দুদিনে চার রাজ্যে ঝটিকা সফর, কীভাবে ব্যস্ত কর্মসূচি সামলাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখে নিন

১২ই নভেম্বর, সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বিকেল সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রী তেলেঙ্গানার রামাগুন্ডামে RFCL প্ল্যান্ট পরিদর্শন করবেন।

Parna Sengupta | Published : Nov 9, 2022 2:55 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১১ এবং ১২ নভেম্বর কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা সফর করবেন। ১১ই নভেম্বর সকাল ১০.২০ মিনিটে প্রধানমন্ত্রী বেঙ্গালুরুর কেএসআর রেলওয়ে স্টেশনে বন্দে ভারত এক্সপ্রেস এবং ভারত গৌরব কাশী দর্শন ট্রেনের শুভ সূচনা করবেন। সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২ উদ্বোধন করবেন। তারপরে, দুপুর ১২টার দিকে, প্রধানমন্ত্রী নদপ্রভু কেম্পেগৌড়ার ১০৮ ফুট ব্রোঞ্জের মূর্তি উন্মোচন করবেন। বিকেল সাড়ে ৩টায়, প্রধানমন্ত্রী তামিলনাড়ুর ডিন্ডিগুলে গান্ধীগ্রাম গ্রামীণ ইনস্টিটিউটের ৩৬তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন।

১২ই নভেম্বর, সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বিকেল সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রী তেলেঙ্গানার রামাগুন্ডামে RFCL প্ল্যান্ট পরিদর্শন করবেন। এরপর বিকেল সোয়া ৪টার দিকে প্রধানমন্ত্রী রামাগুন্ডামে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

কর্ণাটকের বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বেঙ্গালুরুতে কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২ উদ্বোধন করবেন, যা প্রায় ৫০০০ কোটি টাকা খরচ করে নির্মাণ করা হয়েছে। টার্মিনালটি বিমানবন্দরের যাত্রী হ্যান্ডলিং ক্ষমতাকে দ্বিগুণ করে বার্ষিক ৫-৬ কোটি যাত্রী নিয়ে যাবে, বর্তমান ক্ষমতা প্রায় আড়াই কোটি বেশি।

যাত্রীরা দশ হাজারের বেশি বর্গমিটার জুড়ে সবুজ দেয়াল, ঝুলন্ত বাগানের মধ্য দিয়ে ভ্রমণ করবে। বিমানবন্দরটি ইতিমধ্যে ক্যাম্পাস জুড়ে নবায়নযোগ্য শক্তির ১০০% ব্যবহার করা হচ্ছে। টার্মিনাল ২ হবে বিশ্বের বৃহত্তম টার্মিনাল যা অপারেশন শুরু করার আগে ইউএস জিবিসি (গ্রিন বিল্ডিং কাউন্সিল) মাধ্যমে প্ল্যাটিনাম রেটিং পাবে।

বিশাখাপত্তনমে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ১০,৫০০ কোটি টাকারও বেশি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। তিনি ছয় লেনের গ্রীনফিল্ড রায়পুর-বিশাখাপত্তনম অর্থনৈতিক করিডোরের অন্ধ্রপ্রদেশ অংশের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি ৩৭৫০ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত হবে। অর্থনৈতিক করিডোর ছত্তিশগড় ও ওড়িশার শিল্প নোড থেকে বিশাখাপত্তনম বন্দর এবং চেন্নাই - কলকাতা জাতীয় সড়কের মধ্যে দ্রুত সংযোগ প্রদান করবে। এটি অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার উপজাতীয় এবং অনগ্রসর অঞ্চলগুলির সাথে সংযোগ উন্নত করবে।

প্রধানমন্ত্রী বিশাখাপত্তনমের কনভেন্ট জংশন থেকে শীলা নগর জংশন পর্যন্ত একটি নিবেদিত পোর্ট রোডের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। এটি স্থানীয় এবং বন্দরগামী পণ্য পরিবহনকে আলাদা করে বিশাখাপত্তনম শহরের যানজট কমিয়ে দেবে। তিনি শ্রীকাকুলাম-গজপতি করিডোরের অংশ হিসাবে ২০০ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত NH-326A-এর পাথাপত্তনম সেকশনে নরসন্নপেটা জাতিকে উৎসর্গ করবেন।

প্রধানমন্ত্রী প্রায় ৪৫০ কোটি টাকা ব্যয়ে বিশাখাপত্তনম রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। স্টেশনটি প্রতিদিন ৭৫ হাজার যাত্রী বহন করতে সক্ষম। আধুনিক সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে যাত্রীদের অভিজ্ঞতা উন্নত করবে।

কনভয় থামিয়ে অ্যাম্বুল্যান্সকে রাস্তা ছাড়লেন প্রধানমন্ত্রী মোদী, দেখুন সেই ভাইরাল ভিডিও

পলাতক নীরব মোদীকে ভারতে আনার পথ পরিষ্কার, হিরে ব্যবসায়ীর আবেদন খারিজ করল ব্রিটেন হাইকোর্ট

ফোনে কথা হয়েছে, এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে দেখা করবেন মোদী

Share this article
click me!