সাইক্লোন ‘মোকা’-র পরের ঘূর্ণিঝড়ের নাম কী? পর পর ৯টি নামকরণকারীর মধ্যে রয়েছে ভারত,পাকিস্তান, বাংলাদেশ

ঘূর্ণিঝড় ‘মোকা’-র পরবর্তী ঝড়গুলির নামকরণেও রয়েছে ভারতের অবদান। ভারত ছাড়া বাংলাদেশ, পাকিস্তান, মায়ানমারও আগামী দিনে আসন্ন বেশ কয়েকটি সাইক্লোনের নামকরণ করেছে। 

Web Desk - ANB | Published : May 13, 2023 8:40 AM IST

মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই ব্যাপক শক্তি নিয়ে আছড়ে পড়তে চলেছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘মোকা’। তার অভিমুখ রয়েছে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলের দিকে। আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, বাংলাদেশের দক্ষিণ পূর্ব উপকূলে অবস্থিত কক্সবাজার এবং মায়ানমারের উত্তর উপকূলে অবস্থিত কাইউকপিউ অঞ্চলে প্রচন্ড আকার ধারণ করে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘মোকা’।

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে প্রতি ঘণ্টায় ঝড়ের গতিবেগ পৌঁছে যেতে পারে ১৭৫ কিলোমিটার পর্যন্ত। ল্যান্ডফল হওয়ার পর বাংলাদেশ ও মায়ানমারের একাধিক রাজ্যে ব্যাপক বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। শনিবার থেকে তপ্ত আবহাওয়ার বদল হয়ে পশ্চিমবঙ্গেও একাধিক জেলায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রবল বেগে দমকা হাওয়া বইবে বাংলার উপকূলের জেলাগুলিতে। শনি ও রবিবার ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ১৪ এবং ১৫ তারিখ থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।

কিন্তু, এই ঘূর্ণিঝড়ের পরেই আসতে পারে আরও একাধিক ভয়াবহ ঘূর্ণিঝড়। আগে থেকেই চিহ্নিত করে আবহাওয়া সংক্রান্ত খবর দেওয়ার জন্য সেই ঝড়গুলির নামকরণ করে রাখা হয়। বিভিন্ন দেশের আবহাওয়া বিশেষজ্ঞদের মত নিয়ে এই নামকরণগুলির ঝড়ের সাথে সামঞ্জস্য রেখে করা হয়ে থাকে। বিভিন্ন দেশের অন্তর্গত 'রিজিওনাল স্পেশালাইজড মেটিওরোলজিক্যাল সেন্টার' বা RSMC' এবং 'ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার' বা 'TCWC' এই নামগুলি দিয়ে থাকে।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত আবহাওয়া দফতর নর্থ ইন্ডিয়ান ওশন রিজিয়ন (North Indian Ocean Region)-এর ঘূর্ণিঝড়গুলির নাম দেয়। আরব সাগর বা বঙ্গোপসাগরে যে ঘূর্ণিঝড়গুলি তৈরি হয়, তারই নামকরণ করেন দিল্লির আবহাওয়াবিদরা। ঘূর্ণিঝড় ‘মোকা’-র পরবর্তী ঝড়গুলির নামকরণেও রয়েছে ভারতের অবদান। ভারত ছাড়া বাংলাদেশ, পাকিস্তান, মায়ানমারও আগামী দিনে আসন্ন বেশ কয়েকটি সাইক্লোনের নামকরণ করেছে।

এগুলির মধ্যে বাংলাদেশের বিশেষজ্ঞরা অগামী ঘূর্ণিঝড়টির নাম দিয়েছেন ‘বিপর্যয়’। পাকিস্তান একটি ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘আসনা’। ইরানের দেওয়া নাম হল 'হামুন'। মালদ্বীপের দেওয়া ঘূর্ণিঝড়ের নাম 'মিধিলি'। মায়ানমারের দেওয়া নাম হল, 'মিকাউং'। ওমানের তরফে একটি ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে 'রেমল'। কাতার একটি ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘ডানা’। সৌদি আরব নামকরণ করেছে 'ফেংগল'।

আর, ভারতের তরফ থেকে আসন্ন ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে, ‘তেজ’।

আরও পড়ুন-

স্বয়ং মুখ্যমন্ত্রীর সামনে ফণা তুলছে বিষধর সাপ! বিজেপির অফিসে হুলুস্থুল কাণ্ড
Karnataka Election Result: দুর্বার গতিতে বিজেপিকে টক্কর দিয়ে ম্যাজিক ফিগার ছাড়িয়ে এগিয়ে চলেছে কংগ্রেস

Cyclone Mocha Update: আর মাত্র ২৪ ঘণ্টা, তার মধ্যেই প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘মোকা’

Share this article
click me!