মোদী উপাধি মামলা: সুপ্রিম কোর্টে কি স্বস্তি পাবেন রাহুল গান্ধী? ২১শে জুলাই শুনানি

৭ জুলাই প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী গুজরাট হাইকোর্টের আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিলেন। রাহুল তার পিটিশনে বলেছিলেন যে এই আদেশ নিষিদ্ধ না হলে বাকস্বাধীনতা, স্বাধীন মতপ্রকাশ, স্বাধীন চিন্তা এবং স্বাধীন বক্তব্য শ্বাসরোধ হয়ে যাবে।

Parna Sengupta | Published : Jul 18, 2023 11:03 AM IST

মোদী উপাধি মামলায় রাহুল গান্ধীর আবেদনের শুনানি করতে রাজি হয়েছে দেশের সুপ্রিম কোর্ট। গুজরাট হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন রাহুল গান্ধী। এর আগে, গুজরাট হাইকোর্ট 'মোদী উপাধি' মন্তব্যে মানহানির মামলায় তার সাজা স্থগিত চেয়ে একটি আবেদন খারিজ করেছিল। মোদী উপাধি মামলায় গুজরাট হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্ট মঙ্গলবার অর্থাৎ আবেদন গ্রহণ করেছে। ২১ জুলাই সুপ্রিম কোর্টে এই বিষয়ে শুনানি হবে।

সুপ্রিম কোর্টে আপিল করেন রাহুল গান্ধী

আপনাকে জানিয়ে রাখি যে ৭ জুলাই প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী গুজরাট হাইকোর্টের আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিলেন। রাহুল তার পিটিশনে বলেছিলেন যে এই আদেশ নিষিদ্ধ না হলে বাকস্বাধীনতা, স্বাধীন মতপ্রকাশ, স্বাধীন চিন্তা এবং স্বাধীন বক্তব্য শ্বাসরোধ হয়ে যাবে। 'অ্যাডভোকেট অন রেকর্ড' প্রসন্ন এস এর মাধ্যমে রাহুল গান্ধী এই পিটিশন দায়ের করেছিলেন। মাধ্যমে দায়ের করা হয়েছিল

রাহুল গান্ধীর সংসদ সদস্যপদ কি পুনরুদ্ধার করা যাবে?

প্রকৃতপক্ষে, ২৩ মার্চ, সুরাটের সুরাটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং গুজরাটের বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদীর দায়ের করা ২০১৯ সালের মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেয়। পরের দিন অর্থাৎ ২৪ শে মার্চ, রাহুল গান্ধীকে জনপ্রতিনিধিত্ব আইনের আওতায় সংসদের সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। এমন পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে শুনানির সময় রাহুল গান্ধীর দোষী সাব্যস্ত হওয়ার ঘটনায় স্থগিতাদেশ পেলে, তাঁর সংসদে পুনর্বহালের পথ খুলে দিতে পারে।

গত ২৩ মার্চই গুজরাতের সুরাত ম্যাজিস্ট্রেট আদালত রাহুল গান্ধীকে অপরাধমূলক মানহানির মামলায় দোষী সাব্যস্ত করে। এই সংক্রান্ত মামলায় এরপর গুজরাত হাই কোর্টও দায়রা আদালতের রায় বহাল রাখায় এবার অবশেষে শীর্ষ আদালতে আবেদন জানালেন কংগ্রেস নেতা। অপরাধমূলক অবমাননার মামলায় সুরাত ম্যাজিস্ট্রেট আদালতের জেলের সাজায় স্থগিতাদেশ চেয়ে গুজরাত হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন রাহুল। গত ৭ জুলাই খারিজ হয় সেই আবেদন। এই মামলায় শীর্ষ আদালতে আবেদন জানান রাহুলের আইনজীবী।

মোদী পদবী মামলা

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় অর্থাৎ প্রায় চার বছর আগের দায়ের করা একটি মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদী। ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায়েই সুরাট আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিল। কর্নাটকের নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী ললিত মোদী ও নীবর মোদীর প্রসঙ্গ উত্থাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে গিয়ে বলেছিলেন, সব চোরদেরই পদবী মোদী।

Share this article
click me!