ভয়ঙ্কর ভূমিধসের ঘটনা ঘটতে পারে রুদ্রপ্রয়াগে, সতর্ক করল ইসরোর উপগ্রহ চিত্র

হায়দ্রাবাদের ন্যাশানাল রিপোট সেন্সিং সেন্টারের বিজ্ঞানীরা ভূমিধসের ঝুঁকি নিয়ে মূল্যায়ন করেছেন। ১৯৯৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এই দেশের ৮০ হাজারেও বেশি ভূমিধসের ঘটনা ঘটেছে।

 

Web Desk - ANB | Published : Mar 4, 2023 3:14 PM IST

যোশীমঠের থেকেই ভয়ঙ্কর ভূমিধসের ঘটনা ঘটতে পারে উত্তরাখণ্ডে। রুদ্রপ্রায়গ ও টিহরি গাড়ওয়াল জেলার পরিস্থিতি নিয়ে রীতিমত আশঙ্কা প্রকাশ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। কারণ উপগ্রহ চিত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী এই দুই জেলার ভূমিধসের ঘনত্ব সর্বোচ্চ। পাশাপাশি জনসংখ্যার সর্বোচ্চ চাপও রয়েছে দুটি জেলায়।

হায়দ্রাবাদের ন্যাশানাল রিপোট সেন্সিং সেন্টারের বিজ্ঞানীরা ভূমিধসের ঝুঁকি নিয়ে মূল্যায়ন করেছেন। ১৯৯৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এই দেশের ৮০ হাজারেও বেশি ভূমিধসের ঘটনা ঘটেছে। যারমধ্যে সবথেকে ভয়ঙ্কর ভূমিধসের ঘটনা ছিল ২০১৩ সালে কেদারনাথে। ২০১১ সালে সিকিমে ভূমিকম্পের কারণে একটি বড় ভূমিধসের ঘটনা ঘটেছিল।

বর্তমান রিপোর্ট বলা হয়েছে ভূমিধসের কারণে ১৭টি রাজ্য ও ২টি কেন্দ্র শাসিত এলাকায় !র্৭টি ভূমিধসের ঘটনা ঘটেছে। ভূমিধসগুলি দেশের আর্থ-সামাজিক ব্যবস্থাকে কতটা আঘাত করছে তাও খতিয়ে দেখা হয়েছে। বিজ্ঞানীদের মতে জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের অবনতি ও চরম আবহাওয়ার কারণে গত কয়েক বছরে ভূমিধসের ঝুঁকি অনেকটাই বেড়ে গেছে। আগামী দিনে এটি আরও মারাত্মক আকার নিতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে।

ইসরোর দাবি এই প্রথমবার গোটা ভারতের বৃষ্টিপাতের কারণে ভূমিধসের একটি ডেটাবেশ তৈরি করা হয়েছে। সেখানে ১০টি ক্ষতিগ্রস্ত জেলার মধ্যে রয়েছে ত্রিশুর, রাজৌরি, পালাক্কাদ, পুঞ্চ, মালাপ্পরম, সিকিম, কোজিকোড়। রিপোর্টে বলা হয়েছে তুষার পড়ে না এমন এলাকা ব্যাতীয় ১২.৬ শতাংশেরও বেশি এলাকায় ভূমিধসের প্রবণতা বেশি রয়েছ। হিমালয় পশ্চিমঘাট, কোঙ্কন পাহাড়া, ও উপদ্বীপ এলাকায় প্রবল বৃষ্টিপাতের কারণে অত্যান্ত সংবেদনশীল। এই এলাকার ঝুঁকি বেড়েছে জলবায়ু পরিবর্তনের কারণে। তবে ভূমিধস থেকে কি করে মুক্তি পাওয়া যাবে তা এখনও স্পষ্ট করে জানানো হয়নি।

স্যাটেলাইট ডেটার তথ্য অনুযায়ী বর্ষাকালে হিমাচল, উত্তরাখণ্ড, উত্তর-পূর্বের রাজ্যগুলির কয়েকটি এলাকায় সতর্কতা প্রদান করা হয়েছে। বলা হয়েছে বৃষ্টিপাতের কারণে এই এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

তবে যোশীমঠের ঘটনা রীতিমত আতঙ্ক তৈরি করেছিল। কারণ বৃষ্টি ছাড়াই ধীরে ধীরে বসে যাচ্ছিল যোশীমঠের বিস্তীর্ণ এলাকায়। এই এলাকায় অনেক মানুষকে ভিটেমাটি ছাড়তে হয়েছিল। যা নিয়ে স্থানীয়রা একটা বিক্ষোভও দেখিয়েছিল। 

আরও পড়ুনঃ

Holi 2023: ন্যাড়াপোড়ায় ভুলেও এই গাছের ডাল ব্যবহার করবেন না, দেবতার কোপে পড়তে পারেন

জামিন হল না মণীশ সিসোদিয়ার, আরও দুই দিনের সিবিআই হেফাজতের নির্দেশ প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রীকে

রাহুল গান্ধীর ১০ দিনের ব্রিটেন সফরের সূচি, জানুন কোথায় কোথায় হতে পারে জোর বিতর্ক

Share this article
click me!