ব্ল্যাক অর্ডিন্যান্স নিয়ে কংগ্রেসকে নিশানা, জোট ঐক্যবদ্ধতার মাঝেই বিভেদের সুর আপের গলায়

কংগ্রেসের অবস্থান সম্পর্কে, AAP বলেছে, "৩১ জন রাজ্যসভার সাংসদ সহ কংগ্রেসকে প্রকাশ্যে এই বিলের বিরোধিতা করতে হবে।" বিরোধী দলের বৈঠকে মোট ১৭টি দল অংশ নেয়।

Parna Sengupta | Published : Jun 23, 2023 1:21 PM IST

বিহারের পাটনায় অনুষ্ঠিত বিরোধীদের বৈঠক শেষ হয়েছে। আম আদমি পার্টির আহ্বায়ক ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও এই বৈঠকে অংশ নেন। শুক্রবার কেন্দ্রের অধ্যাদেশ সম্পর্কে AAP-এর পক্ষ থেকে একটি বিবৃতি এসেছে। এখানে দলটি বলেছে যে অর্ডিন্যান্স নিয়ে কংগ্রেসের অবস্থান পরিষ্কার না হওয়া পর্যন্ত বিরোধীদের কোনও বৈঠকে অংশ নেবে না আম আদমি পার্টি।

আপ আরও বলেছে, "কংগ্রেস, একটি জাতীয় দল যা প্রায় সমস্ত ইস্যুতে অবস্থান নেয়, এখনও ব্ল্যাক অর্ডিনান্স নিয়ে তার অবস্থান প্রকাশ করেনি। তবে, কংগ্রেসের দিল্লি এবং পাঞ্জাব ইউনিট ঘোষণা করেছে যে দলটি এর বিরোধিতা করবে। এই ইস্যুতে মোদী সরকারকে সমর্থন করা উচিত। আজ পাটনায় সমমনা দলের বৈঠকের সময়, বেশ কয়েকটি দল কংগ্রেসকে কালো অধ্যাদেশের প্রকাশ্যে নিন্দা করার আহ্বান জানিয়েছে। তবে কংগ্রেস তা করতে অস্বীকার করে।"

আম আদমি পার্টি আরও বলেছে, "কংগ্রেসের নীরবতা তার আসল উদ্দেশ্য সম্পর্কে সন্দেহ জাগায়। ব্যক্তিগত আলোচনায়, কংগ্রেসের নেতারা ইঙ্গিত দিয়েছেন যে তাদের দল অনানুষ্ঠানিক বা আনুষ্ঠানিকভাবে রাজ্যসভায় ভোট দেওয়া থেকে বিরত থাকতে পারে।" কংগ্রেস বিরত ছিল। এই ইস্যুতে ভোট দেওয়া থেকে বিজেপিকে ভারতীয় গণতন্ত্রের উপর আরও আক্রমণ করতে সাহায্য করবে।"

কংগ্রেসের অবস্থান সম্পর্কে, AAP বলেছে, "৩১ জন রাজ্যসভার সাংসদ সহ কংগ্রেসকে প্রকাশ্যে এই বিলের বিরোধিতা করতে হবে।" বিরোধী দলের বৈঠকে মোট ১৭টি দল অংশ নেয়। AAP অনুসারে, ১৭টি দলের মধ্যে ১১টি কেন্দ্রের অধ্যাদেশে আম আদমি পার্টিকে সমর্থন করেছে। এএপি বলেছে, "এখন কংগ্রেসের সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে যে তারা দিল্লির জনগণের সাথে আছে নাকি মোদী সরকারের সাথে আছে।"

দলের বিবৃতিতে আরও বলা হয়েছে, "ব্ল্যাক অর্ডিন্যান্সটি সংবিধানবিরোধী, ফেডারেল বিরোধী এবং সম্পূর্ণ অগণতান্ত্রিক। অধিকন্তু, এটি এই বিষয়ে মাননীয় সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে বাতিল করতে চায় এবং এটি বিচার বিভাগের অবমাননা। কংগ্রেস। দলের খেলোয়াড় হিসাবে কাজ করতে দ্বিধা এবং অস্বীকৃতি, বিশেষ করে এই গুরুত্বপূর্ণ ইস্যুতে, AAP-এর পক্ষে কংগ্রেস অন্তর্ভুক্ত যেকোন জোটের অংশ হওয়া খুব কঠিন করে তুলবে।"

AAP বলেছে যে যতক্ষণ না কংগ্রেস প্রকাশ্যে কালো অধ্যাদেশের নিন্দা না করে এবং ঘোষণা না করে যে তার সমস্ত ৩১ জন রাজ্যসভার সাংসদ রাজ্যসভায় অধ্যাদেশের বিরোধিতা করবেন, AAP-এর পক্ষে সমমনা দলগুলির ভবিষ্যতের সভায় অংশগ্রহণ করা কঠিন হবে যেখানে কংগ্রেস রয়েছে।

Share this article
click me!