Vande Bharat Express: হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসে দুর্ঘটনা, গাছের ডাল ভেঙে জড়িয়ে গেল প্যান্টোগ্রাফে

বন্দে ভারত এক্সপ্রেসে গাছ ডাল ভেঙে জড়িয়ে গেল প্যান্টোগ্রাফে। ভেঙে গেল উইন্ডশিল। ঝড়বৃষ্টির কারণে এই ঘটনা।

 

Web Desk - ANB | Published : May 21, 2023 2:24 PM IST

আবারও বিপত্তি বন্দে ভারত এক্সপ্রেসে। এবার পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসে ভেঙে পড়ল গাছের ডাল। ফেটে গেল ইউন্ডশিল্ড। পাশাপাশি প্যান্টোগ্রাফের সঙ্গে গাছের ডালপালা জড়িয়ে ব্যাহত হয় ট্রেন চলাচল। রবিবার বিকেল ৪টে ৪৫ মিনিটে এই ঘটনা ঘটেছে। বৈতরণী রোড ও মঞ্জুরি রোড স্টেশনের মধ্যে। সাময়িক ব্যবহত হয় ট্রেন চলচাল। হাওড়া -পুরী বন্দে ভারত এক্সপ্রেস বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছিলেন। শনিবার শুরু হয়েছিল বাণিজ্যিক চলাচল।

দক্ষিণপূর্ব রেলওয়ের এক আধিকারিক জানিয়েছেন এদিনের দুর্ঘটনায় কেউ আহত হয়নি। ঝড়ে গাছের ডাল ট্রেনের ওপর ভেঙে পড়ে গিয়েছিল। ট্রেনের প্যান্টোগ্রাফের সঙ্গে জড়িয়ে গিয়েছিল। ট্রেনটি যখন পুরী থেকে হাওড়ায় ফিরছিল তখনই এই দুর্ঘটনা ঘটে। রেলের ইঞ্জিনিয়ার ও রেল কর্মীরা পরিস্থিতি সামাল দেয়। ট্রেনটি ঝড়-বৃষ্টির কারণে সাময়িক দাঁড়িয়ে পড়ে। প্যান্টোগ্রাফটি ওভারহেড তারের সাথে আটকে থাকায় একটি ডিজেল ইঞ্জিন ট্রেনটিকে মঞ্জুরি রোড স্টেশনে নিয়ে আসবে। মঞ্জুরি রোড থেকে বন্দে ভারত ট্রেনের ইঞ্জিন চালু যাবে বলেও মনে করছে রেল কর্তারা।

হাওড়া পুরী বা পুরী হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস মাত্র সাতটি স্টেশনে থামে। খড়গপুর, বালাসোর, ভদ্রক, জয়পুর-কেওয়নঝড়, কটক, ভদ্রেশ্বর, খুরদারোড। সাড়ে ৬ ঘণ্টার মধ্যে পুরী থেকে হাওড়া আসতে সময় লাগে।

বন্দে ভারত এক্সপ্রেস হল একটি বৈদ্যুতিক মাল্টিপল-ইউনিট ট্রেন যা ভারতীয় রেলওয়ে চালায়। এটি রিসার্চ ডিজাইনস অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (RDSO) ডিজাইন করেছে এবং চেন্নাইতে অবস্থিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF)তে তৈরি হচ্ছে। বন্দে ভারত ট্রেনগুলি, যা ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চালানোর জন্য নির্মিত হয়েছে, ট্র্যাকের অবস্থার কারণে বাণিজ্যিক ক্রিয়াকলাপের জন্য ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় সীমাবদ্ধ করা হয়েছে। কর্মকর্তারা বলেছেন, ট্রেনগুলি চলার পথে নির্ধারিত গতিসীমায় ছুটতে পারে না। মাঝে মাঝেই স্পি়ড কমিয়ে ফেলতে হয়। কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন এই ধরনের ট্রেনের গতি ট্র্যাকের অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

যদিও মুম্বই CSMT-সাইনগর শিরডি বন্দেএক্সপ্রেসের গতি ঘণ্টায় ৬৪ কিলোমিটার। এটি দেশের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। এটি চালু হয়েছিল ২০১৯ সালে। নতুন দিল্লি- বারাণসী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের গতি ঘণ্টায় ৯৫ কিলোমিটার। রানী কমলাপতি - হজরত নিজামুদ্দিন বন্দে ভারত এক্সপ্রেসের গতি ঘণ্টায় ৯৪ কিলোমিটার। কর্মকর্তারা জানিয়েছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের গড় গতি এখনও রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসকে টেক্কা দিতে পারে। তবে সর্বোচ্চ গতিতে বন্দে ভারত ছুটছে আগ্রা ক্যান্টনমেন্টথেকে তুঘলাকাবাদের মধ্যে। গতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার।

আরও পড়ুনঃ

কেরলে গণপ্রহারে মৃত্যু বিহারের পরিযায়ী শ্রমিকের, এখনও পর্যন্ত গ্রেফতার ৮

জম্মু ও কাশ্মীরে হামলার ছক বানচাল এনআইএ-র, পাকিস্তানে তথ্য পাচারের নথি-সহ ধৃত জইশ অপারেটর

From The India Gate: কর্ণাটকে কংগ্রেসের জয়- প্রভাব ফেলছে দেশের অন্যান্য রাজ্যের রাজনীতিতেও

 

Read more Articles on
Share this article
click me!