৫৫ লক্ষ ভোটারের হাতে নির্ধারিত হবে ৪১২ জন ভোটপ্রার্থীর ভাগ্য, হিমাচলে বিজেপি বনাম কংগ্রেসের জোর টক্কর

সকাল থেকেই বিভিন্ন বুথে দেখা যাচ্ছে ভোটারদের লাইন। ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে আজ বিকেল ৫টা পর্যন্ত।

Sahely Sen | Published : Nov 12, 2022 4:37 AM IST

শনিবার সকাল ৮টা হিমাচল প্রদেশে ভোট। রাজ্যের মোট ৬৮টি বিধানসভা আসনে এক দফায় ভোট হচ্ছে। ভোটদাতা রয়েছেন প্রায় ৫৫ লক্ষ এবং প্রার্থী রয়েছেন ৪১২ জন। ভোটগণনা হবে আগামী ৮ ডিসেম্বর। সকাল থেকেই বিভিন্ন বুথে দেখা যাচ্ছে ভোটারদের লাইন। ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে আজ বিকেল ৫টা পর্যন্ত।

হিমাচল প্রদেশের ৩৭ বছরের ইতিহাসে কোনও দল পর পর ২ বার জিতে ক্ষমতায় আসতে পারেনি। এবারের বিধানসভা ভোটে ৩৭ বছরের রেকর্ড ভেঙে ফের সরকার গড়তে মরিয়া বিজেপি। গেরুয়া শিবিরের পক্ষ থেকে স্লোগান উঠছে, ‘রাজ নহি রেওয়াজ বদলো’, অর্থাৎ, ক্ষমতা নয়, প্রথা বদল করো। তবে, এই ভোটে প্রভাব ফেলতে পারে দ্রব্যমূল্য বৃদ্ধি, অত্যধিক বেকারত্ব, আপেল বিক্রয়ের লাভে হ্রাস, সারের অপ্রতুলতা, ইত্যাদি বিভিন্ন স্থানীয় সমস্যাগুলি।

হিমাচলের ৬৮টির মধ্যে অন্তত ২০টি আসনে বিদ্রোহী নেতাদের সঙ্গে লড়াইয়ে নামতে হচ্ছে বিজেপি প্রার্থীদের। অন্যদিকে, কংগ্রেস নেতারা বলছেন, পালাবদলের স্ট্র্যাটেজি নিয়ে এবার বিজেপি সভাপতি জেপি নড্ডার রাজ্যে তাঁরাই ক্ষমতা দখল করবেন।

এই রাজ্যে বিজেপির মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর লড়ছেন নিজের পুরনো কেন্দ্র সেরাজ থেকেই, আজ সকালেই নিজের স্ত্রী ও মেয়েকে নিয়ে ভোট দিয়ে দিয়েছেন তিনি। তাঁর মেয়ে চন্দ্রিকা ঠাকুরের বক্তব্য হল, গত কয়েক বছরের উন্নয়ন দেখে এবারের ভোটাররা অবশ্যই বিজেপিকে ভোট দেবেন। প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুখরামের ছেলে অনিল শর্মাকেও তাঁর পুরনো কেন্দ্র মন্ডীতে প্রার্থী করেছে বিজেপি। গেরুয়া দলের প্রাক্তন রাজ্যসভাপতি সতপাল সিংহ সাত্তিকে প্রার্থী করা হয়েছে উনা আসনে। বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রীকে হারোলি আসনে প্রার্থী করেছে কংগ্রেস। তিন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি সুখবিন্দর সিংহ সুখু লড়ছেন নদুয়ান থেকে, কুলদীপ সিংহ রাঠৌর লড়ছেন থিয়োগ থেকে এবং দারং কেন্দ্রে প্রার্থী হয়েছেন কল সিংহ ঠাকুরের। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংহ এবং প্রদেশ কংগ্রেস সভানেত্রী প্রতিভার ছেলে বিক্রমাদিত্য লড়ছেন শিমলা কেন্দ্রের প্রার্থী হিসেবে।

কংগ্রেসকে হারিয়ে ২০১৭-এ হিমাচলের আসন দখল করেছিল পদ্ম শিবির। সেই ভোটে বিজেপি ৪৪ এবং কংগ্রেস ২১টি আসনে জিতেছিল। সিপিএম ১ এবং নির্দল প্রার্থীরা জয় করেছিলেন ২টি বিধানসভা কেন্দ্রের আসন। ২০২২-এ বিজেপি এবং কংগ্রেসের মধ্যে জোর টক্কর হওয়ার আঁচ মিলেছে।

 

আরও পড়ুন-
অনুব্রতর ছায়াসঙ্গী সায়গল কি আর ফিরছেন না আসানসোল জেলে? তিহার জেল থেকেই ভার্চুয়াল হাজিরার নির্দেশ
পূর্বাভাস অনুযায়ী পারদ পতন, বঙ্গে এবার আশানুরূপ সময়ের আগেই পৌঁছে যাচ্ছে শীত
‘আমাকেও কামড়াতে এসেছিলেন,’ চাকরিপ্রার্থীকে পুলিশি কামড়ের ঘটনায় নবান্ন অভিযানের কথা স্মরণ করালেন শুভেন্দু
 

Share this article
click me!