প্রবল দাবদাহে পুড়বে মুম্বই. কড়া সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

মুম্বইয়ের দুই এলাকা থানে এবং রায়গড়ে আগামী দুই দিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। 
 

Riya Dey | Published : Mar 14, 2022 10:58 AM IST / Updated: Mar 15 2022, 10:37 AM IST

শীত কাটিয়ে প্রতিদিন ক্রমেই বেড়ে চলেছে তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রে পাওয়া খবর অনুযায়ী বর্তমানে বৃষ্টির ও কনো সম্ভবনা নেই।  এরই মাঝে তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। এই সতর্কতা জারি করা হয়েছে মুম্বই নগরীর দুই এলাকা থানে এবং রায়গড়ে। সোমবার মুম্বইয়ের থানে এবং রায়গড়ের বিচ্ছিন্ন অংশে তাপপ্রবাহের অবস্থা বিরাজ করতে পারে বলে জানানো হয়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) আগামী দুই দিনের জন্য উত্তর কঙ্কন, থানে, মুম্বই এবং রায়গড়ে তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা সহ একটি হলুদ সতর্কতা (Yellow Alert)) জারি করেছে। 

রবিবার, মুম্বইয়ের তাপমাত্রা (Mumbai Temperature) ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস যা চলতি মাসের রেকর্ড এবং আবহাওয়া দফতর সূত্রের খবর সান্তাক্রুজের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। কোলাবায় ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে তাপমাত্রার পারদ যা স্বাভাবিকের চেয়ে ৬.১ ডিগ্রি বেশি। এই ধরনের পরিস্থিতি আগামী তিন থেকে চার দিন অব্যাহত থাকতে পারে এবং শহরের তাপমাত্রা একই পরিসরে থাকতে পারে বলে জানা গেছে। আবহাওয়া অফিস আগামী কয়েক দিনের জন্য শহরে একটি তাপমাত্রা সতর্কতা জারি করে জানিয়েছে যে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত  না কি বাড়তে পারে। 

 

 

আরও পড়ুন- পঞ্চায়েত নির্বাচন দিয়ে বাংলার রাজনীতিতে হাতেখড়ি, ২৩য়ের লক্ষ্যে তৈরি হচ্ছে কেজরিওয়ালের দল

আরও পড়ুন- কাশ্মীরে পঞ্চায়েত প্রধান খুনে ধৃত ৩ হিজবুল জঙ্গি, বাজেয়াপ্ত করা হয়েছে অস্ত্র ও গাড়ি

আরও পড়ুন- এবার কোভিড টিকা ১২-১৪ বছর বসয়ীদের জন্য, টিকাকরণ চলতি সপ্তাহ থেকেই

তবে শুধু দিনেই নিয়ে রাতেও তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা দিয়েছে আবহাওয়া দফতর। আগামী দুই দিন সর্বনিম্ন বা রাতের তাপমাত্রা ২৪ ডিগ্রি বাড়তে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। মার্চে মুম্বইতে গড় সর্বনিম্ন তাপমাত্রা ২১.৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তাপমাত্রার পারদ ৩৮ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করার পরে এই মাসে দ্বিতীয়বারের মতো মুম্বাইয়ের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রির সীমারেখা অতিক্রম করেছে। গত বছরের মার্চ মাসে সর্বোচ্চ দিনের তাপমাত্রা ছিল ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস (২৮ শে মার্চ)। বৃষ্টির কোনও পূর্বাভাস এখনই জানায় নি আবহাওয়া দফতর। 

প্রসঙ্গত, মুম্বইয়ের পাশাপাশি কলকাতাতেও চড়ছে তাপমাত্রা, এখানে ও আগামী চার পাঁচদিন বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। দিনের বেলায় তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে বলে জানা গেছে এবং রাতের তাপমাত্রায় বিশেষ কোনও পরিবর্তন ঘটবে না বলেই জানানো হয়েছে। কলকাতার ক্ষেত্রে ৩০ থেকে ৩৪ ডিগ্রি তাপমাত্রা থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন ২১ থেকে ২২ -র আশে পাশে থাকবে। ভোরের দিকে হালকা শীতের আমেজ এবং বেলা বাড়ার সাথে সাথে ভ্যাপসা গরম এই পরিস্থিতিই আগামী কিছুদিন বহাল থাকবে বলে জানানো হয়েছে। সোমবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৪ ডিগ্রি সেলসিয়ার্স এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়ার্স যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ।  সর্বনিম্ন ২৫ শতাংশ বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 
 

Share this article
click me!