INDIA vs Bharat Debate: INDIA না! বদলে গেল আমাদের দেশের নাম? তুমুল টানাপোড়েন বিজেপি-কংগ্রেসের

সূত্র জানায়, ১৮-২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা সংসদের বিশেষ অধিবেশনে সরকার 'ভারত' শব্দটি বাদ দেওয়ার প্রস্তাব সংক্রান্ত একটি বিল আনতে পারে।

Parna Sengupta | Published : Sep 5, 2023 8:04 AM IST

ভারতীয় সংবিধানে দেশটির নাম লেখা হয়েছে 'ইন্ডিয়া দ্যাট ইজ ভারত'। বিরোধী জোটের নাম INDIA হওয়ার পর থেকেই নানা ধরনের বিতর্কের জন্ম হয়েছে। এখন আলোচনা হচ্ছে সংসদের বিশেষ অধিবেশনে সংবিধান থেকে 'ইন্ডিয়া' নামটি বাদ দেওয়া হতে পারে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও একটি টুইটে এমন কিছু ইঙ্গিত দিয়েছেন। একইসঙ্গে কংগ্রেসের প্রবীণ নেতা জয়রাম রমেশ গুরুতর অভিযোগ করেছেন, G20 সম্মেলনের একটি অনুষ্ঠানে 'প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া'কে 'ভারতের রাষ্ট্রপতি' লেখা হয়েছে। সম্প্রতি, ক্ষমতাসীন দলের অনেক নেতাও 'ইন্ডিয়া' নামটিকে দাসত্বের প্রতীক হিসাবে বর্ণনা করে অপসারণের আবেদন করেছিলেন।

সূত্র জানায়, ১৮-২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা সংসদের বিশেষ অধিবেশনে সরকার 'ভারত' শব্দটি বাদ দেওয়ার প্রস্তাব সংক্রান্ত একটি বিল আনতে পারে। এছাড়াও, সফল চাঁদ মিশন চন্দ্রযান -৩ এবং আদিত্য এল -১ সৌর মিশনের উৎক্ষেপণ সহ দেশ দ্বারা অর্জিত সাম্প্রতিক সাফল্যগুলিও বিশেষ অধিবেশন চলাকালীন আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে, যা বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছে। সূত্রের মতে, ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি 'উন্নত দেশ' হিসাবে গড়ে তোলার জন্য একটি রোডম্যাপ তৈরি করা হবে এবং এই বিষয়েও আলোচনা করা হবে।

সম্প্রতি, আরএসএস প্রধান মোহন ভাগবতও ভারতের পরিবর্তে ভারত শব্দটি ব্যবহার করার জন্য জনগণের কাছে আবেদন জানিয়ে বলেছেন যে 'শতবর্ষ ধরে আমাদের দেশের নাম ভারত'। উল্লেখযোগ্যভাবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমৃত কালের পাঁচটি উপবাসের উপর জোর দেওয়ার সময় বলেছিলেন যে এর মধ্যে একটি দাসত্বের মানসিকতা থেকে মুক্তি অন্তর্ভুক্ত। সরকার শিক্ষানীতিতে পরিবর্তন থেকে শুরু করে প্রতীক অপসারণ, দাসপ্রথা সম্পর্কিত রাস্তা ও স্থানের নামকরণ, ঔপনিবেশিক শক্তির সাথে যুক্ত ব্যক্তিদের মূর্তি অপসারণ এবং বিশিষ্ট (ঐতিহাসিক) ভারতীয়দের মূর্তি স্থাপনের মতো বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। .

জয়রাম রমেশের দাবি চাঞ্চল্য সৃষ্টি করেছে

সোশ্যাল মিডিয়া পোস্টে জয়রাম রমেশ অভিযোগ করেন, জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর তরফ থেকে যে আমন্ত্রণ পত্র বিভিন্ন জায়গায় পাঠানো হয়েছে, তাতে 'প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া'র বদলে লেখা 'প্রেসিডেন্ট অফ ভারত'। এই আবহে কংগ্রেস মুখপাত্র অভিযোগ, দেশের নাম ইংরেজিতেও 'ভারত' করেছে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, হিন্দি বা বিভিন্ন আঞ্চলিক ভাষায় এমনিতেই 'ভারত' শব্দের উল্লেখ থাকে সরকারি ভাবে। তবে ইংরেজিতে এত বছর ধরে 'ইন্ডিয়া' ব্যবহার হয়ে আসছে।

 

 

জয়রাম রমেশ নিজের সোশ্যাল মিডিয়া পোস্টে লেখেন, 'তাহলে খবরটা সত্যি। রাষ্ট্রপতি ভবনের তরফে জি২০ সম্মেলনের যে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে সেখানে 'প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া'র বদলে লেখা, 'প্রেসিডেন্ট অফ ভারত'।

 

 

অন্যদিকে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এক্স প্ল্যাটফর্মে বার্তা দিয়েছেন যে 'অবশেষে 'রিপাবলিক অফ ভারত' তার বহু প্রতিক্ষিত অমৃত কালের দিকে এগোচ্ছে। এটা ভেবে আনন্দ ও গর্ব হচ্ছে।'

Read more Articles on
Share this article
click me!