Delhi Flood: যমুনার জলে বিপর্যস্ত জাতীয় রাজধানী, বানভাসী দিল্লিতে খাবার জলের তীব্র হাহাকার

যমুনার জলে রেকর্ড বিদ্ধ। বিপদ সীমান পার করেই সর্বগ্রাসী যমুনা। বিপর্যস্ত দিল্লিতে নেই খাবার জল। ব্যবহত পরিবহন ব্যবস্থা।

 

Saborni Mitra | Published : Jul 13, 2023 9:45 AM IST

বানভাসী দিল্লি। চমর বন্যা সতর্কতা জারি করা হয়েছে জাতীয় রাজধানীতে। যমুনা নদীর জল বইছে বিপদসীমার ওপর দিয়ে। যমুনা নদীর জলের স্তর সর্বোচ্চ রেকর্ড ছুঁয়েছে। এদিন যমুনা নদীর জল বইছে ২০৮.৬ মিটার ওপর দিয়ে। ইতিমধ্যেই দিল্লির নিচু এলাগুলি ভেসে গেছে। নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদেরয বন্যার কারণে তিনটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট বন্ধ করে দিয়েছে প্রশাসন। গোটা দিল্লি জুড়ে পানীয় জলের হাহাকার শুরু হয়েছে।

কেন্দ্রীয় জল কমিশন দিল্লির পরিস্থিতিতে চরম পরিস্থিতি বলে বর্ণনা করেছে । এদিন বিকেল ৩-৪ টের মধ্যে দিল্লিতে যমুনা নদীর জলের স্তর আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। হরিয়ানার হস্তনিকুণ্ড ব্যারেজ থেকে জল ছাড়ার পরই পরিস্থিতি অস্বাভাবিক হয়ে যায়। চরম এই পরিস্থিতির কারণে আগামী রবিবার পর্যন্ত দিল্লির সমস্ত স্কুল ও কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। খুব প্রয়োজন ছা়ড়া সরকারি ও বেসরকারি অফিসেও কর্মীদের না অসতে পরামর্শ দেওয়া হয়েছে। বাড়ি থেকেই আপাতত কাজ করার নির্দেশ দিয়েছে প্রশাসন।

যমুনার জল বইছে রাজধানীর রাজপথ দিয়ে। যোগাযোগ ব্যবস্থা প্রায়ই ভেঙে পড়েছে। ব্যহত হয়েছে মেট্রো চলাচল। যমুনার তীরবর্তী মেট্রে স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে আগেই। বাস চলাচল প্রায় বন্ধ। জলের কারণে রিং রোড সহ একাধিক রাস্তায় যান চলচল বন্ধ করে দেওয়া হয়েছে। ঘুরিয়ে দেওয়া হচ্ছে যানবাহন। এই অবস্থায় ব্যাপক যানজটটের সৃষ্টি হয়েছে। দিল্লির গণপরিবহন ব্যবস্থাকে রীতিমত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে প্রবল বৃষ্টি।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, জলস্তর কমানোর চেষ্টা করেছে। হবে তিনি কেন্দ্রের কাছে জল না ছাড়ার যে আর্জি জানিয়েছেন তা খারিজ হয়ে গেছে। কেন্দ্র জানিয়ে, ব্যারজ থেকে জল না ছাড়া হলে আরও বড় দুর্ঘটনা ঘটতে পারে। তাই ধীরে ধীরে জল ছাড়ার পরিমাণ কমানো হবে। মুখ্যমন্ত্রী আর মন্ত্রিসভার বৈঠক করেন। তিনি বলেন, উদ্ধারকাজ শুরু হয়েছে। এই বিষয়ে তিনি নাগরিকদের সহযোগিতা চেয়েছেন। তিনি বলেছেন এই অবস্থায় জীবন বাঁচানোই সব থেকে গুরুত্বপূর্ণ। দিল্লিতে জরুরি পরিস্থিতি তৈরি হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

দিল্লিতে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার জন্য যমুনা নদীর তীরে গীতা কলোনি শ্মশান বন্ধ করে দেওয়া হয়েছে। দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন নাগরিকদের কারকারডুমা ও গাজিপুর শ্মশানে শেষকৃত্য সম্মন্ন করার আবেদন জানিয়েছে। যমুন নদীর জলের স্তর বৃদ্ধি পাওয়া দিল্লির নিচু এলাকা প্লাবিত হয়েছে। উদ্বারকাজে নেমেছে ন্যাশানাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের ১২টি উদ্ধারকারী দল। প্রায় ২০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বন্যার জল আটকাতে নিচু এলাকায় ছোট ছোট অস্থায়ী বাঁধ তৈরি করছে স্থানীয়রা।

যমুনার ওপর দুটি প্রধান ব্যারেজ রয়েছে উত্তরাখণ্ডের ডাকপাথর ও হরিয়ানার হস্তনিকণ্ডে। এই দুই রাজ্যেই গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে দিল্লিতেও প্রবল বৃষ্টি হচ্ছে। সেই কারণে দিল্লিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। যমুনার জল বাড়ছে। তবে হরিয়ানার বৃষ্টি পরিস্থিতি কিছুটা স্বাভাবিক গলেও উত্তরাখণ্ডের জন্য কড়া সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী দুই থেকে তিন দিন এই রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে । আর সেই কারণে দিল্লির পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা ওখনও সঠিকভাবে বলতে পারছে না প্রশাসন।

আরও পড়ুনঃ

ভোটে বেলাগাম হিংসার অভিযোগ বিজেপির, খতিয়ে দেখতে বুধবার নাড্ডার তৈরি ফ্যাক্ট ফাইন্ডিং টিম রাজ্যে

বন্য-বৃষ্টি আর ভূমিধসের তাণ্ডবে বিপর্যস্ত উত্তর ভারতে মৃত ৩০, হিমাচলে ২৪ ঘণ্টা গৃহবন্দি থাকার নির্দেশ মুখ্যমন্ত্রীর

Viral Video: মেয়ে কোলে খাবার দিচ্ছে জোমাটো এজেন্ট, ভিডিও দেখে নেটিজেনরা বলল সেলাম করল বাবাকে

 

Share this article
click me!