মোদী সরকারের নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন জানাল সুপ্রিম কোর্ট, খারিজ হয়ে গেল ৫৮টি পিটিশন

২০১৬ সালের নভেম্বর পর্যন্ত ভারতে চালু থাকা ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল সংক্রান্ত সিদ্ধান্তটিতে সায় দিল ভারতের সর্বোচ্চ আদালত। 

Web Desk - ANB | Published : Jan 2, 2023 6:25 AM IST

সুপ্রিম কোর্টের ৫ জন বিচারকের বেঞ্চ কেন্দ্রের ২০১৬-য় নেওয়া নোটবন্দির সিদ্ধান্তকে সমর্থন করেছে। তৎকালীন ভারতে চালু থাকা ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল সংক্রান্ত সিদ্ধান্তটিতে সায় দিল ভারতের সর্বোচ্চ আদালত। এই সিদ্ধান্তটি সমর্থনের পাশাপাশি সুপ্রিম কোর্টের বিচারপতিদের তরফে এও জানানো হয়েছে যে, কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত একেবারেই ত্রুটিমুক্ত ছিল।

নোট বন্দির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম করতে ৫৮টি পিটিশন দাখিল করা হয়েছিল এই যুক্তি দিয়ে যে, এটি একেবারেই সরকারের বিবেচিত সিদ্ধান্ত নয় এবং আদালতের দ্বারা এটি সম্পূর্ণ বাতিল করা উচিত। মামলাকারীদের আইনজীবী পি চিদরম্বম দাবি করেছিলেন, নোট বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত নিতে আরবিআই-এর পরামর্শ নিতে হয় কেন্দ্রকে। তবে এই ক্ষেত্রে নাকি আরবিআই-এর সঙ্গে কেন্দ্রের বৈঠকের যাবতীয় তথ্য প্রকাশ করা হয়নি।

কিন্তু, এই পিটিশনকে অসমর্থন জানিয়ে সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে যে, ভারতে সমানুপাতিকতা বজায় রেখেই নোট বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ২ জানুয়ারি, সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাইয়ের বেঞ্চ থেকে এই ঘোষণা করা হয়।

কেন্দ্র এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই), উভয়েই সুপ্রিম কোর্টের কাছে হলফনামা দাখিল করেছিল এই মর্মে যে, আরবিআই-এর সাথে নোট বাতিলের বিষয়ে ২০১৬-র ফেব্রুয়ারি মাস থেকেই আলোচনা শুরু হয়েছিল এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছিল যে ভারতে চালু ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত একটি ইতিবাচক পদক্ষেপ হতে পারে।

সুপ্রিম কোর্টের ৫ জন বিচারপতির বেঞ্চে নোট বাতিলের বিরুদ্ধে পিটিশন দায়ের করা হয়েছিল। এই ৫ বিচারপতির মধ্যে ৪ জনই পিটিশনের বিরুদ্ধে গিয়ে নোটবন্দিকে সমর্থন জানিয়েছেন। তবে, চার জন সমর্থনকারীর বিপক্ষে মত দিয়েছেন বিচারপতি পি ভি নগরত্ন। তাঁর মত হল, এই সিদ্ধান্তটি যতটাই জনগণের স্বার্থে গৃহীত হয়েছিল, ঠিক ততটাই আইনের চোখে এটি একটি ভুল পদক্ষেপ। দেশের কালো টাকা দমন করা এবং জঙ্গি সংগঠনের হাতে থাকা ভারতীয় অর্থ রোধ করা নোটবন্দি সিদ্ধান্তের মূল লক্ষ্য হলেও এটির দ্বারা দেশের আইনি বিধি লঙ্ঘন করা হয়েছে।

তবে, শেষমেশ বহু আইনি লড়াইয়ের পর নোটবন্দি নিয়ে বিরোধীদের কটাক্ষের সম্মুখে স্বস্তি পেল মোদী সরকার। ছ'বছর আগে নেওয়া নোটবাতিলের সিদ্ধান্তকে বহাল রাখল সুপ্রিম কোর্ট।


আরও পড়ুন-
রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের দফতর উড়িয়ে দেওয়ার হুমকি ফোন, নাগপুরে কড়া পুলিশি প্রহরা

Share this article
click me!