ভারতের ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে ড্রাগনের নতুন চাল, ভারত মহাসাগরে চিনের গুপ্তচর জাহাজ

মেরিন ট্রাফিককে উদ্ধৃত করে জাতীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, চিনা গুপ্তচর জাহাজ ইউয়ান ওয়াং VI ভারত মহাসাগর অতিক্রম করেছে এবং বর্তমানে বালি উপকূলের কাছাকাছি রয়েছে।

Parna Sengupta | Published : Nov 4, 2022 4:00 PM IST

ভারতের ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েকদিন আগে ভারত মহাসাগরে একটি গুপ্তচর জাহাজ পাঠিয়েছে চিন। প্রায় তিন মাস আগে শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে চিন একই ধরনের একটি জাহাজ পাঠিয়েছিল, যা নিয়ে প্রতিবেশী দেশটির সঙ্গে ক্ষোভ প্রকাশ করেছিল ভারত। এখন আবারও একই পদক্ষেপের পুনরাবৃত্তি করেছে চিন। চিনের এই গুপ্তচর জাহাজগুলি একই শ্রেণীর অন্তর্গত এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষা, স্যাটেলাইটের গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে।

মেরিন ট্রাফিককে উদ্ধৃত করে জাতীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, চিনা গুপ্তচর জাহাজ ইউয়ান ওয়াং VI ভারত মহাসাগর অতিক্রম করেছে এবং বর্তমানে বালি উপকূলের কাছাকাছি রয়েছে। ইউয়ান ওয়াং VI এমন সময়ে বালি পৌঁছেছে যখন ভারত একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার নোটিশ জারি করেছে। তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঠিক তারিখ জানানো হয়নি।

১০-১১ নভেম্বর ক্ষেপণাস্ত্র পরীক্ষা হতে পারে

জাতীয় সংবাদমাধ্যমে শীর্ষস্থানীয় ওপেন সোর্স গোয়েন্দা বিশেষজ্ঞ ড্যামিয়েন সাইমন জানিয়েছে যে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য জারি করা নোটিশগুলি ইঙ্গিত দেয় যে ভারত ১০-১১ নভেম্বরের মধ্যে ওড়িশার উপকূলে আব্দুল কালাম দ্বীপ থেকে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে। এই ক্ষেপণাস্ত্রটি ২২০০ কিলোমিটার রেঞ্জ পর্যন্ত উড়তে পারে।

চিন কি মিসাইল সম্পর্কিত তথ্য চুরি করতে পারে?

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে, পশ্চিমে শ্রীলঙ্কা এবং পূর্বে ইন্দোনেশিয়ার মধ্যে কিছু সমুদ্র এলাকা আটকে ফেলা হয়েছে। এর ওপর দিয়েই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে ভারত বলে নির্ধারিত করা হয়েছে। চিনের এই হস্তক্ষেপ ভারতের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। ভারত মনে করছে যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হবে সে সম্পর্কে তথ্য যোগাড়ের চেষ্টা চালাচ্ছে চিন। চিন এই গুপ্তচর জাহাজের মাধ্যমে তার গতি, পরিসীমা এবং ক্ষেপণাস্ত্র সম্পর্কিত সঠিক তথ্য পাওয়ার চেষ্টা করতে পারে।

হাম্বানটোটা বন্দর ভারতের জন্যও উদ্বেগের বিষয়

এই বছরের আগস্টে, একই রকম একটি চিনা জাহাজ, ইউয়ান ওয়াং ভি, দক্ষিণ চিন সাগরে ফিরে যাওয়ার আগে শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে ডক করেছিল। তখন ভারত চিনের এই পদক্ষেপের বিরোধিতা করেছিল এবং প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা তাদের বন্দরে চিনা গুপ্তচর জাহাজকে থাকতে না দিতে বলেছিল। শ্রীলঙ্কা ঋণ পরিশোধ করতে না পারার পর ৯৯ বছরের জন্য চিনের কাছে লিজ দেওয়ায় হাম্বানটোটা বন্দরের দিকে নজর রাখছে ভারত।

এদিকে, দিন কয়েক আগেই বাংলাদেশে চিনের শীর্ষ কূটনীতিক লি জিমিং বলেন তাঁরা বঙ্গোপসাগরে ভারী অস্ত্র মজুত করতে চান না। কারণ ভারত ও চিন এই দুই দেশের মধ্যে কোনো বৈরিতা নেই। বাংলাদেশে লি জিমিং বলেছেন যে ভারতের সাথে তার দেশের কোনো "কৌশলগত শত্রুতা" নেই এবং বঙ্গোপসাগরে "ভারী অস্ত্রের স্তুপ" তৈরি করতে চান না তাঁরা।

আরও পড়ুন-

পাকিস্তান-চিন অর্থনৈতিক করিডোর নিয়ে উদ্বেগে ভারত, সার্বভৌমত্বে থাকা এলাকায় নাক গলাচ্ছে দুই প্রতিবেশী দেশ?

রুশ হামলার পর কিয়েভের সাড়ে চার লাখ ঘর অন্ধকার, শহরে বন্ধ জল সরবরাহ-খোলা আকাশের নীচে মানুষ

Share this article
click me!