আধার কার্ড নিয়ে কেন্দ্র সরকারের নির্দেশিকা, প্রত্যেক নাগরিকের জন্য নয়া নিয়ম চালু

আধার কার্ড ১০ বছর হয়ে গিয়ে থাকলে তা সংশোধন বা আপডেট করবেন কীভাবে? জেনে নিন কেন্দ্রের নয়া নির্দেশিকা।

Sahely Sen | Published : Nov 11, 2022 8:50 AM IST

আধার কার্ড নিয়ে নয়া বিধি চালু করল ভারত সরকার। আধার ইস্যু হওয়ার ১০ বছর পূর্ণ হলে আধার ধারকদের ‘অন্তত একবার’ তা আপডেট করতে হবে, জরুরি ঘোষণা কেন্দ্রের। চলতি বছরের অক্টোবর মাসে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) প্রত্যেক আধার কার্ডধারীকে আধার কার্ড আপডেট করার পরামর্শ দিয়েছিল। সেই পরামর্শে কোনও বাধ্যবাধকতা ছিল না, বলা হয়েছিল, নাগরিকদের আধার কার্ড তৈরি হওয়ার ১০ বছর পূর্ণ হয়ে গিয়ে থাকলে এবার সম্ভব হলে নিজের কার্ডের যাবতীয় তথ্য আপডেট করিয়ে নিতে পারেন। তবে, এবার সেই নিয়মে শিলমোহর দিল কেন্দ্র সরকার।

তবে, নয়া নিয়ম চালু করলেও নাগরিকদের জন্য যথা সম্ভব সহজে এই প্রক্রিয়া সম্পন্ন করার উপায় জানানো হয়েছে। অনলাইনে বা আধার কেন্দ্রে গিয়ে আধার কার্ডের তথ্য আপডেট করাতে পারবেন দেশের প্রত্যেক নাগরিক। আধার কার্ড যেদিন থেকে তালিকাভুক্ত করা হয়েছে, সেই তারিখের দশ বছর পূর্ণ হয়ে গিয়ে থাকলে তার মধ্যে প্রয়োজনীয় নথি এবং প্রমাণপত্র দাখিল করে কার্ড আপডেট করতে হবে। প্রতি দশ বছর অন্তর অন্তর প্রত্যেক নাগরিকের জন্য এই নিয়ম প্রযোজ্য থাকবে।

 


 

আধার কার্ড না থাকলে কোন কোন সমস্যার সম্মুখীন হবেন নাগরিকরা? জানানো হয়েছে যে, আধার কার্ড আপডেট করা না থাকলে দেশের সমস্ত সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন সমস্ত মানুষ। সব সরকারী সুযোগ সুবিধা পেতে হলে প্রত্যেককে অবশ্যই নিজেদের আধার তথ্য আপডেট করতে হবে। কার্ড আপডেট করা থাকলে আর কোনওভাবে শনাক্তকরণের ক্ষেত্রে বা শংসাপত্র প্রমাণের সময় সমস্যার সম্মুখীন হতে হবে না নাগরিকদের।

আগের নিয়ম অনুযায়ী, শুধুমাত্র ৫ থেকে ১০ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে আধার কার্ড এবং তাতে যাবতীয় তথ্য আপডেট করা আবশ্যক ছিল। তবে, ২০২২ সাল থেকে দেশের সাধারণ মানুষকেও ১০ বছর অন্তর অন্তর নিজেদের আধার কার্ডের তথ্য আপডেট করার নিয়ম চালু করল কেন্দ্র।

আধার কার্ডের তথ্য আপডেট করতে হলে কী করতে হবে? 
আধার সেলফ সার্ভিস আপডেট পোর্টালে গিয়ে আধার কার্ডের তথ্য আপডেট করা যাবে। সার্চ বক্সে গিয়ে ssup.uidai.gov.in/ssup এই ওয়েবসাইটের লিঙ্ক টাইপ করতে হবে। লিঙ্ক খুলে গেলে ‘প্রোসিড টু আপডেট’ অপশনে ক্লিক করতে হবে। নতুন একটি পেজ খুলে যাওয়ার পর আধার নম্বর এবং যে ক্যাপচাটি দেওয়া থাকবে, সেটা দেখে দেখে টাইপ করে দিয়ে (OK বা Proceed বাটনে ক্লিক করে) পরবর্তী পেজে চলে যেতে হবে। ওই পেজে নিজের রেজিস্ট্রেশন নম্বরটি দিলে ওটিপি আসবে। সেটি বসিয়ে লগ ইন করতে হবে।

 

 

ভাষা, লিঙ্গ, ঠিকানা, ফোন নম্বর, ইমেল আইডি, নাম, জন্ম তারিখ, অভিভাবকের নাম, সব তথ্যই এখানে আপডেট করা যাবে। যে তথ্যটি আপডেট করতে চান, সেটির বক্সে ক্লিক করে সিলেক্ট করে পরবর্তী আপডেটে যেতে হবে। এর জন্য প্রয়োজনীয় ৫০ বা ১০০ টাকা মূল্যের ফি দিতে হবে, যত ফি দিতে হবে, সেই পরিমাণটি ওই পেজেই দেখতে পাওয়া যাবে।


আরও পড়ুন-
এবার চাকরিপ্রার্থীর খাতা বিকৃত করার অভিযোগ, পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশনকে কড়া নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
কেষ্ট-কন্যা সুকন্যা মণ্ডলের নামে আরও লটারির হদিশ, জিতেছিলেন ৫০ লক্ষ টাকা
স্টেশনের ওভারব্রিজের কাজের প্রভাব পড়তে চলেছে রেল পরিষেবায়, শনিবার বাতিল হচ্ছে একাধিক লোকাল ট্রেন

Share this article
click me!