Independence day 2023: প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল কলকাতায়, জানুন ১০টি অজানা তথ্য

রতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু স্বাধীন দেশের প্রথম পতাকা উত্তোলন করেছিলেন। তারপরই বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করছে এই দেশ।

 

Web Desk - ANB | Published : Aug 11, 2023 8:11 AM IST / Updated: Aug 11 2023, 01:44 PM IST

প্রায় ২০০ বছর ধরে ব্রিটিশের বিরুদ্ধে লড়াই দেখে স্বাধীনতার মুখ দেখেছিল ভারত। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট দিনটি এই দেশের প্রত্যেকটি মানুষের কাছে অত্যান্ত প্রিয়, দিনটি বিশেষ। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু স্বাধীন দেশের প্রথম পতাকা উত্তোলন করেছিলেন। তারপরই বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করছে এই দেশ। চলতি বছর ভারত ৭৭তম স্বাধীনতা দিবস পালনের জন্য প্রস্তুত। তার আগে দেখেনিন দেশের জাতীয় পতাকা সম্পর্কে গুরুত্বপূর্ণ ১০টি তথ্য

১. ভারতের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯০৫ সালের ৭ অগাস্ট। কলকাতার পারসি বাগান স্কোয়ার। সেই সময় পতাকায় তিনটি রঙ ছিল- লাল, হলুদ আর সবুজ।

২. ১৯৩১ সলে জাতীয় পতাকা তেরঙ্গা হিসেবে গ্রহণের প্রস্তাব পাশ হয়েছিল। সেই সময় পতাকার রঙ বদলে করা হয় গেরুয়া, সাদা আর সবুজ। সেই সময় পতাকার মাঝে ছিল মহাত্মা গান্ধীর সুতো কাটা চরকার ছবি।

৩. তবে পরবর্তীকালে চরকা বদল করা হয়েছিল। ১৯৪৭ সালের ২২ জুলাই যে তেলঙ্গা উত্তোলন করা হয়েছিল তাতে ছিল অশোকের চক্রের ছবি। এই পতাকাই ১৯৪৭ সালের ১৫ অগাস্ট উত্তোলন করা হয়েছিল।

৪. আগে শুধুমাত্র নির্বাচিত নাগরিকরাও জাতীয় পতাকা উত্তোলনের অনুমতি পেতেন। তবে শিল্পপতি নবীন জিন্দালের এক দশকেরও বেশি সময় ধরে লড়াইয়ের ফলে সকল ভারত নাগরিকই জাতীয় পতাকা উত্তোলন করার অধীকার পান। ২০০৪ সালের ২৩ জানুয়ারি ঐতিহাসিক রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট।

৫. ২০০৪ সেলের সুপ্রিম কোর্ট ঘোষণা করেছিল ভারতের সংবিধানের 19(1) (a) অনুচ্ছেদের অর্থের মধ্যে সম্মান ও মর্যাদার সাথে স্বাধীনভাবে জাতীয় পতাকা ওড়ানোর অধিকার একজন ভারতীয় নাগরিকের মৌলিক অধিকার। তাকে কখনই বঞ্চিত করা যাবে না।

৬. ১৯০৪ সালে স্বীমী বিবেকানন্দের শিষ্য সিস্টার নিবেদিতা প্রথম জাতীয় পতাকা ডিজাইন করেছিলেন, স্বামীজির নির্দেশে।

৭. রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১১ সালে 'ভারত ভাগ্যবিধাতা ' গানটি রচনা করেছিলেন। পরে তা 'জনগণ মণ' হয়। এই গানই জাতীয় পতাকা উত্তোলনের সময় বাজানোর রেওয়াজ ছিল।

৮. ভারতের জাতীয় পতাকায় থাকা তিনটি রঙের অর্থ হল- গেরুয়া- শক্তি আর সাহসের প্রতীক, সাদা- শান্তি ও সত্যের প্রতীক, সবুজ- উর্বরতা, বুদ্ধি র প্রতীক। চক্রের অর্থ হল অগ্রগতি।

৯. দেশের নানা স্থানেই জাতীয় পতাকা তৈরি হয়। কিন্তু বর্তমানে প্ল্যাস্টিকের জাতীয় পতাকা তৈরিতে বাধা দেওয়া হচ্ছে - অমর্যদার কারণে। কাপড়ের তৈরি জাতীয় পতাকা ব্যবহার করা শ্রেয়।

১০. ভারত আরও পাঁচটি দেশের সঙ্গে এই দিনে স্বাধীনতা দিবস উদযাপন করে। সেই দেশগুলি হল- কঙ্গো প্রজাতন্ত্র, দক্ষিণ ও উত্তর কোরিয়া, লিচেনস্টাইন, বাহরাইন।

আরও পড়ুনঃ

Independence day story: ভগৎ সিংকে কলকাতায় আশ্রয় দিয়েছিলেন সুশীলা দিদি, জানুন এই স্বাধীনতা সংগ্রামীকে

Independence Day: স্বাধীনতার যুদ্ধে ভারতের ৮ মহিলা, যাদের অবদান আজও ভোলার নয়

Independence day 2023: স্বাধীনতা দিবসের মোদীর ভাষণ শুনতে লালকেল্লায় মার্কিন আইনপ্রণেতাদের বিশেষ দল

 

Read more Articles on
Share this article
click me!