কর্ণাটক নির্বাচনে কি কালো টাকার প্রাধান্য ছিল? জেনে নিন কমিশনের বাজেয়াপ্ত করা টাকার পরিসংখ্যান কী বলছে

কমিশনের মতে, বাজেয়াপ্ত করা নগদ এবং অন্যান্য জিনিসপত্র ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের তুলনায় সাড়ে চারগুণ বেশি। ২০১৮ সালে, যেখানে মাত্র ৮৩.৯৩ কোটি টাকা নগদ, গয়না এবং মদ ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়েছিল, এবার এই সংখ্যা ৩৮০ কোটি টাকারও বেশি।

Web Desk - ANB | Published : May 10, 2023 5:24 PM IST

বুধবার গভীর সন্ধ্যা পর্যন্ত কর্ণাটকের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলে। নির্বাচনী প্রচারের সময় 'বিষাক্ত সাপ' থেকে 'বজরং' পর্যন্ত সব ধরনের অপবাদ ও অভিযোগ চলে শাসক ও বিরোধী দলের মধ্যে। এর মধ্যে কোনটি বেশি কার্যকর ছিল, তা অনুমান করা যায় না, তবে এবার কর্ণাটকে ভোটারদের 'ভালোবাসা' পেতে কালো টাকা প্রচণ্ডভাবে ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হয়েছে। বুধবার ভারতের নির্বাচন কমিশনের প্রকাশিত বাজেয়াপ্ত করা অর্থের পরিসংখ্যান থেকে এটি অনুমান করা যায়। কমিশনের মতে, এবার আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পর নগদ টাকা, মদ, গয়না, মাদকসহ বিনামূল্যে বিতরণের ৪৬৩ কোটি টাকার সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে। এছাড়াও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ২৮৮ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করেছে।

বিধানসভা নির্বাচন ২০১৮ থেকে সাড়ে চার গুণ বেশি

কমিশনের মতে, এমসিসি বাস্তবায়নের পর বাজেয়াপ্ত করা নগদ এবং অন্যান্য জিনিসপত্র ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের তুলনায় সাড়ে চারগুণ বেশি। ২০১৮ সালে, যেখানে মাত্র ৮৩.৯৩ কোটি টাকা নগদ, গয়না এবং মদ ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়েছিল, এবার এই সংখ্যা ৩৮০ কোটি টাকারও বেশি।

২০২৩ সালে কি এবং কত বাজেয়াপ্ত করা হয়েছে

কমিশনের মতে, বিধানসভা নির্বাচনে ১৪৭.৪৬ কোটি টাকার নগদ, ৮৩.৬৬ কোটি টাকার ২২.২৭ লক্ষ লিটার মদ, ২৩.৬৭ কোটি টাকার মাদক ও নেশা, ৯৬.৬০ কোটি টাকার গয়না এবং ২৪.২১ কোটি টাকার 'ফ্রিবিজ' বাজেয়াপ্ত করা হয়েছে। এছাড়াও, মার্চের দ্বিতীয় সপ্তাহে কর্ণাটক সফরের সময় কমিশন ৮৩.৭৮ কোটি টাকার নগদ এবং অন্যান্য আইটেম বাজেয়াপ্ত করে। ২৯ মার্চ নির্বাচনী আচরণবিধি কার্যকর হয়।

কমিশনের মতে, কোলার জেলার বাঙ্গারাপেট বিধানসভায় ৪.০৪ কোটি টাকার সবচেয়ে বড় বাজেয়াপ্ত করা হয়েছিল, যখন হায়দরাবাদে এনসিবির মাধ্যমে ট্রেল ম্যাপিংয়ের পরে অভিযান চালিয়ে অবৈধ ড্রাগ আলপ্রোজলাম ১০০ কেজি জব্দ করা হয়েছিল। কালাবুরাগি, চিক্কামগালুর এবং অন্যান্য জেলা থেকে প্রচুর পরিমাণে শাড়ি এবং খাবারের কিট বাজেয়াপ্ত করা হয়েছে, যা ভোটারদের মধ্যে বিতরণের জন্য ছিল। বেলহোঙ্গল এবং কুনিগাল বিধানসভা কেন্দ্র থেকে প্রেসার কুকার এবং অন্যান্য রান্নাঘরের সরঞ্জাম বাজেয়াপ্ত করা হয়েছে, এবং সাভাদত্তি-ইলাম্মা বিধানসভা কেন্দ্র থেকে বেশ কয়েকটি সেলাই মেশিন বাজেয়াপ্ত করা হয়েছে। সীমান্ত চেকপোস্টে চেকিংয়ের সময় নগদ, ওষুধ, মূল্যবান ধাতু এবং ৭০ কোটি টাকার অন্যান্য বিনামূল্যের জিনিসও বাজেয়াপ্ত করা হয়েছে।

Share this article
click me!