার বলে অনুমান করা হয়েছিল। ভারতে, এটি মহিলাদের মধ্যে প্রায় ১৪ শতাংশ ক্যান্সারে আক্রান্ত, যা ভারতীয় মহিলাদের মধ্যে ক্যান্সারের মৃত্যু একটি অন্যতম কারণ।

ক্রমবর্ধমান বয়সের সঙ্গে সম্পর্কিত অন্যান্য জিনের পরিবর্তন, ক্যান্সারের পারিবারিক ইতিহাস (ডিম্বাশয়ের ক্যান্সার, স্তন ক্যান্সার, বা কোলোরেক্টাল ক্যান্সার), উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত জিন (BRCA1 এবং BRCA2, লিঞ্চ সিন্ড্রোম এবং BRIP1, RAD51C এবং RAD51D) এবং হরমোনের ব্যবহার। রিপ্লেসমেন্ট থেরাপি ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। এছাড়া অতিরিক্ত ওজন বা স্থূলতা ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

মহিলাদের মধ্যে স্থূলতা বাড়ছে, যা ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকির কারণ হিসাবে অবদান রাখতে পারে। উপরন্তু, উচ্চতর BMI মাত্রা স্তন এবং জরায়ুর ত্রুটি দ্বারা প্রভাবিত মহিলাদের সংখ্যা উল্লেখযোগ্য বৃদ্ধির সঙ্গে যুক্ত।

সমীক্ষা দেখায় যে ডিম্বাশয়ের কার্সিনোমার ঘটনা ২০৩৫ সালের মধ্যে প্রতি বছর ৩৭১ হাজারে বৃদ্ধি পাবে যা প্রায় ৫৫ শতাংশ, যেখানে মৃত্যুর হার ৬৭ শতাংশ থেকে বেড়ে ২৫৪ হাজারে উন্নীত হয়েছে। তাই নারীদের এই ব্যাপারে সচেতন হতে হবে। তাই আজ আমরা আপনাকে ওভারিয়ান ক্যান্সারের উপসর্গ, প্রতিরোধ এবং সঠিক চিকিৎসা সম্পর্কে জানাচ্ছি-
ডিম্বাশয়ের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ-
ডিম্বাশয়ের ক্যান্সারকে নীরব ঘাতক বলা হয়। এর কারণ এর প্রধান লক্ষণগুলি প্রায়শই অন্যান্য অবস্থার মতো, বিশেষ করে পেট ফুলে যাওয়া এবং খেতে অসুবিধা হয়। কখনও কখনও যখন তারা একটি উন্নত পর্যায়ে থাকে, অতিরিক্ত ওজন হ্রাস, পেলভিক অস্বস্তি, পিঠে ব্যথা, অন্ত্রের অভ্যাসের পরিবর্তন এবং ঘন ঘন প্রস্রাবের মতো সমস্যা দেখা যায়। যদি এই উপসর্গগুলি দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকে, তাহলে আপনাকে আরও পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার জন্য ডাক্তার দেখাতে হবে।

প্রতিকার
ক্যান্সারকে পরাজিত করার চাবিকাঠি হল স্ক্রীনিং এবং প্রাথমিক সনাক্তকরণ। কারণ এটি বেশিরভাগ ক্ষেত্রে আপনার বেঁচে থাকার সম্ভাবনা বাড়িয়ে দেয়। ডিম্বাশয়ের ক্যান্সার প্রতিরোধ করার জন্য কোন স্ক্রীনিং পরীক্ষা নেই। কিন্তু আপনার ঝুঁকি কমানোর উপায় থাকতে পারে যেমন জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহণের কথা বিবেচনা করুন। গবেষণায় দেখা গেছে জন্মনিয়ন্ত্রণ পিল (ওসিপি) গ্রহণ করলে ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি কমে। 

কিন্তু, মনে রাখবেন যে ডাক্তারের তত্ত্বাবধানে এই ওষুধগুলি গ্রহণ করতে হবে। নাহলে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই আপনার অবস্থার উপর ভিত্তি করে সুবিধাগুলি সেই ঝুঁকিগুলিকে ছাড়িয়ে যায় কিনা তা নিয়ে আলোচনা করুন। আপনার স্তন এবং ডিম্বাশয়ের ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকলে আপনার ডাক্তারের সঙ্গে আলোচনা করুন। আপনাকে একজন জেনেটিক কাউন্সেলরের পরামর্শ নিন, যিনি আপনাকে জেনেটিক পরীক্ষা দ্বারা আপনার জন্য কোনটা সঠিক হতে পারে কিনা তা নির্দেশ করতে পারেন। 


মহিলাদের মধ্যে ক্যান্সারের জন্য সবচেয়ে সফল চিকিত্সার বিকল্প
প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা এবং চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি সত্ত্বেও, মহিলাদের মধ্যে ক্যান্সার বাড়ছে। যাই হোক, রোবোটিক অ্যাসিস্টেড সার্জারির প্রবর্তনের সঙ্গে, এখন মহিলাদের জন্য ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে আশাবাদীও। ভারতের গাইনোকোলজিকাল অনকোলজিস্টরা মহিলাদের মধ্যে সমস্ত ধরণের ম্যালিগন্যান্ট টিউমারের চিকিত্সার জন্য এই অস্ত্রোপচারের কৌশলটি ক্রমবর্ধমানভাবে গ্রহণ করছেন।

যেকোনো ধরনের ক্যান্সার ভয় তৈরি করতে পারে এবং 63 বছর বয়সী রোগীর জন্য এটি সহজ ছিল না যার ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং উচ্চ BMI ছিল এবং কেমোথেরাপির তিনটি চক্র সহ্য করতে হয়েছিল। এই মহিলার প্যানিকুলাস মরবিডাস, গ্রেড 4 ছিল (একটি অবস্থা যা ত্বকের একটি বিশাল পেটের অ্যাপ্রোন এবং নরম টিস্যুর দ্বারা চিহ্নিত করা হয় যা সাধারণত ওজন কমানোর পরে অসুস্থ স্থূল রোগীদের মধ্যে পাওয়া যায়)। একটি মিডলাইন কাটা সহ তার একটি খোলা অস্ত্রোপচারের ফলে পেটে একটি দীর্ঘ কাটা হয়েছিল, যা অপারেশন পরবর্তী অসুস্থতার দিকে নিয়ে যায়।

বিষয়টি নিয়ে আলোচনা করার পর, পেলভিকের জন্য রোবোটিক অ্যাসিস্টেড সার্জারির সংমিশ্রণ এবং উপরের পেটের রোগের জন্য একটি ছোট খোলা অস্ত্রোপচার ছিল রোগীর সম্পূর্ণ সাইটোরেডাকটিভ সার্জারির জন্য সেরা বিকল্প। দা ভিঞ্চি অস্ত্রোপচার পদ্ধতি ব্যবহার করে ক্ষতিগ্রস্ত এলাকা সম্পূর্ণরূপে অপসারণ করা হয়েছে, যা রোবোটিক সহায়তায় অস্ত্রোপচারের সবচেয়ে সফল কৌশল। এই সম্মিলিত পদ্ধতির সঙ্গে, রোগীর শুধুমাত্র একটি ছোট কাটা ছিল যা তাকে দ্রুত পুনরুদ্ধার করতে সাহায্য করেছিল এবং পরের দিন তাকে ছেড়ে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন- পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

আরও পড়ুন- থাইরয়েডে বাড়তি ওজন কমানো কঠিন, এই পদক্ষেপগুলি মেনে চলুন এবং পরিবর্তনগুলি দেখুন

আরও পড়ুন- ফল ও সবজির প্রাকৃতিক রঙ দেখে জেনে নিন, এর মধ্যে বিশেষ কী গুণ রয়েছে

এটি একটি সার্জন আধুনিক প্রযুক্তি গ্রহণের অনেক উদাহরণের মধ্যে একটি, বিশেষ করে রোবোটিক সহায়তা সার্জারির ব্যবহার। জনপ্রিয় মতামতের বিপরীতে, সার্জনরা একটি স্বয়ংক্রিয় পদ্ধতি হিসাবে নয়, অস্ত্রোপচারের জন্য একটি সরঞ্জাম হিসাবে রোবটকে নিয়োগ করে। রোবোটিক সার্জারির সুবিধা হল এটি প্রচলিত বা ওপেন সার্জারির চেয়ে দ্রুত সুস্থ হতে সময় নেয়। যেহেতু অনকোলজিকাল পদ্ধতিগুলি রুটিন গাইনোকোলজিকাল সার্জারির চেয়ে বেশি জটিল, তাই রোবোটিক প্রযুক্তি, এর উন্নত দৃষ্টি এবং নির্ভুল যন্ত্রের সাহায্যে সার্জনদের টিস্যুর ন্যূনতম ক্ষতি সহ অত্যাধুনিক অস্ত্রোপচার করতে সাহায্য করে। রোবোটিক্স রোগীদের হাসপাতালে অল্প সময়ের মধ্যে থাকার, কম ক্লান্তি এবং অস্ত্রোপচারের পরে দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করে।

Share this article
click me!