Gujarat Election Results 2022: মিলে গেল এশিয়ানেট নিউজের জনমত সমীক্ষার ফল, গুজরাটে বিজেপি-র ঐতিহাসিক জয়ের পূর্বাভাস আগেই দিয়েছিল এশিয়ানট নিউজ

ভারতীয় সাংবাদিকতায় এশিয়ানেট নিউজ এক অগ্রণী নাম। প্রায় ৩ দশক ধরে এশিয়ানেট নিউজ ভারতের বুকে সঠিক এবং নির্ভূল সংবাদ পরিবেশনে এক সুনাম অর্জন করেছে। ২০২২-এর গুজরাট বিধানসভা নির্বাচন নিয়ে আগাম এক জনমত সমীক্ষা করেছিল এশিয়ানেট নিউজ এবং সিফোর।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 9:17 AM IST

গুজরাটে বিধানসভা নির্বাচন নিয়ে এবার অনেকেই বিজেপি-র পক্ষে বাজি ধরা নিয়ে সন্দিহান ছিলেন। এঁদের সকলেরই মত ছিল যে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি যে খেল পঞ্জাবের নির্বাচনে দেখিয়েছে, ঠিক তেমনি কোনও আশ্চর্য ম্যাজিক ঘটতে চলেছে গুজরাটের বুকে। কিন্তু, জাতীয় নির্বাচন কমিশন গুজরাটে নির্বাচনের ভোটের দিনক্ষণ ঘোষণা করতেই জনমত সংগ্রহে নেমে পড়েছিল এশিয়ানেট নিউজ। বিভিন্ন বিধানসভা এলাকা থেকে তথ্য সংগ্রহ এবং স্যাম্পল সংগ্রহের কাজ করেছিল সি-ফোর। এরপরই এশিয়ানেট নিউজ এবং সি-ফোর-এর জনমত সমীক্ষা প্রকাশকালে পরিষ্কার বলেছিল যে এই বছরে গুজরাটে বিজেপি শুধু ক্ষমতাই ধরে রাখবে না, এক ঐতিহাসিক ফল করবে। যা অন্যান্য বিধানসভা ভোটে বিজেপি-র করা ফলের থেকেই সবচেয়ে সেরা বলে বিবেচিত হবে। এমনকী, এশিয়ানেট নিউজ ও সি-ফোর-এর এই জনমত সমীক্ষা এমনও বলে দিয়েছিল যে আপ নিশ্চিতভাবে কংগ্রেসের ভোট কাটতে চলেছে এবং এর জেরে কংগ্রেসের ফল গুজরাটে এবার আরও খারাপ হতে চলেছে।

৮ ডিসেম্বর সকাল থেকে গুজরাটে নির্বাচন ঘোষণার যে ট্রেন্ড তাতে পরিষ্কার হয়ে যায় যে এশিয়ানেট নিউজ এবং সি-ফোর-এর করা জনমত সমীক্ষার এক্কেবারে হুবহু প্রতিফলন ঘটেছে নির্বাচনের ফল ঘোষণায়। একজনজরে দেখে নেওয়া যাক এশিয়ানেট নিউজ এবং সি-ফোর-এর সমীক্ষা গুজরাট বিধানসভা নির্বাচনের জনমত সমীক্ষায় ঠিক কি ভবিষ্যতবাণী করেছিল এবং আসল ফলাফলে তার কতটা প্রতিফলন হয়েছে-  


গুজরাট বিধানসভা নির্বাচন নিয়ে এশিয়ানেট নিউজ ও সি-ফোর জনমত সমীক্ষা আর কি বলেছিল?
এই জনমত সমীক্ষায় বারবার যেটা উল্লেখ করা হয়েছিল যে, গুজরাটে আপ-এর যে বাড়ন্ত তা কংগ্রসের পক্ষে ক্ষতরনাক হতে চলেছে। কারণ, কংগ্রেসের উপরে আস্থা হারানো লোকজন আপ-এর দিকে ঝুঁকছে। এমনটা নয় যে বিজেপি-র প্রতি মনক্ষুণ্ণ থাকাদের অত্যাধিক সংখ্যাটা আপ-এর ভোট ব্যাঙ্কে ঢুকছে। ৮ ডিসেম্বর গুজরাট বিধানসভা নির্বাচনের গণনা চলাকালীন নির্বাচন কমিশন যে ভোট শেয়ারিং-এর তথ্য প্রকাশ করেছে তাতেও দেখা গিয়েছে যে বিজেপি- ভোট শেয়ারিং যেমন ৫২ শতাংশ পার করে গিয়েছে, তেমনি প্রথমবার গুজরাটে আসন জয় করা আপ-এর ভোট শেয়ারিং ১২ শতাংশের উপরে এবং কংগ্রেসের ভোট শেয়ারিং গতবারের বিধানসভা নির্বাচনে প্রাপ্ত ভোটের তুলনায় অনেকটাই কম। সন্দেহ নেই যে এই কমে যাওয়া ভোট শেয়ারিং-এর বেশিরভাগ ফায়দাটা আপ কুড়িয়েছে। গুজরাট বিধানসভা নির্বাচনের এই ট্রেন্ড জনমত সমীক্ষায় আগেই তুলে ধরেছিল এশিয়ানেট নিউজ এবং সি-ফোর।

আরও পড়ুন-
গুজরাট নির্বাচন ২০২২- ১০টি মুসলিম অধ্যুষিত এলাকার মধ্যে ৯টি-তে এগিয়ে বিজেপি 
গুজরাতে ব্যাপকভাবে জয়ের জন্য প্রস্তুত বিজেপি, অন্যদিকে হিমাচল প্রদেশে এগিয়ে কংগ্রেস 
ফোর্বস তালিকা ২০২২- বিশ্বের ১০০ ক্ষমতাধর মহিলার তালিকায় নির্মলা সীতারামন, কমলা হ্যারিস

Share this article
click me!