Breaking News: ২ হাজার টাকার নোট বাতিল, টাকা বদলের সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত

 

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে প্রত্যাহার করে নেওয়া হবে ২ হাজার টাকার নোট।

Web Desk - ANB | Published : May 19, 2023 1:57 PM IST / Updated: May 19 2023, 08:26 PM IST

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে প্রত্যাহার করে নেওয়া হবে ২ হাজার টাকার নোট। অর্থাৎ বাতিল হয়ে যাবে ২ হাজার টাকার নোট। এই নোটগুলি বিনিময় করতে হবে। নয়তো ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা যেতে পারে। এই দিন পর্যন্ত ২ হাজার টাকার নোটগুলি আইন দরপত্র হিসেবে অব্যাহত থাকবে। গত ২০১৬ সালে নোটবন্দির সময় রাতারাতি বাতিল করা হয়েছিল ১ হাজার ও ৫০০ টাকার নোট। এবার ৩০ সেপ্টাম্বর পর্যন্ত সময় দিয়েছে রিজার্ভব্যাঙ্ক।

এরটি বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, আবিলম্বে ২ হাজার চাকার নোট ইস্যুকরা বন্ধ করতে হবে। সরকারি ও বেসরকারি ব্যাঙ্কেগুলিতে পাঠান হয়েছে বিবৃতি। আরবিআই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ হাজার টাকার নোট জমা করার জন্য একটি নির্দিষ্ট কোনও অঙ্ক ধার্য করেনি। তবে একসঙ্গে ১০টি ২ হাজার টাকার নোট বিনিময় করার অনুমতি দিয়েছে। কালো টাকা মজুত করতে সর্বোচ্চ মূল্যের নোট ব্যবহার করা হচ্ছে। এমনই উদ্বেগের মধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক ২ হাজার টাকার নোট ছাপান বন্ধ করে দিয়েছিল। তাই এই নোটের প্রচলন এখন অনেকটাই কম।

অপারেশনাল সুবিধে নিশ্চিত করার জন্য ও ব্যাঙ্কের শাখাগুলিকে নিয়মিত ক্রিয়াকলাপের ব্যাঘাত এড়াতে আরবিআই বলেছে, ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা নিয়ে সমমূল্যের অন্য যেকোনও নোট সংগ্রহ করতে পারবে গ্রাহকরা। পাশাপাশি একসঙ্গে ২০ হাজার টাকার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট জমা করা যাবে আগামী ২৩ মে মে থেকে। এই দিন থেকেই নোট বদল করে সমমূল্যের যে কোনও নোটন নিতে পারবে গ্রাহকরা। একই সঙ্গে এদিন আরবিআই ২ হাজার টাকার নোট ইস্যু না করতে পরামর্শ দিয়েছে অন্যান্য সরকারি ও বেসরকারি ব্যাঙ্করে। আরবিআই জানিয়েছে, ২৩ মে থেকে আরবিআই ১৯টি আঞ্চলিক অফিসে ২০ হাজার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট বদলে দেবে।

আরবিআই জানিয়েছে, ২ হাজার চাকার নোট সাধারণ লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা হয় না। অন্যান্য মূল্যের ব্যাঙ্ক নোটের মজুত জনসাধারণের প্রয়োজন মিটিয়েও পর্যাপ্ত পয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ক্লিন নোট পরিসি অনুসরণ করে ২ হাজার টাকার নোট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক জনসাধরণকে যে কোনও ব্যাঙ্ক অথবা যেকোনও শাখা থেকেই নোট বদল করে নিয়ে বা জমা দিতে বলেছে। বিবৃতিতে বলা হয়েছে, জনসাধারণকে ২০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার টাকার নোট ব্যবহার করতে বা পরিবর্তন করতে উৎসাহিত করা হচ্ছে। স্বাভাবিক নিয়মেই ২ হাজার টাকা নোট ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়া যাবে।

আরবিআই-এর মতে ২ হাজার টাকার নোটের প্রায় ৮৯ শতাংশই ২০১৭ সালের মার্চ মাসের আগে বাজারে ছাড়া হয়েছিল। যার অর্থ ২ হাজার টাকার নোটের আয়ু মাত্র ৪-৫ বছর।

Share this article
click me!