কাশ্মীরের 'দেশদ্রোহীদের' জব্দ করতে কড়া পুলিশ, সরকারি চাকরি ও পাসপোর্ট দিতে এবার একাধিক শর্ত

জম্মু ও কাশ্মীর পুলিশের কড়া পদক্ষেপ ভূস্বর্গে শান্তি বজায় রাখতে। পাথর ছোঁড়ার ঘটনায় জড়িতরা পাবে না নিরাপত্তার ছাড়পত্র। আটকে যেতে পারে সরকারি চাকরিও। 
 

Asianet News Bangla | Published : Aug 1, 2021 2:58 PM IST

জম্মু ও কাশ্মীরের 'দেশদ্রোহীদের' জব্দ করতে এবার আরও কড়া পদক্ষেপ গ্রহণ করল স্থানীয় পুলিশ প্রশাসন। জম্মু ও কাশ্মীর পুলিশের সিআইডি শাখা জানিয়েছেন সেনা ও স্থানীয় প্রশাসনের কর্মীদের লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনায় লিপ্তদের এবার থেকে পাসপোর্ট আর সরকারি চাকরি বা সরকারি প্রকল্পের  জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ছাড়পত্র আর দেবে না। শনিবার জারি করা এক বিজ্ঞপ্তিতে সিনিয়র পুলিশ সুপার, সিআইডি, স্পেশাল ব্রাঞ্চ, কাশ্মীরের অধীন সমস্ত ফিন্ড ইউনিটকে এই নির্দেশ দেওয়া হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে বলা হয়েছে, যেসমস্ত ব্যক্তিরা পাথর ছুঁড়েছে তাদের আগে চিহ্নিত করতে হবে।  পাসপোর্ট পরিষেবা, সরকারি প্রকল্পের সুবিধে, সরকারি চাকরি যাতে সংশ্লিষ্ট ব্যক্তিরা না পায় তাও নিশ্চিত করতে হবে। কারণ দেশের নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির কাজকর্ম অপরাধ হিসেবেই গণ্য করা হবে। 

মাত্র ১ নম্বরের জন্য পিছিয়ে অর্চিষ্মান, জানুন CBSE টপারের স্বপ্ন কী

Latest Videos

সরকারি নির্দেশে আরও বলা হয়েছে স্থানীয় থানার রেকর্ড থেকেই এটি নিশ্চিত করা উচিৎ। এসএসপি আরও জানিয়েছেন সিসিটিভি ফুটেজ, ছবি, ভিডিও, অডিও ক্লিপ, পুলিশ, নিরাপত্তা বাহিনী ও নিরাপত্তার সংস্থার কাছে থাকা ডিজিটাল প্রমাণের তথাও উল্লেখ করতে হবে। এই ঘরনের কোনও ঘটনা যদি কোনও ব্যক্তি জড়িত থাকে তাহলে তাকে নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র দেওয়া হবে না। 

চা বিক্রেতার রূপে তৃণমূল নেতা মদন মিত্র, তাঁর তৈরি এক কাপ চায়ের দাম ১৫ লক্ষ টাকা

সরকারি সূত্রের খবর উপত্যকায় রীতিমত কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে স্থানীয় প্রশাসন। আইন-শৃঙ্খলা লঙ্ঘন, পাথর ছোড়া, জাকতীয় নিরাপত্তার পক্ষে ক্ষতিকারণ এজন কোনও ব্যক্তির সঙ্গে আপোষ করা হবে না বা সংশ্লিষ্ট ব্যক্তিকে ছাড় দেওয়া হবে হবে। অন্যদিকে সরকারি চাকরির ক্ষেত্রেও বেশ কিছু নতুন নিয়ম  দেওয়া হয়েছে উপত্যকাবাসীর জন্য। সরকারি চাকরির পরীক্ষার ফর্ম ফিলাপের সময়ই প্রার্থীকে জানাতে হবে সংশ্লিষ্ট ব্যক্তি কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত কিনা, পরিবারের সদস্যদের রাজনৈতিক দল বা সংগঠনের সঙ্গে যোগাযোগ রয়েছে কিনা, সেই ব্যক্তি কখনও কোনও রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিয়েছিল কিনা, কোনও বিদেশী সংগঠনের সঙ্গে যোগাযোগ রয়েছে কিনা, জামাই ই ইসলামির মত নিষিদ্ধ ও চরমপন্থী সংগঠনের সঙ্গে সেই ব্যক্তির যোগাযোগ রয়েছে কিনা তাও জানানো বাধ্যতামূলক করা হয়েছে। 

সন্ত্রাসবাদ দমনই লক্ষ্য UNSC-র সভাপতির দায়িত্বে নিয়ে জানাল ভারত, ভাষণ দেবেন মোদীও

শুধুমাত্র নতুনদের জন্য নয়, সরকারি পদে যাঁরা এতদিন ধরে কর্মরত রয়েছেন তাঁদের ক্ষেত্রেই এই শর্তপুরণ করা জরুরি। সরকারি কর্মীদের বিষয়েও এবার ব্যক্তিগত স্তরে গিয়ে খোঁজ খবর নেবে পুলিশ। অন্যদিকে কাশ্মীরি কোনও মহিলাকে বিয়ে করে অন্য কোনও রাজ্যের পুরুষ যদি সেখানের বাসিন্দা হতে চান তাহলেও সংশ্লিষ্ট ব্যক্তিকে অনুমতি নিতে হবে। 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা