Bullet Train: বুলেট ট্রেন নিয়ে বড় আপডেট দিলেন রেলমন্ত্রী, দেখুন ভিডিওতে

১০০ কিলোমিটার এই প্রকল্প। প্রথম দফায় ৫০ কিলোমিটার রেলপথ চালু করা হবে। যারই আপডেট দিয়েছেন রেলমন্ত্রী। পাশাপাশি National High-Speed Rail Corporation Ltd বা NHSRCL সম্প্রতি বুলেট ট্রেন নিয়ে আপডেট দিয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 29, 2023 3:50 PM IST

ভারতের প্রথম বুলেট ট্রেন নিয়ে বড় সংবাদ দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এদিন সোশ্যাল মিডিয়ায় বুলেট ট্রেনের গতিপথ নিয়ে একটি ভিডিও পোস্ট করেন। সেখানেই বিস্তারিত তথ্য দেন তিনি। ভারতের প্রথম বুলেট ট্রেন চলবে গুজরাটের বিলিমোরা থেকে সুরাট পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার দূরত্বের মধ্যে। এই রুটে ট্র্যাক তৈরি আগামী ২০২৬ সালের অগাস্টের মধ্যেই শেষ হবে বলেও জানিয়েছেন রেলমন্ত্রী। ২৩ নভেম্বর এটি ভিডিও পোস্ট করে অশ্বিনী বৈষ্ণব বুলেট ট্রেনের গতিপথের কথা তুলে ধরেন। সেখানে তিনি ক্যাপশনে লেখেন, 'বুলেট ট্রেন প্রজেক্টের উন্নয়ন গতি'। দেশের রেলওয়ে পরিষেবাকে উন্নত করতে রেলমন্ত্রী আরও কয়েকটি পরিষেবার কথা ঘোষণা করেছিলেন। যারমধ্যে গুরুত্বপূর্ণ হল কবচ সিস্টেম। রেল-লাইনে ট্র্যাকের মধ্যে দুটি ট্রেনের সংঘর্ষ রুখতে বা দুর্ঘটনা রুখতে এটি গুরুত্বপূর্ম। দেশীয় প্রযুক্ততিতে তৈরি করা হয়েছিল এটি। বালাসোরের ভয়ঙ্কর রেল দুর্ঘটনার পর এই পরিষেবা কেন এতদিন চালু হয়নি তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছিল। করমণ্ডল এক্সপ্রেস ট্রেনের দুর্ঘটনায় ৩০০ জনেরও বেশি যাত্রীর মৃত্যু হয়েছে।

 

 

বুলেট ট্রেন প্রকল্প-

১০০ কিলোমিটার এই প্রকল্প। প্রথম দফায় ৫০ কিলোমিটার রেলপথ চালু করা হবে। যারই আপডেট দিয়েছেন রেলমন্ত্রী। পাশাপাশি National High-Speed Rail Corporation Ltd বা NHSRCL সম্প্রতি বুলেট ট্রেন নিয়ে আপডেট দিয়েছে। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, গুজরাটের সুরাটে রোলিং স্টক ডিপো ৩০ হেক্টর এলাকা জুড়ে বিস্তৃত চলছে। এই সুবিধাটিতে ১টি স্ট্যাবলিং এবং ১টি পরিদর্শন লাইন। এছাড়াও সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, সংস্থার পক্ষ থেকে একটি সেতু নির্মাণ করা হচ্ছে। সেখান দিয়েই আগামী দিনে দ্রুত গতিতে বুলেট ট্রেন ছুটবে। দেখুন ভিডিওতে।

 

 

 

NHSRCL, ৪০-মিটার দীর্ঘ 'ফুল স্প্যান বক্স গার্ডার' এবং 'সেগমেন্টাল গার্ডার' চালু করার মাধ্যমে ১০০ কিলোমিটার ভায়াডাক্ট নির্মাণের কাজ সম্পন্ন করেছে। এই তথ্য দিয়ে সংস্থাকে সাধুবাদ দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী। ভায়াডাক্টগুলির মধ্যে রয়েছে ভালসাদ জেলার পার এবং আওরঙ্গা , নভসারি জেলার পূর্ণা, মিন্ধোলা, অম্বিকা এবং ভেঙ্গানিয়া নামে ছয়টি গুজরাটের নদীর উপর সেতু।

 

Read more Articles on
Share this article
click me!