দেশে বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা, পরিস্থিতি মোকাবিলায় টাস্ক ফোর্স গঠন মোদী সরকারের

ভারতে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের চারটি ঘটনা ঘটেছে। এর মধ্যে তিনটি কেরালার এবং একটি মামলা দিল্লির। কেরালায় মাঙ্কিপক্সের মতো উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। এরপরই উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।

Parna Sengupta | Published : Aug 1, 2022 2:52 AM IST

কেন্দ্রীয় সরকার দেশে মাঙ্কিপক্সের ঘটনাগুলি পর্যবেক্ষণ করতে এবং তদন্তের সুবিধার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছে। টাস্কফোর্স সংক্রমণের বিরুদ্ধে টিকা দেওয়ার সম্ভাবনাও খুঁজবে। নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পাল টাস্ক ফোর্সের প্রধান হবেন, সূত্র জানিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের সচিব সহ আরও কিছু আধিকারিককে এর সদস্য করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ, অতিরিক্ত সচিব (পিএমও) এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত একটি বৈঠকে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ভারতে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের চারটি ঘটনা ঘটেছে। এর মধ্যে তিনটি কেরালার এবং একটি মামলা দিল্লির। কেরালায় মাঙ্কিপক্সের মতো উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। এরপরই উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। জর্জ জানান, অন্য দেশে ওই যুবকের তদন্ত রিপোর্ট পজিটিভ এসেছে। তিনি ত্রিশুরে চিকিৎসা নিয়েছেন। চিকিৎসায় বিলম্বের বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানান তিনি। মাঙ্কিপক্সে যুবকের মৃত্যু নিয়ে পুন্নায়ুরে বৈঠক ডেকেছে স্বাস্থ্য দফতর। নিহত যুবকের যোগাযোগের তালিকা ও রুট ম্যাপও তৈরি করা হয়েছে। যারা সংস্পর্শে এসেছেন তাদের আইসোলেশনে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশে সংক্রমণের সংখ্যা বাড়ার পর কেন্দ্রীয় সরকার সতর্ক রয়েছে। নীতি আয়োগের সদস্য ভি কে পল বলেছেন যে আতঙ্কিত হওয়ার একেবারেই দরকার নেই কারণ সরকার এই রোগ নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এএনআই-এর সাথে কথা বলার সময়, ডঃ পল জোর দিয়েছিলেন যে কোনও ধরণের আতঙ্কের প্রয়োজন নেই, তবে যোগ করেছেন যে দেশ এবং সমাজ সতর্ক থাকা এখনও গুরুত্বপূর্ণ।

গোটা বিশ্বে ক্রমে বেড়ে চলেছে মাঙ্কি পক্সের সংক্রমণের সংখ্যা। এই তালিকা থেকে বাদ যায়নি ভারতও। গোটা বিশ্বে মাঙ্কি পক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় একটি বৈঠক হয়। বৈঠকের বিষয় ছিল, মাঙ্কি পক্সের প্রসার। ও এই রোগের জন্য জরুরি অবস্থা জারি করার সময় এসেছে কি না। আর এই আলোচনার পর সতর্কতা জারির পরামর্শ দেওয়া হয়। সব দেশের মতো ভারতেও অবস্থাও একই।

এদিকে, ২৬ জুলাই ২০২২, মঙ্গলবার ভারতীয় সংস্থা জিনস্‌ টু মি প্রাইভেট লিমিটেড ঘোষণা করেছে, তারা মাঙ্কিপক্স ভাইরাস দ্রুত শনাক্তকরণের জন্য রিয়েল টাইম পিসিআর ভিত্তিক কিট তৈরি করছে। ডায়াগনস্টিক কোম্পানিটির দাবি, তাদের তৈরি এই কিটটি ৫০ মিনিটের মধ্যেই ভাইরাস শনাক্ত করে ফেলতে পারবে। 

বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা, সুস্থ থাকতে মাথায় রাখুন এই জরুরি তথ্য
এবার মাঙ্কিপক্সের থাবা দেশের রাজধানীতে, হিমাচল প্রদেশ থেকে আসা ব্যক্তির শরীরে মিলল উপসর্গ
দেশে প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত, রাজ্যের স্বাস্থ্য দফতর জারি করল বিশেষ সতর্কতা

Share this article
click me!