Covishield-এর পর, Covaxin-এর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আতঙ্ক, কী সমস্যা হতে পারে, জানুন

ভারত বায়োটেক-এর অ্যান্টি-কোভিড ভ্যাকসিন 'কোভ্যাক্সিন' নেওয়ার ফলে প্রায় এক-তৃতীয়াংশ মানুষ অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়েছেন। গবেষকরা এই স্বাস্থ্য সমস্যাগুলিকে AESI বলে অভিহিত করেছেন।

Parna Sengupta | Published : May 17, 2024 1:53 AM IST

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ভ্যাকসিনের দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে কাজ করছিলেন কাশী হিন্দু বিশ্ববিদ্যালয়ের (বিএইচইউ) গবেষকরা। তাঁরা প্রকাশ করলেন চাঞ্চল্যকর তথ্য। তাঁরা দাবি করেছেন যে ভারত বায়োটেক-এর অ্যান্টি-কোভিড ভ্যাকসিন 'কোভ্যাক্সিন' নেওয়ার ফলে প্রায় এক-তৃতীয়াংশ মানুষ অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়েছেন। গবেষকরা এই স্বাস্থ্য সমস্যাগুলিকে AESI বলে অভিহিত করেছেন।

কোভ্যাক্সিন নেওয়ার পর কী কী অভিযোগ

Latest Videos

গবেষণায় অংশ নেওয়া ৯২৬ জন অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৫০% অভিযোগ করেছেন যে তারা কোভ্যাক্সিন গ্রহণের পর শ্বাসযন্ত্রের সংক্রমণে ভুগছেন। তাদের শ্বাসতন্ত্রের উপরের অংশে এই সংক্রমণ হয়েছে।

সমীক্ষায় দাবি করা হয়েছে যে কোভ্যাক্সিন নেওয়া এক শতাংশ লোক স্ট্রোক এবং গুইলেন-বার সিন্ড্রোম সহ AESI-এর অভিযোগ করেছেন। এই সিনড্রোমে মানুষের পা অসাড় হয়ে যায় এবং এই লক্ষণ শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে শুরু করে। স্প্রিংগার নেচার জার্নালে প্রকাশিত এই গবেষণাটি ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা একটি ব্রিটিশ আদালতে স্বীকার করার পরে প্রকাশিত হয়েছে। আদালতে অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছিল যে কোভিশিল্ড রক্ত জমাট বাঁধতে পারে এবং প্লেটলেট সংখ্যা কম করতে পারে।

Covaxin থেকে ত্বকের সমস্যা

বিএইচইউ গবেষকরা জানুয়ারী ২০২২ থেকে ২০২৩ সালের অগাস্ট পর্যন্ত গবেষণাটি করেছিলেন। এটিতে রিপোর্ট করা হয়েছিল যে কোভ্যাক্সিন নেওয়ার পরে প্রায় এক-তৃতীয়াংশ লোক AESI-এর অভিযোগ করেছিল, যার মধ্যে তারা ত্বক সম্পর্কিত রোগ, সাধারণ রোগ এবং স্নায়ুতন্ত্র সম্পর্কিত রোগের মুখোমুখি হয়েছিল। এই গবেষণায় ৬৩৫ জন যুবক এবং ৩৯১ জন বয়স্ক অন্তর্ভুক্ত। এই গবেষণায় আরও পাওয়া গেছে যে ৪.৬% মহিলা অংশগ্রহণকারীদের মাসিক সংক্রান্ত সমস্যা ছিল। ২.৭% অংশগ্রহণকারীদের চোখ সংক্রান্ত সমস্যা দেখা গেছে এবং ০.৬% এর মধ্যে থাইরয়েডের ঘাটতি পাওয়া গেছে। এ ছাড়া গবেষণায় থাকা লোকজনও এই সমস্যার মুখোমুখি হয়েছেন।

কিশোরদের মধ্যে:

➤ ত্বক এবং চামড়া সংক্রান্ত সমস্যা (১০.৫%)

➤ সাধারণ শারীরিক সমস্যা (১০.২%)

➤ নার্ভস সিস্টেম ডিসঅর্ডার (৪.৭%)

প্রাপ্তবয়স্কদের মধ্যে:

➤ সাধারণ শারীরিক সমস্যা (৮.৯%)

➤ মাংসপেশী এবং হাড়ের সঙ্গে জড়িত ব্যাধি (৫.৮%)

➤ নার্ভস সিস্টেম ডিসঅর্ডার (৫.৫%)

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা