২১,০০০ পিনে ফুটে উঠল ভারতের 'সোনার ছেলে', নীরজকে খুঁজছেন শিল্পী চেতন রাউত

২১০০০ পিন ব্যবহার করে নীরজ চোপরার একটি মোসাইক প্রতিকৃতি তৈরি করলেন মহারাষ্ট্রের শিল্পী চেতন রাউত। সেটি নীরজকে উপহার দিতে চান তিনি।
 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 3:07 PM IST

শুধুমাত্র বোর্ডপিন ব্যবহার করে, ভারতের সোনার ছেলে নীরজ চোপরার একটি মোজাইক প্রতিকৃতি তৈরি করলেন মহারাষ্ট্রের প্রখ্যাত বিগ আর্ট শিল্পী চেতন রাউত। প্রতিকৃতিটি তৈরি করতে চেতন বিভিন্ন রঙের মোট ২১,০০০ পিন ব্যবহার করেছেন। স্বাধীনতা দিবসের দিন তিনি ই প্রতিকৃতি তৈরি করেন। ওইদিনই নিজের টুইটার হ্যান্ডেলে প্রতিকৃতিটি শেয়ার করে করে তিনি লিখেছিলেন, ভারতের সোনার ছেলের ছবি তৈরি করেই তিনি ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করলেন। 

চেতন জানিয়েছেন, প্রতিতিটির মাপ ৪ ফুট বাই ৪ ফুট। নীরজের ভারতের জার্সি গায়ে জ্যাভেলিন ছোড়ার ঠিক আগের মুহূর্তটিকেই প্রতিকৃতিতে ফ্রেমবন্দি করেছেন চেতন। তার পিছনে উড়ছে ভারতের তেরঙ্গা পতাকা। আরেক দিকে রয়েছে অলিম্পিক রিং-এর ৬টি বলয়। এখন চেতনের ইচ্ছে, নীরজের হাতে এই মোজাইক প্রতিকৃতি তুলে দেওয়ার। কিন্তু, ভারতের সোনার ছেলের সঙ্গে এখনও তিনি যোগাযোগ করে উঠতে পারেননি।   

"

নিজের জগতে চেতন রাউত ততটাই বড় নাম, যতটা নীরজ চোপরা জ্যাভেলিন ছোড়ার বিশ্বে। তিনি একাধারে কনসেপ্ট আর্টিস্ট, ব্যাকগ্রাউন্ড ডিজাইনার এবং ভিজ্যুয়াল ডেভেলপার। তার উল্লেখযোগ্য ভিজ্যুয়াল ডেভেলপমেন্ট থ্রিডি প্রকল্পগুলির মধ্যে কয়েকটি হল মোটু পাতলু (ফিচার ফিল্ম), শিবা, গুরু ভোলে, চিংগুম এবং চাচা ভাতিজা (অ্যানিমেটেড সিরিজ) ইত্যাদি। ন্যাশনাল এডুকেশন সামিট এক্সিবিশন অ্যাওয়ার্ড ২০১৪ (গুজরাট), ক্যামলিন আর্ট ফাউন্ডেশন অ্যাওয়ার্ড, ডলি কার্সেটজি পুরস্কার - আইআইটি বম্বে, মুড ইন্ডিগোর মতো বহু জাতীয় এবং রাজ্য স্তরের পুরস্কারও জিতেছেন চেতন।

আরও পড়ুন - আমরুল্লা সালে - 'চিরকালের গুপ্তচর' এখন নিজেই আফগান প্রেসিডেন্ট, পঞ্জশির প্রতিরোধের মুখ

আরও পড়ুন - তালিবানদের উৎখাতের স্বপ্ন দেখাচ্ছে 'পাঁচ সিংহে'র উপত্যকা - জড়ো হচ্ছে নর্দান অ্যালায়েন্স

আরও পড়ুুন- Afghanistan - 'পাকিস্তানের গ্রাস করার কিংবা তালিবানদের শাসনের পক্ষে অনেক বড় দেশ'

এর আগে ২০২০ সালে তিনি ২ লক্ষ রঙিন প্রদীপ দিয়ে রাম-সীতা লক্ষণ হনুমান-সহ সম্পূর্ণ রাম দরবারের সর্ববৃহৎ মোজাইক প্রতিকৃতি তৈরি করেছিলেন। মাত্র কয়েকদিন আগেই তিনি রঙিন কাগজের প্লেন দিয়ে ইসরোর প্রতিষ্ঠাতা বিজ্ঞানী বিক্রম সারাভাইয়ের একটি প্রতিকৃতি তৈরি করেছিলেন। যেটিও ছিল পেপার প্লেন দিয়ে তৈরি সবচেয়ে বড়মাপের প্রতিকৃতি তৈরির বিশ্বরেকর্ড।    


 

Share this article
click me!