১০ টাকার ফুচকা খেলে কি কি হতে পারে জানেন, সাবধান হয়ে যান আজই

বিশেষজ্ঞরা এখন টাইফয়েড এক কথায় পানি পুরি রোগ বলে ব্যাখ্যা করছে। দূষিত জল, খাবার এবং মশা ম্যালেরিয়া, ডায়রিয়া এবং ভাইরাল জ্বরের মতো মরসুমি রোগের প্রধান কারণ। এর সঙ্গে যোগ হয়েছে টাইফয়েড, যা মূলত ছড়াচ্ছে রাস্তার ধারের ফুচকা থেকে। 

Web Desk - ANB | Published : Jul 18, 2022 2:13 PM IST / Updated: Jul 18 2022, 10:38 PM IST

বর্ষা সঙ্গে নিয়ে আসে নানা মারাত্মক রোগ। ময়লা, পোকামাকড় বা মশার কারণে জল জমে এসব রোগ হয়। বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে স্থানে স্থানে জল জমে থাকে। এ কারণে মশা বা পোকামাকড়ের বংশবৃদ্ধির সম্ভাবনা বেশি থাকে। এই মরসুমে সংক্রমণও বাড়ে। শিশু থেকে বয়স্ক এবং বৃদ্ধ সবাই এই রোগের কবলে পড়ে। এই রোগগুলির মধ্যে রয়েছে ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ব্রেন ম্যালেরিয়া, টাইফয়েড, হলুদ জ্বর। বর্তমানে, টাইফয়েড তেলেঙ্গানায় আতঙ্ক তৈরি করেছে। এর জন্য স্বাস্থ্য বিভাগ দায়ী করেছে রাস্তার খাবার ফুচকাকে।

বিশেষজ্ঞরা এখন টাইফয়েড এক কথায় পানি পুরি রোগ বলে ব্যাখ্যা করছে। দূষিত জল, খাবার এবং মশা ম্যালেরিয়া, ডায়রিয়া এবং ভাইরাল জ্বরের মতো মরসুমি রোগের প্রধান কারণ। এর সঙ্গে যোগ হয়েছে টাইফয়েড, যা মূলত ছড়াচ্ছে রাস্তার ধারের ফুচকা থেকে। 
 
টাইফয়েডের লক্ষণ

টাইফয়েড জ্বর হল একটি ব্যাকটেরিয়া সংক্রমণ যা দূষিত খাবার বা জল থেকে সালমোনেলা টাইফি ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়। টাইফয়েড জ্বর উন্নত দেশগুলিতে বিরল। এটি এখনও উন্নয়নশীল দেশগুলিতে, বিশেষ করে শিশুদের জন্য একটি গুরুতর স্বাস্থ্য হুমকি। টাইফয়েড জ্বর হয় দূষিত খাবার ও জল বা সংক্রমিত ব্যক্তির সাথে ঘনিষ্ঠ যোগাযোগের কারণে। টাইফয়েড রোগ সাধারণত সাত থেকে ১৪ দিন স্থায়ী হয়। কিন্তু কিছু ক্ষেত্রে এই রোগটি ৩০ দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। 

প্রাথমিক পর্যায়ে, টাইফয়েডের লক্ষণগুলির মধ্যে রয়েছে উচ্চ জ্বর, তীব্র পেটে ব্যথা, মাথাব্যথা, ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য এবং ক্ষুধা হ্রাস। অবিলম্বে চিকিত্সা না করা হলে, এই লক্ষণগুলি আরও গুরুতর হতে পারে। এর ফলে ক্লান্তি, ফ্যাকাশে ত্বক, রক্ত বমি, এমনকি অভ্যন্তরীণ রক্তপাত হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বিশ্বব্যাপী আনুমানিক ২০ মিলিয়ন মানুষ প্রতি বছর টাইফয়েডে অসুস্থ হয়ে পড়ে। যার মধ্যে প্রায় দেড় লক্ষ মানুষের মৃত্যু হয়। 

কীভাবে আটকাবেন
 
ব্যক্তিগত পরিচ্ছন্নতায় জোর দিন

এই ঋতুতে পরিবারের সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্নতা মেনে চলা জরুরি। এমন অবস্থায় খাবার খাওয়ার আগে এবং ওয়াশরুম ব্যবহারের পর ভালোভাবে হাত ধুয়ে নিন। এছাড়াও, মনে রাখবেন বাইরে থেকে আসার পরে, আপনার হাত ভাল করে ধুয়ে নিন। কাশি এবং হাঁচি দেওয়ার সময় আপনার মুখ ঢেকে রাখুন এবং আপনার চোখ এবং নাক স্পর্শ করা এড়িয়ে চলুন।

বিশুদ্ধ জল পান করুন

মনে রাখবেন পান করার জন্য শুধুমাত্র বিশুদ্ধ জল ব্যবহার করুন বা পান করার আগে জল ভালোভাবে ফুটিয়ে নিন। আপনি যদি প্যাকেটজাত জল পান করেন তবে নিশ্চিত করুন যে এটি একটি বিশ্বস্ত ব্র্যান্ডের। অপরিষ্কার জল সহজেই আপনার পেট খারাপ করতে পারে এবং ডায়রিয়া হতে পারে।

আরও পড়ুন- বিশ্বের বিরলতম রক্ত বইছে ভারতের মাত্র একজনের শরীরেই, জেনে নিন সেই ব্যক্তি ও ব্লাডগ্রু

আরও পড়ুন- পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? 

রাস্তার খাবার এড়িয়ে চলুন

বর্ষাকালে বেশিরভাগ মানুষই পানি পুরি, সমোসার মতো রাস্তার খাবার খেতে পছন্দ করেন। কিন্তু রাস্তার খাবার খাওয়া আপনার ক্ষতি করতে পারে। চাইলে ঘরেই বানিয়ে খেতে পারেন। এমনকি বাড়িতে খাবার তৈরি করার আগে আপনার হাত ভাল করে ধুয়ে নিন। এছাড়াও, বর্ষাকালে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রচুর পরিমাণে মৌসুমি ফল, শাকসবজি এবং বাদাম খান।

মশা থেকে দূরে থাকুন

মশার কারণে বৃষ্টিতে নানা রোগের আশঙ্কা থাকে। এমন পরিস্থিতিতে এগুলো এড়াতে সন্ধ্যার পর সব জানালা-দরজা বন্ধ করে দিন। এছাড়াও, ঘুমানোর আগে বা সন্ধ্যায় বাইরে যাওয়ার সময় মশা তাড়ানোর ক্রিম লাগান। এমন পোশাক পরার চেষ্টা করুন যাতে আপনার পা ও হাত ভালোভাবে ঢেকে যায়। আপনার বাড়ির কোথাও যেন জল জমে না থাকে তা নিশ্চিত করুন, কারণ এটি মশার প্রজননক্ষেত্রে পরিণত হতে পারে।

Share this article
click me!