Delhi Ordinance- কতটা বদলে যেতে চলেছে দিল্লি? আদৌ কি মিলবে বিনামূল্যে বিদ্যুৎ ও জল সুবিধা

দিল্লি সরকারের পরিবর্তে আধিকারিকরা লেফটেন্যান্ট গভর্নরের মাধ্যমে কেন্দ্রের কথা শুনবেন বলে আশঙ্কা থাকবে। এই পরিস্থিতিতে, দিল্লির কার্যকারিতা প্রভাবিত হবে এবং সরকার অনেক কিছুই করতে পারবে না যা করতে চায়।

Parna Sengupta | Published : Aug 2, 2023 5:28 PM IST

সংসদে অচলাবস্থার কারণে, বুধবার দিল্লি অধ্যাদেশ বিল নিয়ে আলোচনা করা যায়নি, তবে এই নতুন আইন চালু হওয়ার পরে দিল্লির কতটা পরিবর্তন হবে তা নিয়ে দিল্লির সাধারণ মানুষের মধ্যে একটানা বিতর্ক চলছে। কর্মকর্তাদের নিয়োগ করা হবে একটি কমিটির মাধ্যমে, যার চেয়ারম্যান হবেন স্বয়ং মুখ্যমন্ত্রী। পরিষেবা সংক্রান্ত আইন প্রণয়নের অধিকারও দিল্লির থাকবে। তবে এর পরেও, দিল্লি সরকারের কাছে তাদের পরিষেবা সংক্রান্ত কোনও ভুলের জন্য কর্মকর্তাদের শাস্তি দেওয়ার খুব সীমিত বিকল্প থাকবে। এমতাবস্থায়, দিল্লি সরকারের পরিবর্তে আধিকারিকরা লেফটেন্যান্ট গভর্নরের মাধ্যমে কেন্দ্রের কথা শুনবেন বলে আশঙ্কা থাকবে। এই পরিস্থিতিতে, দিল্লির কার্যকারিতা প্রভাবিত হবে এবং সরকার অনেক কিছুই করতে পারবে না যা করতে চায়।

আম আদমি পার্টির অভিযোগ, দিল্লি অর্ডিন্যান্স আইনে পরিণত হওয়ার পরে, জনগণের জন্য বিনামূল্যে বিদ্যুৎ এবং জলের সুবিধা বন্ধ হয়ে যাবে। নতুন আইন আসার পরে দিল্লি সরকার যাদের বিনামূল্যে বিদ্যুৎ, বিনামূল্যে জল এবং বিনামূল্যে ভ্রমণ সুবিধা দিচ্ছে তাদের নিষিদ্ধ করা হবে। এ কারণে মানুষের মধ্যে আতঙ্ক বাড়ছে। মঙ্গলবারই কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই লোকসভায় দিল্লি অধ্যাদেশ বিল পেশ করেন। এই বিল নিয়ে আলোচনা করেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ।

Latest Videos

আপ সাংসদ রাঘব চাড্ডা বলেছেন যে এই আইনের পরে দিল্লির জনগণের দ্বারা নির্বাচিত সরকার তার জনগণের কল্যাণে কাজ করতে পারবে না। নির্বাচিত সরকারের কর্মকর্তাদের ওপর কোনো নিয়ন্ত্রণ থাকবে না, যার কারণে তারা দিল্লি সরকারের কথা মানবে না। যদিও এগুলি লেফটেন্যান্ট গভর্নরের মাধ্যমে কেন্দ্রীয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত হবে এবং এই কারণে সমস্ত অফিসাররা কেন্দ্রের নির্দেশে কাজ করবেন। এর ফলে দিল্লি সরকারের কাজকর্মে সমস্যা হবে এবং জনগণের কল্যাণে কাজ হবে না।

আপের নতুন মিথ্যে - বিজেপি

দিল্লির বিজেপি নেতা বীরেন্দ্র সচদেবা বলেছেন যে এটি আম আদমি পার্টির একটি নতুন মিথ্যা যেখানে তারা কোনও ভিত্তি ছাড়াই মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। তিনি বলেন, এমনকি নতুন আইনেও দিল্লি সরকারকে পরিষেবা সংক্রান্ত নতুন আইন প্রণয়নের স্বাধীনতা দেওয়া হয়েছে। এর মাধ্যমে সরকার জনগণের জন্য আরও ভালো আইন প্রণয়ন করতে পারবে। তিনি বলেছিলেন যে অফিসারদের নিয়োগ এখনও সেই প্যানেলের মাধ্যমে করা হবে যার নেতৃত্বে মুখ্যমন্ত্রী নিজেই থাকবেন। এমতাবস্থায় কোনো সেবা বন্ধ বা বিঘ্নিত হয়েছে বলা সম্পূর্ণ মিথ্যা।

Share this article
click me!

Latest Videos

সাগর দত্তের ঘটনার জেরে আবার পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা
বিধ্বস্ত Darjeeling-Jalpaiguri সহ একাধিক এলাকা! Teesta-র জলস্রোতে আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা!
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical