BJP vs Congress: লোকসভা নির্বাচনের আগে বড় ধাক্কা কংগ্রেসের, বিজেপি দখলে ১২টি রাজ্য- কংগ্রেসের মাত্র ৩

আম আদমি পার্টি দিল্লি আর পঞ্জাবে সরকার নিজেদের দখলে রেখেছে। সেই হিসেবে জাতীয় বৃহত্তম দল হিসেবে তৃতীয় স্থানে রয়েছে আপ।

 

Saborni Mitra | Published : Dec 3, 2023 10:41 AM IST

চলতি বছরের শেষ নির্বাচনে বড় ধাক্কা খেল কংগ্রেস। লোকসভা নির্বাচনের আগে আবারও ঘর গুছিটে প্রতিপক্ষকে কড়া জবাব দিল দিল বিজেপি। সম্প্রতি চার রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে দুটি রাজ্যে ক্ষমতায় ছিল কংগ্রেস। কিন্তু নির্বাচনের ফল প্রকাশে স্পষ্ট যে দুটি রাজ্য হাত ছাড়া হচ্ছে কংগ্রেসের। অন্যদিকে সেই দুটি রাজ্যেই দখল যাচ্ছে বিজেপির হাতে। এই অবস্থায় একটিতে ক্ষমতা দখলের পথে হাত। এই হিসেবে দেশের ১২টি রাজ্যের ক্ষমতা থাকতে পারে বিজেপির হাতে। কংগ্রেসের দখলে থাকবে মাত্র ৩টি রাজ্য। যদিও কংগ্রেস ছড়িশড় ও রাজস্থানের দখল হারানোর পরেও দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে রয়েছে। বর্তমানে কংগ্রেসের দখলে থাকল মাচ্র ৩টি রাজ্যে।

আম আদমি পার্টি দিল্লি আর পঞ্জাবে সরকার নিজেদের দখলে রেখেছে। সেই হিসেবে জাতীয় বৃহত্তম দল হিসেবে তৃতীয় স্থানে রয়েছে আপ। বিজেপির দখলে রয়েছে উত্তরাখণ্ড, হরিয়ানা, উত্তর প্রদেশ, গোয়া, আসম, ত্রিপুরা, মণিপুর, অরুণাচল প্রদেশ। মধ্যপ্রদেশ আবারও বিজেপির দখলে যাচ্ছে। কংগ্রেসের হাত থেকে রাজস্থান ও ছত্তিশগড় ছিনিয়ে নিচ্ছে বিজেপি। অন্যদিকে মহারাষ্ট্র, মেঘালয়, নাগাল্যান্ড ও সিকিম-এর মত চারটি রাজ্যে বিজেপি ক্ষমতাসীন জোটের অংশ।

যে তিনটি রাজ্য কংগ্রেসের হাতে রয়েছে সেগুলি হল- কর্ণাটক, হিমাচল প্রদেশ, তেলাঙ্গনা। তেলাঙ্গনায় কংগ্রেসের নিটকতম প্রতিদ্বন্দ্বি কেসিআর-এর ভারত রাষ্ট্র সমিতি বা বিআরএ। অন্যদিকে কংগ্রেস বিহার, ঝাড়খণ্ডের ক্ষমতাসীন জোটের অংশ। অন্যদিকে তামিল নাড়ুতে ডিএমকের মিত্রপক্ষ। যদিও এই রাজ্যে জোট সরকারে অংশ নেয়নি কংগ্রেস।

তবে এই চার রাজ্যের বিধানসভা নির্বাচন কিন্তু কংগ্রেসের জন্য অশনি সংকেত। দ্বিতীয় জাতীয় বৃহত্তম দলের লড়াইতে কংগ্রেসের ঘাড়ে ক্রমশই নিঃশ্বাস ফলছে আপ। আম আদমি পার্টি ক্রমশই সুসংহত দল হিসেবে বেশ কয়েকটি রাজ্য়ে আত্মপ্রকাশ করতে চাইছে। এদিনের ফলাফল প্রদাশের পরই আম আদমি পার্টি উত্তর ভারতের বৃহত্তম বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। দলের পক্ষ থেকে এমনটাই বার্তা দেওয়া হয়েছে।

ভারতে ৬টি জাতীয় দল রয়েছে- বিজেপি, কগ্রেস, বহুজন সমাজপার্টি, সিপিআই(এম), ন্যাশানাল পিপিলস পার্টি, এএপি।

২০২৪ সালে বিধানসভা নির্বাচন হবে সিকিম, অরুণাচল প্রদেশ, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে। জম্মু ও কাশ্মীরেও বিধানসভা নির্বাচন বাকি রয়েছে। আগামী বছরই লোকসভা নির্বাচন। তাই সেই দিকে তাকিয়ে ইতিমধ্যেই ঘর গোছাতে শুরু করেছে প্রত্যেকটি রাজনৈতিক দল।

আরও পড়ুনঃ

ইন্দিরা গান্ধীকে 'ডাইনি বুড়ি' বলেছিলেন মার্কিন বিদেশ সচিব কিসিঞ্জার, ১০০ বছরের যাত্রা শেষেও চলছে কাটাছেঁড়া

উত্তর কোরিয়ার হুমকির মোকাবিলা, দক্ষিণ কোরিয়া এবার স্পাই স্যাটেলাইট লঞ্চ করল স্পেসএক্সের সাহায্যে

GDP growth: ভারতের জিডিপি বাড়ছে, সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়ে বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী

 

Read more Articles on
Share this article
click me!