রবিবার বিশ্বের দীর্ঘতম রেল প্ল্যাটফর্মের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, একদিনের কর্নাটক সফর

প্রধানমন্ত্রী রবিবার কর্নাটক সফর করবেন। তিনি সেখানে তিনি প্রায় কয়েক কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন। কিছু প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 9:21 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১২ মার্চ অর্থাৎ রবিবার কর্নাটক যাবেন। ভোটমুখী কর্নাটকের জন্য একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। যারমধ্যে রয়েছে খড়গপুর রেলওয়ে স্টেশনের থেকেই দীর্ঘতম রেলপ্ল্যাটফর্ম। এছাড়াও থাকবে একাধিক সড়ক। রাইল প্রধামমন্ত্রী বিস্তারিক কর্মসূচি।

প্রধানমন্ত্রী রবিবার কর্নাটক সফর করবেন। তিনি সেখানে তিনি প্রায় কয়েক কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন। কিছু প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। যারমধ্যে গুরুত্বপূর্ণ হল সিদ্ধরুধা স্বামীজি হুবলি স্টেশন- এটি বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্মে। গিনেস বুক অব ওয়ার্ল্ডও এটিকে স্বীকৃতি দিয়েছে। প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১৫০৭ মিটার। নির্মাণে ব্যায় রয়েছে ২০ কোটি টাকা। পাঁচ বছর লেগেছে এটি নির্মাণ করতে।

ছাড়াও এই এলাকার সংযোগ বাড়াতে প্রধানমন্ত্রী হোসাপেট-হুবলি-তিনাইঘাট সেকশনের বিদ্যুতায়ন ও হোসাপেট স্টেশনের আপগ্রেডেশন উদ্বোধন করবেন। এটি তৈরিতে খরচ হয়েছে ৫৩০ কোটি টাকা। এই বিদ্যুতায়ন ট্র্যাকটি অনবতর ট্রেন চালাতে সক্ষম। রেলপথের যোগাযোগকে আরও আধুনিক করতে এই পথ নির্মাণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী হুবলি-ধারওয়াড় স্মার্ট সিটির বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্পগুলির মোট আনুমানিক ব্যয় প্রায় টাকা। ৫২০ কোটি টাকা। এই প্রচেষ্টাগুলি স্বাস্থ্যকর, নিরাপদ এবং কার্যকরী পাবলিক স্পেস তৈরি করে জীবনযাত্রার মান উন্নত করবে এবং শহরটিকে একটি ভবিষ্যত শহুরে কেন্দ্রে রূপান্তরিত করবে।

জয়দেব হাসপাতা ও গবেষণা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী। এটি নির্মাণে প্রায় ১ কোটি টাকা খরচ করা হয়েছে। প্রধানমন্ত্রী ধারওয়াদ মাল্টি ভিলেজ ওয়াটার সাপ্লাই স্কিমের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, যেটি রুপিরও বেশি ব্যয়ে তৈরি করা হবে৷ ১০৪০ কোটি টাকা। তিনি টুপ্পারিহাল্লা বন্যা ক্ষয়ক্ষতি নিয়ন্ত্রণ প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন, যেটি প্রায় রুপি ব্যয়ে বিকশিত হবে। ১৫০ কোটি টাকা। প্রকল্পের লক্ষ্য বন্যার কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি হ্রাস করা এবং এর মধ্যে রাখা হয়েছে প্রাচীর ও বাঁধ নির্মাণ।

ওই দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারাদেশে বিশ্বমানের যোগাযোগ স্থাপনের জন্য বেঙ্গালুরু- মহীসূর একপ্রেসওয়ে উদ্বোধন করবেন। ৬ লেনের এই রাস্তা বেঙ্গালুরু থেকে মহীসূরের দূরত্ব কমিয়ে দেবে যাতায়াতে সময় তিন ঘণ্টা থেকে কমে লাগবে ৭৫ মিনিট।

আরও পড়ুনঃ

আবারও ইডির অফিসে তলব বনি সেনগুপ্তকে, মঙ্গলবার নথিপত্র নিয়ে হাজিরা দিতে নির্দেশ

সোনিয়া নারাং-এর মুখোমুখি অনুব্রত, জানুন এই লেডি IPS ঠিক কতটা শক্তিশালী

H3N2 Influenza-আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু কর্নাটকে, আক্রান্তের সংখ্যা বাড়ছে দ্রুত

Share this article
click me!