নতুন নাম পেল নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকার চিতারা, একনজরে দেখে নিন নতুন নাম

নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে চিতাদের নামের পুনর্প্রবর্তন করার জন্য দেশের নাগরিকদের কাছে পরামর্শ চান। এই মর্মে একটি প্রতিযোগিতারও আয়োজন করা হয়।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 11:52 AM IST

অবশেষে নতুন নাম পেল নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে আনা চিতারা। গত বছরের ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি তাঁর 'মন কি বাত' অনুষ্ঠানে নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে চিতাদের নামের পুনর্প্রবর্তন করার জন্য দেশের নাগরিকদের কাছে পরামর্শ চান। এই মর্মে একটি প্রতিযোগিতারও আয়োজন করা হয়। মূলত চিতা প্রকল্প নিয়ে সাধারণ মানুষকে নিয়ে আরও সংবেদনশীল করার উদ্দেশ্যেই এই প্রতিযোগিতার আয়োজন করেছিল কেন্দ্র। গত ২৬ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত কেন্দ্রীয় সরকারের প্ল্যাটফর্ম mygov.in-এ একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল৷ পুনরায় প্রবর্তিত চিতাগুলির জন্য নতুন নাম প্রস্তাব করার জন্যই এই প্রতিযোগিতা। সূত্রের খবর মোট ১১,৫৬৫টি এন্ট্রি গৃহীত হয়েছিল।

চিতার নামকরণের জন্য গঠিত হয়েছিল একটি নির্বাচন কমিটিও। সেই কমিটি দ্বারা এন্ট্রিগুলি যাচাই করা হয়েছিল এবং তাদের সংরক্ষণ এবং সাংস্কৃতিক মূল্যের জন্য প্রস্তাবিত নামগুলির তাত্পর্য এবং প্রাসঙ্গিকতার ভিত্তিতে নামগুলি বাছাই করা হয়। এরপর অবশেষে চিতাদের জন্য নতুন নাম ঠিক করা হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক প্রতিযোগিতার বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন এবং নামিবিয়ান এবং দক্ষিণ আফ্রিকান চিতাদের জন্য নতুন নাম প্রস্তাব করেছে।

 

 

নামিবিয়ান এবং দক্ষিণ আফ্রিকান চিতাদের জন্য নিম্নলিখিত নতুন নামগুলি নির্বাচন করা হয়েছে।

একনজরে নামিবিয়ার সাত চিতার নতুন নাম

একনজরে দক্ষিণ আফ্রিকার চিতাদের নতুন নাম

ভারতীয় মরুভূমিতে শেষ চিতাগুলি ১৯৪৭ সালে রেকর্ড করা হয়েছিল যেখানে ছত্তিশগড় রাজ্যের কোরিয়া জেলার সাল (শোরিয়া রোবাস্তা) বনে তিনটি চিতাকেগুলি করা হয়েছিল। ভারতে চিতা প্রবর্তন প্রকল্পের লক্ষ্য ছিল ভারতে কার্যকর চিতা মেটাপোপুলেশন প্রতিষ্ঠা করা যা চিতাকে একটি শীর্ষ শিকারী হিসাবে তার কার্যকরী ভূমিকা পালন করতে দেয় এবং এর ঐতিহাসিক পরিসরের মধ্যে চিতার সম্প্রসারণের জন্য স্থান প্রদান করে যার ফলে এটির বিশ্বব্যাপী সংরক্ষণ প্রচেষ্টায় অবদান রাখে।

আরও পড়ুন -

ফের ভারতে এল আরও ১২ চিতা, আপাতত তাদের ঠিকানা কুনো জাতীয় অভয়ারণ্যের 'কোয়ারেন্টাইন খাঁচা'

জঙ্গল সাফারির বেশে মোদি, খাঁচা খুলে ছাড়লেন ৮ চিতাকে

সাজা স্থগিত না করার সিদ্ধান্ত সুরাট আদালতের, রাহুল গান্ধীর সামনে এখন আর কোন আইনী পথ খোলা?

Share this article
click me!