আজকেই বায়ুসেনার অন্তর্ভূক্ত হচ্ছে রাফাল, মেঘলা আকাশ নিয়ে যুদ্ধ বিমানের অধীর অপেক্ষায় আম্বালা

  • ৭ হাজার কিলোমিটার পথ পেড়িয়ে এল রাফাল
  •  নিশ্ছিদ্র নিরাপত্তায় রাফালের জন্য অপেক্ষায় আম্বালা
  • মেঘলা আকাশেই ভারতের মাটি ছোঁবে ফরাসি যুদ্ধবিমান
  • সব আবহাওয়াতেই নিজের সেরাটা দিতে পারে রাফাল

Asianet News Bangla | Published : Jul 29, 2020 3:47 AM IST / Updated: Jul 29 2020, 09:20 AM IST

আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। ফ্রান্স থেকে ৭ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে বুধবারই  প্রথমবার দেশের মাটিতে নামতে চলেছে পাঁচ পাঁচটি রাফাল যুদ্ধ বিমান। আর ভারতে সেই সম্মান প্রথম পাচ্ছে আম্বালা এয়ারবেস। পৃথিবীর সেরা এই যুদ্ধ বিমানকে স্বাগত জানাতে তাই অধীর আগ্রহে অপেক্ষা করছে সেনা শহর।  তবে রাফাল দেশের মাটি ছোঁয়ার সময় কোনওরকম ছবি তোলা যাবে না। নির্দেশিকা জারি করে দিল প্রশাসন।

আরও পড়ুন: এদেশের মাটি স্পর্শ করার সময় তোলা যাবে না রাফালের ছবি, কড়া নিরাপত্তার ঘেরাটোপে আম্বালায় জারি ১৪৪ ধারা

বুধবারই ৫টি রাফালকে  বায়ুসেনার অন্তর্ভূক্ত করা হবে। আম্বালা বায়ুসেনা ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে পাঁচটি রাফালকে।  পাঁচ যুদ্ধ জাহাজকে স্বাগত জানাতে পুরোপুরি তৈরি আম্বালা এয়ার ফোর্স স্টেশন। যদিও সকাল থেকে কিছুটা হলেও মুখভার আকাশের। দু-এক পশলা বৃষ্টিরও পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। যদিও তাতে এই যুদ্ধ বিমানের নামতে কোনও অসুবিধাই হবে না। কারণ সব আবহাওয়াতেই কাজ করতে পারে রাফাল।

 

 

আম্বালা বিমানঘাঁটিতে ইতিমধ্যেই এই যুদ্ধবিমানগুলির জন্য প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে।  দিল্লির কাছে হরিয়ানার এই ঘাঁটিতে প্রথম দফায় আসা রাফাল যুদ্ধবিমান মোতায়েন করা হবে। রাফাল যুদ্ধবিমান রাখার জন্য আম্বালা বিমানঘাঁটিতে আলাদা করে পরিকাঠামো তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে, বিমান রাখার জায়গা (হ্যাঙ্গার), এয়ার-স্ট্রিপ ও কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম। রাফালের প্রথম স্কোয়াড্রনের নাম রাখা হয়েছে গোল্ডেন অ্যারো।

আরও পড়ুন: দীর্ঘ সফরে মাঝ আকাশে ফুয়েল ভরল রাফাল, কাউন্টডাউন শুরু আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে

তবে যুদ্ধ বিমানের নিরাপত্তা নিয়ে চিন্তিত প্রশাসন। সেই কারণে  আম্বালা এয়ার ফোর্স স্টেশনের ৩ কিলোমিটার ব্যাসার্ধে কোনও ড্রোন ওড়ানো যাবে না বলে ঘোষণা করা হয়েছে। যাতে এই এলাকায় আকাশপথে কোনওরকম নজরদারি চালান না যায়। এই নির্দেশ ভাঙলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আম্বালা ক্যান্টনমেন্টের ডিএসপি। শুধু তাই নয় আম্বালা এয়ারবেসের পার্শ্ববর্তী ৪টি গ্রামে  ১৪৪ ধারা জারি করা হয়েছে। পাশাপাশি রাফাল নামার সময় কেউ যাতে ছবি না তোলেন সেই নির্দেশিকাও জারি করা হয়েছে।

 

 

বুধবারই পাঁচটি রাফাল জেট বায়ুসেনার আম্বালা ঘাঁটিতে এসে পৌঁছচ্ছে। আম্বালা থেকে চিন সীমান্ত মাত্র ৩০০ কিলোমিটার দূরে৷ এই মুহূর্তে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক খুব একটা স্বস্তিদায়ক জায়গায় নেই৷ তাই কোনও উত্তেজনাকর পরিস্থিত তৈরি হলে যাতে ভারতীয় সেনা নিজেদের সেরা যুদ্ধবিমানকে কাজে লাগাতে পারে তাই আম্বালা এয়ারবেসেই ঠাঁই পাচ্ছে রাফাল৷

Share this article
click me!