caste survey: মাসে ৬ হাজার টাকা আয় করে ৩৪ শতাংশ পরিবার,জাত গণনার চাঞ্চল্যকর রিপোর্ট বিহারে

জাত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী বিহারে সাধারণ শ্রেণীর প্রায় ৬ লক্ষ মানুষ সরকারি চাকরি করে। যা মোট জনসংখ্যার ৩.১৯ শতাংশ। বিহারে সরকারি চাকরিতে ব্রাহ্মণদের হার ৩.৬০ শতাংশ।

 

Saborni Mitra | Published : Nov 7, 2023 10:36 AM IST

প্রকাশ্যে এল বিহারের জাত গণনার রিপোর্ট। জাত শুমারির দাবিতে যখন সরব দেশের বিরোধী দল কংগ্রেস, সেই সময়ই এই রিপোর্ট প্রকাশ করল কংগ্রেসের জোট সরকার নীতিশ কুমার। রিপোর্টে বলা হয়েছে গোটা বিহারে ৩৪ শতাংশ পরিবারের মাসিক আয় ৬ হাজার টাকা কি তারও কম। তফসিলি জাতি, উপজাতি পরিবারের ৪২ শতাংই দারিদ্র সীমার নিয়ে বাস করে। বিহার সরকারে জাত সমীক্ষার দ্বিতীয় রিপোর্ট এটি। রিপোর্ট অনুযায়ী তফসিলি জাতি ও উপজাতির প্রায় ৪২ শতাংস মানুষ যেখানে দারিদ্র সীমার নিচে বসবাস করে সেখানে সাধারণ সম্প্রদায়ের মাত্র ২৫ শতাংস মানুষ দারিদ্র সীমার নিচে বাস করে।

চাকরিতে জাতপাত

জাত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী বিহারে সাধারণ শ্রেণীর প্রায় ৬ লক্ষ মানুষ সরকারি চাকরি করে। যা মোট জনসংখ্যার ৩.১৯ শতাংশ। বিহারে সরকারি চাকরিতে ব্রাহ্মণদের হার ৩.৬০ শতাংশ। ভূমিহারের সরকারি চাকরি ৪.৯৯ শতাংশ। রাজপুত ও কায়স্থ সম্প্রদায়ের দখলে রয়েছে ৩.৮১ ও ৬.৬৮ শতাংশ। যদব সম্প্রদায়ের দখলে রয়েছে ১.৫৫ শতাংশ।

বিহারে সাক্ষরতা

বিহারের মন্ত্রী বিজয় কুমার চৌধুরীর মতে রাজ্যের সামগ্রিক সাক্ষরতার হার ৭৯.৭ শতাংশ। মহিলাদের সাক্ষরতার হার পুরুষদের তুলনায় বেশি। প্রতি ১০০০ জনের মধ্যে ৯৫৩ জন মহিলা সাক্ষর। পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেছে ২২.৬৭ শতাংশ। তফসিলি জাতির মধ্যে এই হার ২৪.৩১ শতাংশ। অনগ্রসর শ্রেণীর মধ্যে এই হার ২৪.৬৫ শতাংশ।

বিহার সরকার জাত গণনার রিপোর্ট এমন সময় প্রকাশ করেছে , যখন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অভিযোগ করেছেন এই রাজ্যে যাদব আর মুসলিম সম্প্রদায়ের মানুষদের বিশেষ সুযোগ সুবিধে দিচ্ছে সরকার। কিন্তু এই গণনা রিপোর্ট প্রকাশের পরই অমিত শাহের মন্তব্য নিয়ে প্রশ্ন উঠতে শুরু হয়েছে।

আরও পড়ুনঃ

Viral Video: রশ্মিকা মান্দান্নার ভাইরাল ভিডিও নিয়ে সতর্ক করলেন কেন্দ্রীয় মন্ত্রী, দেখুন 'আপত্তিকর' ভিডিও

Deepfake AI Technology: রশ্মিকার আপত্তিকর ভিডিওর পর আলোচনায় ডিপফেক এআই প্রযুক্তি, জানুন কী এটি

Delhi Pollution: দূষণের কালো চাদরে ঢেকে গেছে দিল্লি! কলকাতা, ঢাকা এবং লাহোরের অবস্থাও শোচনীয়

 

Share this article
click me!