Chilling winter: কাশ্মীর থেকে রাজস্থান হাড়কাঁপানো ঠান্ডা, উটিতে শীতের কারণে ব্যাহত স্বাভাবিক জীবন

জম্মু ও কাশ্মীরের কয়েকটি এলাকায় তাপমাত্রার হিমাঙ্কের নিচে। সবমিলিয়ে হিমালয় থেকে মরুভূমি শীতের প্রকোপ বাড়ছে।

 

Saborni Mitra | Published : Dec 24, 2023 10:44 AM IST / Updated: Dec 24 2023, 04:18 PM IST

শীতে কাঁপছে থেকে রাজস্থান। জম্মু ও কাশ্মীরের কয়েকটি এলাকায় তাপমাত্রার হিমাঙ্কের নিচে। সবমিলিয়ে হিমালয় থেকে মরুভূমি শীতের প্রকোপ বাড়ছে।

উপত্যকায় শীত

রবিবার শ্রীনগরের তাপমাত্রা ছিল হিমাঙ্কের দুই ডিগ্রি নিচে। তাপমাত্রা ছিল ২.১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার রাতে শ্রীনগরের তাপমাত্র নেমে গিয়েছিল মাইনাস ১.২ ডিগ্রি সেলসিয়াসে। শুধামাত্র শ্রীনগর নয় তাপমাত্রার পারদ কমেছে অনন্তনাগ, পেহেলগাঁও -সহ বিস্তীর্ণ এলাকা। রবিবার পেহেলগাঁও -এর তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৩.৯ ডিগ্রি নিচে। শনিবার রাতে ছিল মাইনাস ০.২। বারামুল্লার বিখ্যা স্কি রিসর্ট গুলমার্গে চলতি বছর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সেখানে রবিবার তাপমাত্রা ছিল মাইনাস ৩.৫ ডিগ্রি সেলসিয়াস। কাজিগণ্ডে মাইনাস ২.০ ডিগ্রি সেলসিয়াস। আর পুকওয়ারায় মাইনাস ২.৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানিয়েছে, মাসের শেষেও জম্মু ও কাশ্মীরে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।

আবহাওয়া দফতরের মতে কাশ্মীর বর্তমানে রয়েছে চিল্লা-ই-কালান -এর কবলে। আগামী ৪০ দিন এজাতীয় প্রবল হাড়হিম করা শীত বজায় থাকবে। শৈত্য প্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে। কয়েক দিনের মধ্যেই ডাল লেকের জল বরফ হয়ে যাবে। সমস্যা দেখা দিতে পারে উপত্যকার জল সরবরাহের। প্রবল তুষারপাতেরও সম্ভাবনা রয়েছে। আগামী ৩১ জানুয়ারি এই প্রক্রিয়া শেষ হবে।

মরুভূমির শীত

প্রবল ঠান্ডায় কাঁপছে রাজস্থানও। রাজ্যের বেশ কিছু অংশে শৈত্য প্রবাহের কবলে। ফতেহপুরে রাতের তাপমাত্রা নেমে গিয়েছিলেন ৪.২ ডিগ্রি সিলসিয়াসে। আবহাওয়া দফতের রেকর্ড অনুযায়ী রাজ্যের দ্বিতীয় শীলততম স্থান ছিল আলোয়ার। সেখানের তাপমাত্রা ৫.৯। রবিরার সকাল থেকেই উত্তর, পূর্ব, পশ্চিম রাজস্থানের বেশ কিছু অংশ ছিল কুয়াশায় ঢাকা। আগামী কয়েক সপ্তাহ এজাতীয় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। ৩১ ডিসেম্বর আরও একটি পশ্চিম ঝঞ্ঝা সক্রিয় হতে পারে।

দক্ষিণভারতে শীত

অন্যদিকে পাল্টা দিয়ে তাপমাত্রার পারদ নেমেছে দক্ষিণ ভারতের পাহাড়ি এলাকা। রবিবার তামিলনাড়ুর জনপ্রিয় পর্যটনকেন্দ্র উটির তাপমাত্রা ছিল ১ ডিগ্রি সেলসিয়াস। ব্যাহত হয়েছে স্বাভাবিক জনজীবন।

JN.1: কতটা আতঙ্কের কারণ করোনার নতুন ভেরিয়েন্ট জেএন.১, জানুন টিকার প্রয়োজনীয়তা কতটা

Viral Post: সামান্য ওয়াটার ফিল্টার নিয়ে ফেসবুক পোস্ট কাঁপাচ্ছে অন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম

এবার থেকে স্কুলে গীতাপাঠ, ৬-৮ শ্রেণীর পড়ুয়াদের জন্য বাধ্যতামূলক করল রাজ্য সরকার

Share this article
click me!