Union Budget 2022 : বাজেট শব্দের উৎপত্তি কোথা থেকে, কী বলছে ভারতীয় সংবিধান

ভারতীয় সংবিধানে সরাসরি বাজেটের উল্লেখ নেই। তবে সংবিধানের 'অনুচ্ছেদ ১১২'-তে 'বার্ষিক আর্থিক বিবরণী'-এর কথা বলা হয়েছে। এই অনুচ্ছেদের অধীনে সরকারকে প্রতি বছর দেশবাসীর কাছে আয়-ব্যয়ের বিবরণ দিতে হয়।

Jaydeep Das | Published : Jan 26, 2022 6:08 PM IST

পূর্ব নির্ধারিত সময়সূচি মেনেই এ বছর ১ ফেব্রুয়ারি বাজেট অধিবেশন (1 February Budget Session) শুরু করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এদিকে এই বাজেট যে অর্থমন্ত্রকের হাত ধরে শুরু হয় তা আমরা সবাই জানি। কিন্তু দেশের এই আর্থিক খতিয়ান তৈরির কাজ কোন প্রক্রিয়ায় হয়, কতদিন আগে থেকে শুরু হয় সেই কাজ সেই বিষয়ে আমরা অনেকেই জানি না। আজ সেই বিষয়েই খানিক আলোচনা করা যাক। এদিকে চলমান মহামারির কারণে গত বছরের মতো এবারও কাগজবিহীন বাজেট (Paperless budget) পেশ করতে যাচ্ছে সরকার। ১ ফেব্রুয়ারি বাজেট পেশের তারিখ নির্ধারণ করা হলেও এর প্রস্তুতি শুরু হয় কয়েক মাস আগে থেকেই। এমতাবস্থায় বোঝা দরকার ভারতীয় বাজেট সম্পর্কে সংবিধানে কী বলা হয়েছে এবং তা পেশ করার জন্য সরকারকে কীভাবে প্রস্তুতি নিতে হয়?

এদিকে ভারতীয় সংবিধানে সরাসরি বাজেটের উল্লেখ নেই। তবে সংবিধানের 'অনুচ্ছেদ ১১২'-তে 'বার্ষিক আর্থিক বিবরণী'-এর কথা বলা হয়েছে। এই অনুচ্ছেদের অধীনে সরকারকে প্রতি বছর দেশবাসীর কাছে আয়-ব্যয়ের বিবরণ দিতে হয়। এই অনুচ্ছেদ অনুযায়ী বাজেট পেশ করার অধিকার রাষ্ট্রপতির রয়েছে। কিন্তু রাষ্ট্রপতি নিজে বাজেট পেশ না করলেও যেকোনো মন্ত্রীকে তার পক্ষে বাজেট পেশ করতে বলতে পারেন। দেশে সম্প্রতি এমনটি ঘটেছে, যখন অরুণ জেটলি অসুস্থ থাকাকালীন অর্থমন্ত্রী না থাকা সত্ত্বেও পীযূষ গোয়েল বাজেট পেশ করেছিলেন। তবে সাধারণত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নিজেই। বাজেট শব্দটি এসেছে ফ্রেঞ্চ বোগেট থেকে, যার অর্থ চামড়ার ব্যাগ। আদিকাল থেকে ধারণা করা হয়, সরকার ও শিল্পপতিরা তাদের আয়-ব্যয়ের নথি চামড়ার ব্যাগে রাখে। তাই রীতিমেনে প্রতিবছর অর্থমন্ত্রীও চামড়ার ব্যাগে আয়-ব্যায়ের নথিপত্র বহন করে সংসদে পৌঁছান। ব্রিটেনে প্রথম এই শব্দের ব্যবহার শুরু হলে পরবর্তীতে তা ভারতেও চলে আসে।

আরও পড়ুন-কেরলে দৈনিক সংক্রমণ পার করতে চলেছে ৫০ হাজারের গণ্ডি, দিল্লিতেও খানিক বাড়ল উদ্বেগ

আরও পড়ুন-মানব ত্বকে ২১ ঘণ্টারও বেশি সময় দীর্ঘস্থায়ী ওমিক্রন, এই কারণেই কী বাড়ছে সংক্রমণ

সহজ কথায়, বাজেট হল এক বছরে আনুমানিক রাজস্ব (আর্জন) এবং ব্যয়ের (আনুমানিক ব্যয়) বিবৃতি। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এসব আয় ও ব্যয়ের বিবরণ দেন। একে সাধারণ বাজেট বা ফেডারেল বাজেট বলা হয়। প্রতি বাজেটের বাজেটের মেয়াদ থাকে এক বছর। বাজেটে সরকার মূলত প্রত্যক্ষ কর, পরোক্ষ কর, রেল ভাড়া এবং বিভিন্ন মন্ত্রক নিজ কাঁধে কত আয় করবে তা অনুমান করে। এমনকী কোন কোন ক্ষেত্রে আগামী এক বছর দেশের অর্থনীতির চাকা আরও সুদৃঢ় ভাবে এগিয়ে যেতে পারে তার একটা সম্ভাব্য পূর্বভাসও দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন-কংগ্রেসের প্রার্থী তালিকায় ৪০ শতাংশই মহিলা, নাম ঘোষণার পরেও দল ছাড়ছেন

 

Read more Articles on
Share this article
click me!