Chandrayaan 3-র সাফল্যের পিছনে রয়েছেন 'রকেট ঋতু', তুখড় বিজ্ঞানীর চন্দ্র-অভিযানের দিশারী

সেলাম রকেট ঋতু। ইসরোর বিজ্ঞানী ঋতু কদিরওয়াল শ্রীবাস্তবই হলেন এই অভিযানের ডিরেক্টর। মঙ্গল মিশনের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

 

Saborni Mitra | Published : Jul 14, 2023 1:04 PM IST / Updated: Jul 14 2023, 06:37 PM IST

চন্দ্রযান -৩ নিজের ছন্দেই এগিয়ে যাচ্ছে চাঁদের দিকে। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেশ সেন্টার থেকে চন্দ্রযানের সফল উৎক্ষেপণের মধ্যে দিয়ে মহাকাশ গবেষণায় নতুন অধ্যায় তৈরি করেছে ভারত। ভারতের এই সাফল্যের পিছনে রয়েছে এক মহিলা বিজ্ঞানীর কঠোর পরিশ্রম আর অধ্যাবসায়। বিজ্ঞানী-মহল সেই কঠোর পরিশ্রমী মহিলাকে 'রকেট ঋতু' বা 'রকেট মহিলা' নামেই চেনে। আসুন তাঁর সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে আপনার।

রকেট ঋতু- ভারতের চন্দ্র অভিযানের সঙ্গে যুক্ত। ইসরোর বিজ্ঞানী। চন্দ্রযান -৩ মিশনের নেতৃত্বে রয়েছেন রকেট ঋতু। তাঁর আসল নাম ঋতু করিদাল শ্রীবাস্তব। লক্ষ্মৌএর বাসিন্দা। যদিও কর্মসূত্রে জন্মভূমি ত্যাগ করেছেন তিনি। ঋতু ভারতের মঙ্গল মিশনেরও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

ঋতু শ্রীবাস্তবের জম্ম আর পড়াশুনা লক্ষ্মৌ থেকে। তিনি লক্ষ্ণৌ বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় মাস্টার্ট করেছেন। তারপরই গবেষণার জন্য চলে আসেন বেঙ্গালুরুর ইন্ডিয়ার ইনস্টিটিউট অব সায়েন্সে। পরবর্তীকালে মহাকাশ বিশেষজ্ঞ হিসেবে কাজ শুরু করে ইসরোতে।

ঘনিষ্ট মহলে ঋতু জানিয়েছেন ছোটবেলা থেকেই তাঁকে টানত মহাকাশ। ছোটবেলায় ইসরো বা নাসার সম্বন্ধীয় খবর সংগ্রহ করতেন। স্কুলের দিনগুলিতে এটাই ছিল তাঁর অন্যতম শখ। সেই ঋতু আর নিজের স্বপ্ন পুরণ করছেন ইসরোর বিজ্ঞানী হয়ে.

বর্তমানে ভারতে অনেকেই ঋতুকে রকেট মহিলা হিসেবেই চেনেন। ১৯৯৭ সাল থেকেই ইসরোর সঙ্গে যুক্ত তিনি। বেশকিছু দেশীয় ও আন্তর্জাতিক পুরষ্কার পেয়েছেন। ইয়াং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড, ISRO টিম অ্যাওয়ার্ড, ASI টিম অ্যাওয়ার্ড, সোসাইটি অফ ইন্ডিয়া অ্যারোস্পেস টেকনোলজি অ্যান্ড ইন্ডাস্ট্রিজের অ্যারোস্পেস ওম্যান অ্যাওয়ার্ড রয়েছে তাঁর ঝুলিতে। ২০টিরও বেশি গণবেষণা পত্র প্রকাশ করেছেন তিনি।

চন্দ্রযান -৩ মিশনের সঙ্গে যুক্ত রয়েছেন ৫৪ জন মহিলা বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ার। তাঁরা এই মিশনে সরাসরি কাজ করছেন। চন্দ্রযান -৩ মিশনে অগ্রণী ভূমিকা নিয়েছেন মহিলারা। মহিলারাই এই মিশনের একাধিক প্রকল্পের মাথায় রয়েছেন। তাদেরই নেতৃত্ব রকেট ঋতু। তিনি ইসরোর সিনিয়র বিজ্ঞানী। মার্স অরবিটার মিশনের তাঁর ভূমিকা অনেকটাই। ভারতের মিসাইল ম্যান তথা প্রাক্তন রাষ্ট্রপতি আবদুল কালামের হাত থেকেও পুরষ্কার নিয়েছেন ভারতের রকেট ঋতু।

আরও পড়ুনঃ

জোড়া ঘূর্ণাবর্তের জের, রবিবার থেকে অস্বতি কাটিয়ে প্রবল বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

DA Cases: আবারও DA মামলার শুনানি পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে, পরবর্তী শুনানি কবে

Chandrayaan 3: নির্ধিরিত সময়ের সফল উৎক্ষেপণ চন্দ্রযান ৩এর , মহাকাশে ইতিহাস তৈরি করল ভারত

 

Share this article
click me!