সাভারকার নিয়ে নিজের মন্তব্যে অটুট রাহুল গান্ধী, চিঠি নিয়ে বসলেন সাংবাদি বৈঠকে- দেখুন সেই ভিডিও

রাহুল গান্ধী সাভারকার নিয়ে নিজের মন্তব্যে অনড়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এতটি চিঠি পেশ করেন। তাঁর দাবি ক্ষমাপ্রার্থী সাভারকার ব্রিটিশদের চিঠি লিখেছিলেন।

 

Web Desk - ANB | Published : Nov 17, 2022 10:47 AM IST / Updated: Nov 17 2022, 04:28 PM IST

বীরসাভারকার নিয়ে নিজের মন্তব্যে অনড় থাকলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাহুল গান্ধী নিজের বক্তব্যের সমর্থনে যুক্তি পেশ করেন। তাঁর হাতিয়ার একটি পুরনো চিঠি। রাহুল গান্ধীর দাবি চিঠিটি বীরসভাররাকের লেখা। তিনি চিঠিটি হাতে নিয়ে আরও একবার বলেন, 'এই বিষয়ে আমি খুব স্পষ্ট যে বীরসাভারকার ব্রিটিশদের সাহায্য করেছিলেন।'

বীরসাভারকারকে নিয়ে রাহুল গান্ধী যে মন্তব্য করেছিলেন তা নিয়ে রীতিমত সরগরম জাতীয় রাজনীতি। কংগ্রেসের জোট বন্ধু উদ্ধব ঠাকরে রাহুল গান্ধীর তীব্র সমালোচনা করেছিলেন রাহুল গান্ধী। যাঁকে ইদানিং গান্ধী পরিবারের সদস্যদের সমালোচনা করতে দেখা যায় না। রাহুল গান্ধী সম্প্রতি বলেছিলেন সাভারকার ব্রিটিশ সরকারকে সাহায্য করেছিলেন। তিনি ব্রিটিশদের বিরুদ্ধে কখনই ছিলেন না।

এদিন অবশ্য সম্পর্ণ অন্যরূপে দেখা গেল রাহুল গান্ধীকে। নিজের বিরুদ্ধে সমালোচনার জবাব দিতে তিনি সাভারকারের লেখা চিঠি হাতিয়ার করেন। তিনি বলেন,'আমার কাছে সাভারকারের লেখা একটা চিঠি রয়েছে। যাতে সাভারকার ব্রিটিশদের উদ্দেশ্যে লিখেছেন আমি আপনাদের বাধ্য সেবক হিসেবেই থাকব। আমি আপনাদের কাছে ক্ষমাপ্রার্থী। ' এরপরই রাহুল গান্ধী বলেন, এটিত তাঁর লেখা নয়। এটি সাভারকারজির লেখা। তারপরই তিনি উপস্থিত জনতার মধ্যে নথিটি বিলিয়ে দিতে বলেন দলের কর্মী ও নেতাদের।

এদিন রাহুল গান্ধী সাভারকারের লেখা চিঠি দেখিয়ে সরাসরি আক্রমণ করেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশ ও মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে। দেবেন্দ্র ফড়নবিশের উদ্দেশ্যে রাহুল গান্ধী বলেন, বিজেপি নেতাকে এই চিঠিটি দেখতে তিনি আমন্ত্রণ জানাচ্ছেন। কারণ দেবেন্দ্র ফড়নবিশ রাহুলের উদ্দেশ্যে বলেছিবেন, তিনি জানতে চান কেন কংগ্রেস নেতা ব্রিটিদেশের বিরুদ্ধে আন্দোবন করে জেল খাটা সাভারকারকে অসম্মান করেছেন। তিনি আরও বলেছিলেন স্বাধীনতা সংগ্রামে সাভারাকারের ভূমিকা রীতিমত গুরুত্বপূর্ণ।

এদিন তার পাল্টা হিসেবে রাহুল গান্ধী বলেন, ব্রিটিশের কাছে ক্ষমাপ্রার্থী সাভারকার নিজেই চিঠিটে সই করেছেন জেলে থেকে ছাড়া পাওয়ার জন্য। কিন্তু মহাত্মা গান্ধী, পণ্ডিত নেহেরু, সর্দার বল্লভভাই প্যাটেল ব্রিটিশ সরকারের বিরুদ্ধে আন্দোলন করে বছের পর বছর জেল খেটেছেন। কিন্তু তাঁরা নিজেদের মুক্তির জন্য কোনও চিঠি লেখেননি। রাহুল গান্ধী আরও বলেন, 'আমি মনে করি সাভারকারজি ভয় পেয়েই এই চিঠিতে সই করেছিলেন।'

অন্যদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে বলেন রাহুল গান্ধী সাভারকারকে অপনাম করেছে। আর এটা কিছুতেই মহারাষ্ট্রের জনগণ মেনে নেবে না। অন্যদিবে উদ্ধব ঠাকরে রাহুল গান্ধীর মন্তব্যের বিরোধিকা করে বলেছেন, স্বাধীনতা সংগ্রামে বীরসভারকারের প্রতি তাঁদের অগাধ শ্রদ্ধা আর বিশ্বাস রয়েছে। তা কখনই মরারাষ্ট্রে মানুষের মন থেকে মুছে ফেলা যাবে না।

আরও পড়ুনঃ

শ্রদ্ধার রক্তের দাগ ধুতেই কি ৩০০ টাকার অতিরিক্ত জল কিনেছিল আফতাব? জলের বিল নিয়ে তদন্ত দিল্লি পুলিশের

শ্রদ্ধা হত্যাকাণ্ডে নয়া মোড়, উদ্ধার একটি আধ-পচা কাটা মাথা ও হাতের অংশ

গুজরাট নির্বাচনে কংগ্রেসের কোন্দল তুঙ্গে, টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হওয়ার হুমকি নেতার

 

 

 

Share this article
click me!