Union Budget 2023- এবারের বাজেটে কৃষিতে কতটা গুরুত্ব দিচ্ছে নরেন্দ্র মোদী সরকার, কি প্রত্যাশা কৃষি সেক্টরের

ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি অফ ইন্ডিয়া (আইসিআরএ) আশা করে যে ভারত সরকার ২০২৩-২০২৪ আর্থিক বছরের বাজেটে কৃষি পণ্যের বৃদ্ধির দিকে মনোনিবেশ করবে।

Web Desk - ANB | Published : Jan 25, 2023 9:53 AM IST / Updated: Jan 31 2023, 05:43 PM IST

১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অন্যান্য খাতের মতো কৃষি খাতেরও এই বাজেট থেকে অনেক প্রত্যাশা রয়েছে। বাজার বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী খাদ্য সংকটের যুগে ভারতের কৃষি খাতের অর্থনৈতিক অবস্থা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্যামকো সিকিউরিটিজের গবেষণা বিশ্লেষক উরভি শাহ গণমাধ্যমকে বলেন, বাজেটে অর্থমন্ত্রী যে ঘোষণা করেছেন তার কেন্দ্রে থাকবে কৃষি খাত। সেচ, বীজের মান ও কৃষি প্রযুক্তি নিয়ে বড় ঘোষণা দিতে পারেন অর্থমন্ত্রী।

ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি অফ ইন্ডিয়া (আইসিআরএ) আশা করে যে ভারত সরকার ২০২৩-২০২৪ আর্থিক বছরের বাজেটে কৃষি পণ্যের বৃদ্ধির দিকে মনোনিবেশ করবে। সংস্থাটি আশা করছে যে এই বাজেটে সরকার মহাত্মা গান্ধী গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিমের (MNREGA) অধীনে বরাদ্দ বাড়ানোরও সিদ্ধান্ত নিতে পারে। এছাড়াও সরকার অকৃষি আয় যেমন গবাদি পশু পালন ও খাদ্য প্রক্রিয়াকরণকে অগ্রাধিকার দেবে।

কৃষি ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট ফার্মের ওপর কর অব্যাহতি থেকে ত্রাণ দেওয়া হবে

কৃষি খাতে সাপ্লাই চেইন জোরদার করার জন্য সরকারের উচিত এই খাতের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলোকে কর ছাড় দেওয়ার কথাও বিবেচনা করা। সোহান লাল কমোডিটি ম্যানেজমেন্ট গ্রুপের মতে, সরকারের উচিত এ সংক্রান্ত একটি ঘোষণা করা। এতে সাপ্লাই চেইন উন্নত হবে। এসসিএম গ্রুপের সিইও সন্দীপ সবরমলের অভিমত যে সরকারকে কৃষি পণ্যের উপর জিএসটি থেকে ছাড় দেওয়ার কথা বিবেচনা করা উচিত।

কৃষি খাতকে আরও আধুনিক করার ওপর জোর দিতে হবে

ডেলয়েট ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, দেশের কৃষি খাত ২৭০ বিলিয়ন ডলারের বিনিয়োগের মাধ্যমে ২০৩১ সালের মধ্যে ৮০০ বিলিয়ন ডলার আয় করতে পারে। এই পরিস্থিতিতে সরকারের উচিত দেশের কৃষি খাতকে আধুনিক করার উদ্যোগ নেওয়া। প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের উচিত কৃষি প্রযুক্তির উন্নয়নে কাজ করা স্টার্টআপগুলোকেও সহায়তা প্রদান করা। এমন সিদ্ধান্তে দেশের কৃষকরাও উপকৃত হবেন। ডেলয়েট ইন্ডিয়ার পার্টনার আনন্দ রামানাথনের মতে, বর্তমানে সরকারের মনোযোগ সরবরাহের দিকে বেশি। তিনি বলেন, বাজারযোগ্য উদ্বৃত্তের মূল্য সর্বাধিক করার দিকেও সরকারের নজর দেওয়া উচিত।

কৃষি রাসায়নিক খাতেও ২০২৩ সালের বাজেট থেকে ভালো লাভের আশা রয়েছে। উরভি শাহের মতে, দেশে সারের সহজলভ্যতা নিশ্চিত করতে সরকারের একটি বড় ঘোষণা করা উচিত। সরকার যদি এটা করে তাহলে কৃষি রাসায়নিক ফার্মগুলো বিশেষ করে ইউরিয়া ও নাইট্রোজেনের ব্যবসার সঙ্গে জড়িতরা লাভবান হবে। এ ছাড়া বরাদ্দ ও ভর্তুকি ঘোষণা করা হলে তা কৃষি খাতের উৎপাদনশীলতা বাড়াতে সহায়ক হবে।

Read more Articles on
Share this article
click me!