স্বাধীনতার ৭৫ বছরে পিনকোডের ৫০ বছরে পা

ভারত জুড়ে বেশ কয়েকটি স্থানের নাম একই হওয়ার কারণে প্রতিটি জায়গার আলাদা পিন কোড প্রয়োজন ছিল। পোস্টাল আইডেন্টিফিকেশন নম্বর পোস্টম্যানকে তার নির্দিষ্ট প্রাপকের কাছে একটি চিঠি বা প্যাকেজ  বিতরণ করতে সহায়তা করে। 

Senjuti Dey | Published : Aug 15, 2022 11:57 AM IST

ভারত ২০২২ সালের স্বাধীনতা দিবসে আরেকটি উল্লেখযোগ্য মাইলফলক উদযাপন করছে। আজ পোস্টাল আইডেন্টিফিকেশন নম্বর (PIN) এর ৫০ তম জন্মবার্ষিকী, যা সারা দেশে চিঠি, কুরিয়ার এবং অন্যান্য ডাক আইটেম পাঠাতে ব্যবহৃত হয়। ১৫ আগস্ট, ১৯৭২-এ প্রথমবার পিন কোডের সূচনা হয়েছিল। পিন কোড হল ছয়-সংখ্যার একটি নাম্বার যা স্থান বিশেষে পরিবর্তিত হয়। কোডগুলি ভারতীয় ডাক পরিষেবা দ্বারা একটি নম্বরিং সিস্টেম হিসাবে ব্যবহৃত হয়।
ভারত জুড়ে বেশ কয়েকটি স্থানের নাম একই হওয়ার কারণে প্রতিটি জায়গার আলাদা পিন কোড প্রয়োজন ছিল। পোস্টাল আইডেন্টিফিকেশন নম্বর পোস্টম্যানকে তার নির্দিষ্ট প্রাপকের কাছে একটি চিঠি বা প্যাকেজ  বিতরণ করতে সহায়তা করে। 
কেন পিন কোড চালু করা হয়েছিল?

ডাক বিভাগের মতে, স্বাধীনতার সময় ভারতে ২৩৩৪৪ টি ডাকঘর ছিল। সেগুলো প্রাথমিকভাবে শহরাঞ্চলেই ছিল। কিন্তু, ভারতের দ্রুত বর্ধনশীলতার সঙ্গে এবং ডাক নেটওয়ার্ককে গতি বজায় রাখতে হয়েছিল।পিন কোডটি মেইল ​​বাছাই এবং বিতরণের প্রক্রিয়াকে সহজ করার জন্য তৈরি করা হয়েছিল কারণ বিভিন্ন জায়গায় প্রায়শই একই নাম থাকে এবং অক্ষরগুলি বিভিন্ন ভাষায় লেখা হয় যার ফলে ঠিকানা বুঝতে পোস্টম্যানদের অসুবিধে হতো। পিন কোডকে এলাকা কোড বা জিপ কোড হিসাবেও উল্লেখ করা হয়। পোস্টাল আইডেন্টিফিকেশন নম্বর পোস্টম্যানকে একটি চিঠি বা প্যাকেজ খুঁজে পেতে এবং তার উদ্দিষ্ট প্রাপকের কাছে পৌঁছে দিতে সাহায্য করে। শ্রীরাম ভিকাজি ভেলঙ্কর, যিনি কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের অতিরিক্ত সচিব এবং ডাক ও টেলিগ্রাফ বোর্ডাসের একজন সিনিয়র সদস্য হিসাবে কাজ করেছিলেন, তিনিই প্রথম দেশে পিন কোড সিস্টেম চালু করেছিলেন।ভেলঙ্কর সংস্কৃত ভাষায় অবদানের জন্য রাষ্ট্রপতি পুরস্কার পাওয়ার তিন বছর পর ১৯৯৯ সালে মুম্বাইতে মারা যান। তিনি ছিলেন একজন বিখ্যাত সংস্কৃত কবি। ভারত জুড়ে বেশ কয়েকটি স্থানের একই নাম হওয়ার কারণে একটি পিন কোডের প্রয়োজনীয়তা অনুভূত হয়েছিল। লোকেরা বিভিন্ন ভাষায় ঠিকানা লিখত, এটি ঠিকানাগুলি সনাক্ত করা কঠিন করে তোলে। একটি কোড সিস্টেম সঠিক ঠিকানায় লোকেদের কাছে চিঠি বা প্যাকেজ পৌঁছে দিতে পোস্টম্যানদের সহায়তা করেছিল।

আরও পড়ুনঃ 

দেশভক্তির প্রচার চালাবে আরএসএস, জাতীয় পতাকা উত্তোলন করে বললেন মোহন ভাগবত

ভারতীয় হয়ে গর্ববোধ করেন, দেশের নাম উজ্জ্বল করতে চান এরা, চিনে নিন এই পাঁচ রাশিকে

ভারতীয় নৌবাহিনীর আধিকারিকদের সাথে সময় কাটিয়ে স্বাধীনতা দিবস উদযাপন কার্তিকের

একটি পিন কোডের প্রথম সংখ্যাটি জোন, দ্বিতীয়টি সাব-জোন এবং তৃতীয়টি প্রথম দুটির সাথে সেই অঞ্চলের মধ্যে বাছাই করা জেলাকে প্রতিনিধিত্ব করে। বাছাই করা জেলার মধ্যে পৃথক পোস্ট অফিসে চূড়ান্ত তিনটি সংখ্যা নির্ধারণ করা হয়। বাছাই করা জেলা, বাছাই অফিস নামেও পরিচিত, মূলত একটি ডাক অঞ্চলের বৃহত্তম শহরের প্রধান পোস্ট অফিসের সদর দফতর।ইন্ডিয়া পোস্ট অনুসারে, ডাক পরিষেবা প্রদানের জন্য দেশটিকে ২৩ টি পোস্টাল সার্কেলে বিভক্ত করা হয়েছে। একজন চিফ পোস্টমাস্টার জেনারেল এই সার্কেলের প্রতিটির নেতৃত্ব দেন।

Share this article
click me!