ভারতের প্রথম পুনঃব্যবহারযোগ্য রকেট সফলভাবে উৎক্ষেপণ করল ISRO, সাহায্য করল ভারতীয় বায়ুসেনা

পুনঃব্যবহারযোগ্য লঞ্চ ভেহিক্যাল অটোনোমাস ল্যান্ডিং মিশন (RLV LEX) সফলভাবে সম্পন্ন করায় মহাকাশ গবেষণায় আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। 

Web Desk - ANB | Published : Apr 3, 2023 7:08 AM IST

২০২৩ সালের এপ্রিল মাসে প্রথমবার একটি পুনঃব্যবহারযোগ্য রকেটের সফল উৎক্ষেপণ করাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)। পুনঃব্যবহারযোগ্য লঞ্চ ভেহিক্যাল অটোনোমাস ল্যান্ডিং মিশন (RLV LEX) সফলভাবে সম্পন্ন করায় মহাকাশ গবেষণায় আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। কর্ণাটকের চিত্রদুর্গার অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জে এই মহাকাশযান উৎক্ষেপণের ট্রায়ালে ভারতীয় বায়ুসেনার চিনুক হেলিকপ্টার দ্বারা ৪.৫ কিমি উচ্চতায় রকেটটিকে উত্তোলন করা হয়েছিল, পরে রানওয়েতে স্বাধীনভাবে অবতরণ করানোর জন্য এটিকে ছেড়ে দেওয়া হয়।

এই প্রথম ভারতে একটি মহাকাশযানকে হেলিকপ্টার দিয়ে মাঝ আকাশে ছেড়ে দেওয়া হল এবং এটি সফলভাবে ফের ভূমিতে অবতরণ করল। RLV LEX মূলত একটি স্পেস প্লেন যার একটি কম লিফট-টু-ড্র্যাগ অনুপাতের জন্য উচ্চ গ্লাইড অ্যাঙ্গেলে একটি পদ্ধতির প্রয়োজন হয় যার জন্য ৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা উচ্চ বেগে অবতরণ করা প্রয়োজন।

স্পেস রি-এন্ট্রি গাড়ির অবতরণের মতো অবস্থার অধীনে, স্বায়ত্তশাসিত অবতরণ কার্যকর করা হয়েছিল, ল্যান্ডিং প্যারামিটারগুলি যেমন সুনির্দিষ্ট বডি রেট, ল্যান্ডিং গিয়ারের সিঙ্ক রেট এবং স্থল আপেক্ষিক বেগ অর্জন করা হয়েছিল। পুনঃব্যবহারযোগ্য লঞ্চ ভেহিক্যাল অটোনোমাস ল্যান্ডিং মিশন (RLV LEX) সম্পন্ন করার জন্য, সঠিক নেভিগেশন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার, একটি সিউডোলাইট সিস্টেম, একটি কা-ব্যান্ড রাডার অ্যালটিমিটার, একটি NavIC রিসিভার, একটি দেশীয় ল্যান্ডিং গিয়ার, এরোফয়েল সহ বেশ কয়েকটি আধুনিক প্রযুক্তির প্রয়োজন ছিল। মধুচক্র পাখনা, এবং একটি ব্রেক প্যারাসুট সিস্টেম।

ISRO সিউডোলাইট সিস্টেম, ইন্সট্রুমেন্টেশন এবং সেন্সর সিস্টেম ব্যবহার করে স্থানীয় নেভিগেশন সিস্টেম ডিজাইন করেছে। কা-ব্যান্ড রাডার অল্টিমিটার ল্যান্ডিং সাইটের ডিজিটাল এলিভেশন মডেল (DEM) এর সাহায্যে সুনির্দিষ্ট উচ্চতার তথ্য প্রদান করেছে। বিস্তৃত বায়ু টানেল পরীক্ষা এবং CFD সিমুলেশনের মাধ্যমে ফ্লাইটের পূর্বে RLV-এর অ্যারোডাইনামিক চরিত্রায়ন সম্ভব হয়েছিল।

 

 

আরও পড়ুন-

আরশোলার কেক, নাকি, কেকের ওপর আরশোলা? JW Marriott-এর মতো খাস বেকারিতে এ কি দেখলেন অভিনেত্রী মিষ্টি সিং!
প্রধান শিক্ষকের অনুমতি সত্ত্বেও শুভেন্দুর সভা বাতিল করল চন্দ্রকোণার স্কুলের ম্যানেজিং কমিটি, ‘সভা হবেই’ জানাল বিজেপি
Earthquake News: মধ্যরাতে থরথর করে কেঁপে উঠল মাটি, আফগানিস্তান থেকে উত্তর ভারত, পাপুয়া নিউগিনিতেও ভূমিকম্প

Share this article
click me!